রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

তাজিকদের বিপক্ষে ভালো করার স্বপ্ন মামুনুলদের

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপ বাছাই পর্বের পর আরও একবার তাজিকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তাজিকিস্তানের রাজধানী দুশানবে আজ এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফে স্বাগতিকদের মোকাবেলা করবে লাল-সবুজরা। বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে তাজিকদের বিপক্ষে ভালো করতে চায় মামুনুল বাহিনী।
মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান। বাংলাদেশের তুলনায় ফুটবলে তারা বেশ এগিয়েছে। অতীত ইতিহাস অন্তত তাই বলে। দু’দলের মোকাবেলায় ফলাফলে হেরফেরও হয়েছে অনেক। মাঠের লড়াইয়ে তাজিকদের বিপক্ষে একটি মাত্র জয় পেয়েছে বাংলাদেশ। দু’ম্যাচে ড্র করেছে। আর হেরেছে পাঁচ ম্যাচ। এই পরিসংখ্যানে লাল-সবুজদের চেয়ে বেশ এগিয়ে তাজিকরা। তবে কোন পরিসংখ্যান নয়, সব হিসেবনিকেশ দূরে ঠেলে এবার অনেক ভালো কিছু করে দেখানোর স্বপ্ন মামুনুলদের। আর এই স্বপ্নকে বাস্তবায়নে মরিয়া বাংলাদেশের ফুটবলাররা।
তাজিকিস্তান নামটা শুনলেই মনে পড়ে হারের দুঃসহ স্মৃতি আর কনকনে ঠাÐা আবহাওয়ার প্রতিচ্ছবি। গত বছরের নভেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচে তাজিকিস্তানের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হওয়াটা তো বাংলাদেশের জন্য দুঃসহ স্মৃতিই। আর সেই ম্যাচে বৃষ্টিস্নাত বরফশীতল আবহাওয়াকে কনকনে ঠাÐা ছাড়া আর কি বলা যায়? তবে এখন দৃশ্যপট পাল্টেছে। এশিয়ান কাপ বাছায়ের প্লে-অফে এ দু’টোর কোনটিই নেই লাল-সবুজ ফুটবলারদের চিন্তায়। কারণ দুশানবেতে এখনকার আবহাওয়া অনেকটাই নাতিশীতোষ্ণ। আর এবারের বাংলাদেশ দলটিও বেশ উজ্জীবিত। যে কারণে জাতীয় দলের ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফ অনেকটাই নির্ভার। তাই তো ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তার কন্ঠে ছিলো স্বস্তির সুর। গতকাল দুশানবে ক্রুইফ মিডিয়াকে বলেন, ‘তাজিক ম্যাচকে সামনে রেখে আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি। ফুটবলাররা বেশ উজ্জীবিত এই আবহাওয়ায়। কিছু দিনের জন্য আমি বাংলাদেশ দলের সঙ্গে ছিলাম না। আবার ফিরে এসেছি। নিজ দায়িত্বকালে বাংলাদেশের ফুটবলে কিছু পরিবর্তন আনতে চেষ্টা করেছি। এবার তাজিকিস্তানে ভালো মানের ফুটবলার সঙ্গে নিয়ে এসেছি। ফলাফল কি হলো তা দেখার বিষয় নয়। আমরা পজিটিভ ফুটবল খেলতে চাই। আমি আশাবাদি, ছেলেরা ভালো কিছু করে দেখাবে।’
এই তাজিকিস্তানের বিপক্ষেই গত বছর জুনে ঢাকায় ডি ক্রুইফের তত্ত¡াবধানে বাংলাদেশ ড্র করলেও লোপেজের তত্ত¡াবধানে নভেম্বরে দুশানবেতে ০-৫ গোলে হেরেছিল। তা মনে করিয়ে দিয়ে ডি ক্রুইফ বলেন, ‘ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের হোম ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। তখন আমি ছিলাম দলের সঙ্গে। যেখানে অতিরিক্ত সময়ে গোল হজম করে জয় বঞ্চিত হয়েছিলো মামুনুলরা। আমি জানি গেল ১০ বছর ধরেই তোমাদের (তাজিকিস্তান) দেশ ফুটবল উন্নয়নে কাজ করছে। এটাও জানি, তাজিকিস্তান অনেক শক্তিশালী তাদের ফুটবলারদের স্কিলের জন্যই। কারণ এই ফুটবলাররা রাশিয়ান লিগে খেলে থাকে। তবে আমরাও কম যাই না। ম্যাচের শেষ পর্যন্ত দেখতে চাই। লড়াই করতে প্রস্তুত আমার ফুটবলাররা।’ এরপর কিছুটা পেশাদারিত্বের সুরে এই ডাচম্যান বলেন, ‘মনে রাখতে হবে, এটা ফুটবল। যে কোন কিছুই ঘটতে পারে এখানে। যেমন একটি লালকার্ডেই ম্যাচের মোড় ঘুরে যেতে পারে।’
কোচের কথার সুরে যেন সুর মেলালেন অধিনায়ক মামুনুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের দলটি একটি ভালো পজিশনে এসেছে। দীর্ঘদিন আমরা একসঙ্গে কাজ করেছি। আমরা লড়াই করতে প্রস্তুত। অ্যাওয়ে ম্যাচ সফরকারীদের জন্য সবসময়েই কঠিন। যার প্রমান তাজিকদের বিপক্ষে গত দু’বারের দেখায়। প্রথমবার ঢাকায় সফরকারী তাজিকিস্তান হারতে হারতে ম্যাচ ড্র করেছিল আমাদের সঙ্গে। দ্বিতীয়বার আমরা তাজিকিস্তানে এসে ০-৫ গোলে হেরেছিলাম। যদিও ওই ম্যাচের আবহাওয়া অনেক ঠাÐা ছিল বৃষ্টির কারণে। তবে এখন আবহাওয়া খুব ভালো। নাতিশীতোষ্ণ।’ মামুনুল আরো বলেন, ‘তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামতে আমরা শঙ্কিত নই। কারণ তাদের আগের সেই মান এখন আর নেই। আমার জানা মতে তাজিকিস্তানের নুরুদ্দিন অনেক ভালোমানের ফুটবলার। এটা নিশ্চিত যে, আমরা নিজেদের সর্বোচ্চ শক্তি দিয়ে লড়বো এই ম্যাচে। আমি জোর দিয়ে বলতে চাই আমরাও পারি ভালো কিছু করে দেখাতে।’ তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে গতকাল কোচ ক্রুইফের তত্ত¡াবধানে শেষ মুহূর্তের অনুশীলন সেরেছে মামুনুল বাহিনী।

মুখোমুখি ফল
সাল বাংলাদেশ তাজিকিস্তান
২০০৩ ০ ২
০ ২
২০০৬ ১ ৬
২০০৭ ১ ১
০ ৫
২০১০ ২ ১
২০১৫ ১ ১
০ ৫

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন