বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু, ফের নির্বাচন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৯ এএম

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নতুন জোট সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর দেশটির আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। ফলে জাতীয় নির্বাচনের দুই মাসেরও কম সময়ের মধ্যে দেশটিতে আরেকটি নতুন নির্বাচনের পরিস্থিতি তৈরি হয়েছে; আগামী ১৭ সেপ্টেম্বর নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে বিবিসি। গত ৯ এপ্রিল ইসরাইলে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ইসরাইলি পার্লামেন্ট কেনেসেটের ১২০টি আসনের মধ্যে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩৫ আসনে জয় পায়। সংখ্যাগরিষ্ঠতার জন্য অন্তত ৬১টি আসন পেতে হলেও ইসরাইলের ইতিহাসে কোনো দলই কখনো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সবসময়ই জোট সরকার ক্ষমতায় থেকেছে। নির্বাচনের ফলাফলে ডানপন্থি জোট গঠনের মাধ্যমে নেতানিয়াহুর সামনে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পথ খুলে যায়, কিন্তু বুধবার মধ্যরাতের নির্ধারিত সময়ের মধ্যে জোট গঠনে ব্যর্থ হন তিনি। এরপরই নবনির্বাচিত আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পক্ষে ভোট দেয়। ভেঙে দেওয়ার পক্ষে ৭৪টি ও বিপক্ষে ৪৫টি ভোট পড়ে। ইসরাইলের ইতিহাসে এই প্রথম একজন মনোনীত প্রধানমন্ত্রী সরকার গঠনে ব্যর্থ হলেন। নেতানিয়াহু তার ডানপন্থি ব্লকের কট্টর অর্থোডক্সপন্থিদের সঙ্গে ধর্মনিরপেক্ষ দলগুলোর পুরনো দ্বন্দ্বের মীমাংসা করতে না পারার কারণেই জোট গঠনে ব্যর্থ হন। দুপক্ষের মধ্যে সমঝোতা করানোর বেশ কয়েকটি উদ্যোগ নিয়েও ব্যর্থ হন তিনি। এই অচলাস্থার মধ্যে ঘড়ির কাঁটা মধ্যরাতের দিকে এগিয়ে গেলে লিকুদ পার্টি নেতানিয়াহুর পুরনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যানকে ক্ষমতালিপ্সু অভিহিত করে তিনি প্রধানমন্ত্রীকে সরিয়ে দিতে চাইছেন বলে অভিযোগ করে। অভিযোগের মুখেও লিবারম্যান নিজের অবস্থানে অনড় থাকলে নির্দিষ্ট সময়ের মধ্যে জোট গঠনের আলোচনা আর আলোর মুখ দেখেনি। ইসরাইলের প্রেসিডেন্ট রুভেন রিভিলিনের পার্লামেন্টের অন্য কাউকে সরকার গঠনের আমন্ত্রণ জানানোর সম্ভাবনা ঠেকাতে নেতানিয়াহু নতুন নির্বাচনের পক্ষে অবস্থান নেন। লিকুদ পার্টির এমপিরা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পক্ষে ভোট দেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Twinkle Banik ৩১ মে, ২০১৯, ২:২০ এএম says : 0
তো কি হয়েছে!! হয়তো নেতানিয়াহু থেকে আরো দক্ষ কাওকে ইজরাইলিরা প্রধান মন্ত্রি হিসাবে পেতে চায়..
Total Reply(0)
সৌরভ আহমেদ চৌধুরী ৩১ মে, ২০১৯, ২:২১ এএম says : 0
নেতানিয়াহু একটা আস্তা শয়তান।এই নেতানিয়াহু হাজার হাজার ফিলস্তিনিদের হত্যা করার নির্দেশ দিয়েছিল। ২০১১ সালে ফিলস্তিনিদের গণহারে হত্যা করেছিল ইহুদিরা।
Total Reply(0)
Abdur Ra Him ৩১ মে, ২০১৯, ২:২১ এএম says : 0
"অবশ্যই আমি তোমাদের পূর্বে বহুজাতিকে ধ্বংস করে দিয়েছি, যখন তারা জুলুমে লিপ্ত ছিলো।" - সূরা ইউনুস:১৩ 'আল্লাহ কি বিচারকদের মধ্যে শ্রেষ্ঠতম বিচারক নন?' - সূরা তীন:৮
Total Reply(0)
Billal Hossain ৩১ মে, ২০১৯, ২:২১ এএম says : 0
এর চেয়ে বেশি খারাপ নির্বাচন করবে ইহুদীরা। আশা করে লাভ নেই
Total Reply(0)
Shek Salam ৩১ মে, ২০১৯, ২:২২ এএম says : 0
আল্লাহ তোদের ধংস করুন
Total Reply(0)
Anwar Khan ৩১ মে, ২০১৯, ২:২৩ এএম says : 0
নতুন নির্বাচনকে সামনে রেখে অাবার ফিলিস্তিনীদের উপর অত্যাচার চালবে নিয়াহু।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন