বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আবারও শেয়ারবাজারের পতন ঠেকালো ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনে অংশ নেয়া ৫০ শতাংশের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পর, বাজারটির প্রধান মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। আগের কার্যদিবসের মতো এদিনও ব্যাংক খাতের কোম্পানিগুলোর কল্যাণে পতনের হাত থেকে রক্ষা পেয়েছে মূল্য সূচক। 

ব্যাংকের বিনিয়োগ বাড়াতে এমন পদক্ষেপ নেয়ায় পুঁজিবাজারে বড় ধরনের ইতিবাচক প্রভাব পড়বে এমনটাই আশা করছিলেন সাধারণ বিনিয়োগকারীরা। গতকাল ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৫টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৬৫টির। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এই দাম কমার মধ্যেও ১৬টি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮টি ব্যাংকের।
বেশিরভাগ ব্যাংকের শেয়ার দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসইর-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২৮ পয়েন্টে উঠে এসেছে। তবে পতনের হাত থেকে রক্ষা পায়নি ডিএসই শরিয়াহ সূচক।
এদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্যে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৯৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭০ লাখ টাকার। লেনদেন অংশ নেওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন