শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ট্যারিফ কমিশনের নাম বদলে যাচ্ছে

পাসপোর্ট ছাড়া পাইলট কাতারে : তদন্ত কমিটির প্রতিবেদন জমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব


পাসপোর্ট ছাড়াই বিমানের এক পাইলট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনতে কাতারে যাওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটি মন্ত্রিপরিষদ বিভাগে প্রতিবেদন জমা দিয়েছে। পাসপোর্ট ছাড়াই বিমানের একটি ফ্লাইট নিয়ে কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ বলে জানান তিনি। ট্যারিফ কমিশনের নাম বদলে করা হচ্ছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। মন্ত্রিসভার বৈঠকে আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) আইন ২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। ১৯৭২ সালে ট্যারিফ কমিশন গঠিত হয়। ১৯৭৩ সালে সরকারি এক রেজ্যুরেশন বলে এটি পরিচালিত হয়। ১৯৯২ সালে ট্যারিফ কমিশন পরিচালনার জন্য একটি আইন করা হয়। ১৯৯২-২০১৯ সাল এই দীর্ঘ সময়ে অনেক কিছুর প্রেক্ষাপটের পরিবর্তন হওয়ায় আইনের কিছু ঘাটতি তৈরি হয়েছে। এজন্য আইনটি সংশোধন করা হয়েছে।

তিনি বলেন, নতুন আইনে চারটি পরিবর্তন আনা হয়েছে। প্রথম নাম ট্যারিফ কশিনের নাম পরিবর্তন করে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন করা হয়েছে। দ্বিতীয়ত, ৯২ সালের ৭ ধারায় কাজের যে পরিধি ছিল নতুন আইনে তা বাড়ানো হয়েছে। তৃতীয়ত, পুরনো আইনের ৮ ধারায় পরিবর্তন এনে এই প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারী তথ্যের গোপনীয় রক্ষা করতে বাধ্য করা হয়েছে। আলোচিত ওই ঘটনায় গঠিত মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত কমিটির এই পর্যবেক্ষণ রেখেই তাদের প্রতিবেদন জমা দিয়েছে।তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব মোসাম্মাৎ নাসিমা বেগম বলেন, পাইলট ভুলে পাসপোর্ট রেখে গিয়েছিলেন। তিনি পাসপোর্ট রেডি করে ভুলে অফিসে রেখে গেছেন। ওই ঘটনার জন্য পাইলট ফজলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ করা হয়েছে কি না- সে বিষয়ে কিছু জানাননি তিনি। তবে তদন্ত প্রতিবেদনে কয়েকটি সুপারিশ করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, রোববার তদন্ত প্রতিবেদন হাতে পেলেও এখনও পুরোটা পড়ে দেখেননি। তবে প্রতিবেদনে ৫-৭টি সুপারিশ আছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, যাত্রী বা ক্রু ইমিগ্রেশন পার হওয়ার সময় অবশ্যই যেন নিয়ম মানে- এ ধরনের জেনেরিক কিছু সুপারিশ করা হয়েছে।

বিদেশ থেকে ফেরার পর গণভবনে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, হয়ত পাসপোর্ট ভুলে (ফেলে) যেতে পারে। কিন্তু এখানে ইমিগ্রেশনের দায়িত্বে যারা ছিল, তাদের তো এই নজরটা থাকতে হবে। আমি সাথে সাথে বলে দিয়েছি, যারা ইমিগ্রেশনে ছিল, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। ফিনল্যান্ড থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে গত ৬ জুন বিমানের একটি বোয়িং ৭৮৭ উড়োজাহাজ নিয়ে ঢাকা থেকে রওনা হন পাইলট ফজল মাহমুদ। ওই ফ্লাইটের যাত্রাবিরতি ছিল দোহার হাম্মাদ আন্তর্জাতিক বিমানবন্দরে। সঙ্গে পাসপোর্ট না থাকায় সেখানে পৌঁছে বিপাকে পড়েন তিনি। প্রধানমন্ত্রীকে আনতে আরেকজন পাইলট রওনা হন। আর অন্য একটি ফ্লাইটে ফজল মাহমুদের পাসপোর্ট পাঠানো হয়। ওই ঘটনায় কর্তব্যে অবহেলার জন্য ইমিগ্রেশনে কর্মরত পুলিশের এসআই কামরুজ্জামানকে সাময়িক বরখাস্ত করা হয়। ঘটনা তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ দুটি তদন্ত কমিটি গঠন করে।

মন্ত্রিপরিষদ বিভাগের কমিটিতে প্রথমে চারজন সমস্য থাকলেও পরে তা বাড়িয়ে করা হয় ছয়জন। তাদেরকে তিন কার্যদিবসে প্রতিবেদন দিতে বলা হলেও পরে কমিটি সময় বাড়িয়ে নেয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের চার সদস্যের তদন্ত কমিটিও তাদের সময় বাড়িয়ে নিয়েছে। অতিরিক্ত সচিব (নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ) মোহাম্মদ আজহারুল হকের নেতৃত্বে ওই কমিটি তাদের প্রতিবেদন চূড়ান্ত করতে কাজ করার কথা জানিয়েছে।
মন্ত্রিসভায় পরিবর্তনের গুঞ্জন, সচিব বললেন তথ্য নেই-

মন্ত্রিসভায় পরিবর্তন আসছে কি-না সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, না, বিষয়টি আমার পর্যায়ে আসেনি। আর মন্ত্রিসভায় এ বিষয়ে কোনো আলোচনাও হয়নি। তবে তিনি আরো বলেন, এ ধরনের তথ্য আসলে আপনারা টের পাবেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভায় পরিবর্তন আসছে। বাড়তে পারে আকারও। সচিবালয়ে এ নিয়ে চলছে ব্যাপক গুঞ্জন। তবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম দাবি করেছেন, এ বিষয়ে তার কাছে এখনো কোনো তথ্য জানা নেই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন