সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেভারিটদের দিনে জার্মানির হোঁচট

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্লাব ফুটবলের পালা শেষ। তাতে অবশ্য ব্যস্ততা একটুও কমেনি ফুটবলারদের। দুয়ারে এখন কড়া নাড়ছে ফুটবলের আরো বড় দুই আসর- কোপা আমেরিকা ও ইউরো। ফুটবলাররা এখন তাই ব্যস্ত সময় কাটাচ্ছেন জাতীয় দলের হয়ে। দীর্ঘ দিন পর প্রিয় জার্সি গায়ে নামার আগে এখন চলছে প্রস্তুতি পর্ব। তেমনি প্রস্তুতির লক্ষ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পরশু রাতে মাঠে নেমেছিল বেশ কয়েকটি দল। বেশ ভালোভাবেই প্রস্তুতি সেরেছে ফেভারিটরা। জয়ের মাধ্যমে আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে ব্রাজিল, কলম্বিয়া, স্পেন, ইতালি, পর্তুগালের মত শিরোপা প্রত্যাশীরা। তবে হোঁচট খেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। সেøাভাকিয়ার কাছে ৩-১ গোলে হেরেছে টমাস মুলাররা।
কোপায় ব্রাজিল দলে নেইমারের না থাকাটা নিশ্চিত ছিল আগে থেকেই। তবে তার অভাব বুঝতে দেননি দুঙ্গার বাকি শীষ্যরা। হাইতির বিপক্ষে ২-০ গোলে জিতে প্রস্তুুত পর্বটা ভালোভাবেই সেরেছে তারা। প্রায় সাড়ে চার বছর পর জাতীয় দলের হয়ে এদিন গোল করেন জোনাস। অথচ এদিন তার মাঠেই নামাই হত না রিকাডো অলিভেরা চোটে না পড়লে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই দলকে এগিয়ে নেন বেনফিকার এই স্ট্রাইকার। প্রথমার্ধে সুযোগ ছিল ব্যবধানটা বাড়ানোর, কিন্তু রেনাতো আগুস্তো ও ফিলিপ কোতিনহো কয়েকটি সহজ সুযোগ নষ্ট করায় তা আর হয়ে ওঠেনি। দ্বিতীয়ার্ধের শুরু ধেকে বেশ কয়েকটি আক্রমণও ব্যর্থ হয় তাদের। তবে ব্যবধান ঠিকই বাড়িয়ে নেন সান্তোসের ১৯ বছর বয়সী তরুণ স্ট্রাইকার গ্যাব্রিয়েল। অভিষেকেই ডি বক্সে দুর্দান্তভাবে বলের নিয়ন্ত্রণ নিয়ে জালে পাঠিয়ে দেন ব্রাজিলের ভবিষ্যত তারকা।
যুক্তরাষ্ট্রের ডেনভারে ম্যাচ জুড়েই আলো ছড়ান বার্সা রাইটব্যাক দানি আলভেজ। মাঠে ছিলেন ডগøাস কস্তার চোটের কারণে দলে জায়গা পাওয়া কাকা। শেষ দিকে গোলের সুযোগও তৈরি করেছিলেন সাবেক রিয়াল তারকা। প্রিয় হলুদ জার্সি গায়ে প্রথম মাঠে নেমেই গোল পাওয়া গ্যাব্রিয়েল ম্যাচশেষে উচ্ছাস প্রকাশ করেন এভাবেÑ‘আলভেজ ও কাকার মত বড় খেলোয়াড়দের পাশে খেলতে পেরে আমার স্বপ্ন সত্যি হয়েছে।’
এদিকে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামার আগে জয়টা খুবই প্রয়োজন ছিল ইতালির। টানা চার ম্যাচ জয়হীন থাকার পর মাল্টার জাতীয় স্টেডিয়ামে স্কটল্যান্ডের বিপক্ষে গ্রাৎসিয়ানো পেল্লের একমাত্র গোলের জয়ে তাই স্বস্তি ফিরেছে বুফনদের দলে। আগের চার ম্যাচে বেলজিয়াম (৩-১) ও জার্মানির (৪-১) কাছে হারের মাঝে রোমানিয়া (২-২) ও স্পেনের (১-১) সাথে ড্র করে ইতালি।
শিরোপা পুনরুদ্ধারের লড়াইয়ে নামার আগে আত্মবিশ্বাস বাড়ানোর জয়ের প্রয়োজন ছিল জার্মানিরও। কিন্তু উল্টো সেøাভাকিয়ার কাছে হেরে বসেছে বিশ্বচ্যাম্পিয়নরা। তাও আবার ঘরের মাঠ আউসবুর্গ অ্যারেনায়। হারটাও একেবারে ছোট নয়, ৩-১ গোলের। ফ্রান্স (২-০) ও ইংল্যান্ডের (৩-২) কাছে হারের পর ইতালিকে (৪-১) হারিয়ে জয়ে ফিরেছিল জার্মানি। কিন্তু চতুর্থ ইউরোপ সেরার মর্জাদা অর্জনের লক্ষ্যে একটা ধাক্কাই খেল তারা। অবশ্য এখনো পরীক্ষা-নিরীক্ষার ভেতরেই আছেন দলের কোচ জোয়াসিম ল’। আসরের ২০ বছরের অপেক্ষা ঘোঁচানোর লক্ষ্যে আজ চূড়ান্ত দল ঘোষণা করারর কথা বিশ্বকাপ জয়ী কোচের।
এছাড়া জয়ের মাধ্যমে প্রস্তুতিটা ভালোভাবেই সেরেছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন ও শিরোপা প্রত্যাশি পর্তুগাল। পর্তুগালের সবচেয়ে বড় তারকা রয়েছেন বিশ্রামে। তবে সেই তারকা ক্রিশ্চিয়ানো রোনালেদোর অভাবটা বুঝতে দেননি দলের বাকিরা। রিকার্ডো কুয়ারেসমা, রাফায়েল গেহেইরোর গোলে নরওয়েকে ৩-০ গোলে সহজেই হারায় তারা। আর হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে আসল লড়াইয়ে নামার আগে স্প্যাশিদের জয়টা ছিল ৩-১ গোলের। বসনিয়া-হার্জেগোভিনার জালে মাত্র সাত মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন নোলিতো। বিরতির আগেই ১০ জনের দলে পরিতন হওয়া দলের বিপক্ষে বাকি গোলটি ছিল পেড্রোর। আগামীকাল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে আরো একটি প্রস্তুতি ম্যাচ খেলবে স্পেন।
সবচেয়ে পুরাতন বৈশ্বিক ফুটবলের আসর কোপা আমেরিকা শুরু হবে আগামী ৩রা জুন। এক’শ বছর পূর্তি উপলক্ষে কোপার বিশেষ এই আসর বসবে যুক্তরাষ্ট্রে। এর ৭ দিন পরই ফ্রান্সে শুরু হবে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন