শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লাকসাম-নাঙ্গলকোট সড়ক উন্নয়নের উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ৭:০৩ পিএম

কুমিল্লা জেলার একটি গ্রোথ সেন্টার হিসেবে পরিচিত নাঙ্গলকোট উপজেলা। এই উপজেলায় উৎপাদিত কৃষিপণ্য স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। কৃষিপণ্যগুলো পরিবহনের প্রধান রুট লাকসাম থেকে নাঙ্গলকোট পর্যন্ত জেলা মহাসড়ক। তবে ১৬ কিলোমিটার দৈর্ঘ্যরে এই সড়কটি উন্নত না হওয়ায় কৃষিপণ্য পরিবহন ব্যাহত হচ্ছে এবং কৃষিভিত্তিক শিল্প বিকাশও বাধাগ্রস্ত হচ্ছে।

এ পরিস্থিতিতে কুমিল্লার লাকসাম থেকে নাঙ্গলকোট পর্যন্ত ১৬ কিলোমিটার সড়ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ‘লাকসাম-বাইয়ারা বাজার-ওমরগঞ্জ-নাঙ্গলকোট জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৬১ কোটি ৪৫ লাখ টাকা। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, এর আগে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে বেশকিছু সুপারিশ দিয়ে প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সংশোধন করার কথা বলা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে সুপারিশগুলো প্রতিপালন শেষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটি উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়েছে। একনেকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, লাকসাম-বাইয়ার বাজার-ওমরগঞ্জ-নাঙ্গলকোট জেলা মহাসড়কটি ভৌগলিক ও অর্থনৈতিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। লাকসাম উপজেলার নাথেরপেটুয়া নামক স্থান থেকে শুরু হয়ে নাঙ্গলকোট উপজেলা সদরে শেষ হয়েছে। ১৬ কিলোমিটার দৈর্ঘ্যরে এই সড়ক ব্যবস্থা দুর্বল হওয়ায় এই এলাকার কৃষিভিত্তিক শিল্প বিকাশ ব্যাহত হচ্ছে।

এ কারণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ‘লাকসাম (বিনয়ঘর)-বাইয়ারা বাজার-ওমরগঞ্জ-নাঙ্গলকোট জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ নামের একটি প্রকল্প ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুনে বাস্তবায়নের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠানো হয়। ওই সময় প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৪৮ কোটি ৯৮ লাখ টাকা। পরে ২০১৭ সালের ১০ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রস্তাবিত প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সংশোধন করে ব্যয় ধরা হয়েছে ৬১ কোটি ৪৫ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ও প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিজ শামীমা নার্গিস বলেন, প্রস্তাবিত প্রকল্পের আওতায় সড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত হলে এ অঞ্চলে কৃষিভিত্তিক শিল্প বিকশিত হবে; যা স্থানীয় ও জাতীয় অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে। এছাড়া কুমিল্লার নাঙ্গলকোট, মনোহরগঞ্জ ও লাকসাম উপজেলার জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন