ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্যবসা বাণিজ্য

নারায়ণগঞ্জে অর্থনৈতিক অঞ্চল গড়বে সুমিতোমো

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

বিদেশি বিনিয়োগের বিপুল সম্ভাবনা নিয়ে নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলায় প্রস্তাবিত ‘জাপানিজ অর্থনৈতিক অঞ্চল’ চ‚ড়ান্ত ধাপে উন্নীত হয়েছে। প্রায় এক হাজার একর জমির ওপর জিটুজি ভিত্তিতে এই অঞ্চলনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জাপানিজ কোম্পানি সুমিতোমো করপোরেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা। গতকাল রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
চুক্তি অনুযায়ী, ২০২২ সালের মধ্যে এই অর্থনৈতিক অঞ্চলে বিদেশি প্রতিষ্ঠানগুলো উৎপাদন শুরুর লক্ষ্য নেওয়া হয়েছে। ভ‚মি অধিগ্রহণ, ভ‚মি উন্নয়ন, সংযোগ সড়ক নির্মাণ, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ স্থাপনসহ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা।
ইতোমধ্যেই এই প্রকল্পের জন্য ৫০০ একর জমির অধিগ্রহণ চূড়ান্ত হয়েছে। গণ ২৩ মার্চ নারায়ণগঞ্জের জেলা প্রশাসক বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে এসব জমি অধিগ্রহণের দলিল হস্তান্তর করেন। বেজা আশা করছে, অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে প্রায় ২০ বিলিয়ন ডলার সমমূল্যের জাপানি বিনিয়োগ আসবে। এর ফলে দক্ষ জনশক্তি তৈরি হওয়ার পাশাপাশি জাপানের অনেক প্রযুক্তিবিদ্যা আসবে বাংলাদেশে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, জাইকা বাংলাদেশের সিনিয়র প্রতিনিধি ইয়োশিবুমি বিতো, বাংলাদেশে জাপান দূতাবাসের মিনিস্টার তাকেশি ইতো এবং সুমিতোমো কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ইয়াসুশি ফুকুদা উপস্থিত ছিলেন।
মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ বলেন, বিনিয়োগ পরিস্থিতি উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকার বিষয়। দেশি ও বিদেশি বিনিয়োগকারীগণ যাতে সহজে এবং কম সময়ে তাদের সুবিধা সম‚হ পান সে ব্যাপারে সরকারের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান নিরলস কাজ করে চলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ২৮ মে, ২০১৯, ১০:১৩ এএম says : 0
PM KE BOLCHI APNAR SHATRO-LIG, JUBO LIG, SHAMIM OSMANER MOTO .........AR GULO KE SHAMLAN AGE . NA HOLE BINIOG ASHBE NA, BINIOG CHOLE JABE !!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন