শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পেরুকে উড়িয়ে শেষ আটে ব্রাজিল

কোপা আমেরিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ২:৫৮ এএম | আপডেট : ৪:০৩ এএম, ২৩ জুন, ২০১৯

কোপা আমেরিকায় চেনা ছন্দে ফিরেছে আগের দুই ম্যাচে সমর্থকদের দুয়ো শোনা ব্রাজিল। পেরুকে উড়িয়ে গ্রুপ সেরা হয়েই আসরের কোয়ার্টার ফাইনালে উঠেছে তিতের দল।

শনিবার সাও পাওলোর অ্যারেনা কারিস্থিয়ান্সে স্থানীয় সময় বিকেলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে হারায় আসরের স্বাগতিকরা। প্রথমার্ধে কাসিমিরো, রবার্তো ফিরমিনো ও এভারটনের গোলে এগিয়ে যাওয়া আটবারের চ্যাম্পিয়নদের হয়ে দ্বিতীয়ার্ধে ব্যাবধান বাড়ান দানি আলভেজ ও উইলিয়ান। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি মিস করেন গাব্রিয়েল জেসুস।

‘এ’ গ্রুপের অপর ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করে ভেনিজুয়েলা। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই যাত্রা অব্যহত রাখল ২০০৭ সালে সর্বশেষ প্রতিযোগিতার শিরোপা জেতা ব্রাজিল। সমান ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ ভেনিজুয়েলা।

‘বি’ও ‘সি’ গ্রুপ থেকে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে যথাক্রমে কলম্বিয়া ও বর্তমান চ্যাম্পিয়ন চিলি।

ঘরের মাঠে এদিন ম্যাচের ১২তম মিনিটে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে নেন কাসিমিরো। মারকিনোসের নেওয়া কর্নার কিক থেকে ভেসে আসা বল হেড দিয়ে জালে পাঠান রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার।

সাত মিনিট পর গোলরক্ষকের ভুলে ব্যবধান দ্বিগুণ করেন ফিরমিরো। পেড্রো গ্যালেসেসের নেওয়া গোল কিক কাছেই থাকা ফিরমিনোর পিঠে লেগে পোস্টে বাধা পায়। ফিরতি বল ধরে গোলরক্ষককে কাটিয়ে সহজেই জালে বল পাঠান লিভারপুল ফরোয়ার্ড।

৩২তম মিনিটে এভারটনের করা গোলটি ছিল দর্শনীয়। ফিলিপ কুতিনহোর বাড়ানো বল বাম প্রান্ত দিয়ে দুজনকে কাটিয়ে জোরালো শটে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন গ্র্যেমিও ফরোয়ার্ড। ৩-০ গোলে এগিয়ে বিরতিতে যায় সেলেসাওরা।

ফিরে এসে অষ্টম মিনিটে দারুণ দলীয় প্রচেষ্টায় ব্যবধান আরো বাড়ায় হলুদ জার্সিধারীরা। ডান প্রান্ত দিয়ে সতীর্থের সঙ্গে বল দেয়া নেয়া করে ভিতরে ঢুকে স্কোরলাইন ৪-০ করেন আলভেস।

বলের দখল নিয়ে আক্রমণ শানিয়ে যাওয়া দলটি ব্যবধান ৫-০ করে বদলি খেলোয়াড় উইলিয়ানের গোলে। কর্নার থেকে এভারটনের পাস পেয়ে জালে বল পাঠান নেইমারের ইনজুরির কারণে দলে সুযোগ পাওয়া এই চেলসি মিডফিল্ডার।

যোগ করা সময়ে প্রতিপক্ষের ডি বক্সে ফাউলের শিকার হন জেসুস। নিজেই স্পটকিক নেন। কিন্তু ম্যানচেস্টার সিটি স্ট্রাইকারের দূর্বল শট রুখে দেন পেরু গোলরক্ষক।

পুরো ম্যাচে ৩১ শতাংশ বলের দখল পাওয়া পেরু গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি। তিন ম্যাচে একচি করে জয়, পরাজয় ও ড্রয়ে তাদের পয়েন্ট চার। তিন গ্রুপ থেকে শীর্ষ দুই দলের পাশাপাশি সেরা তিনে থাকা দুই দল যাবে পরের রাউন্ডে। সেই হিসাবে শেষ আটের সম্ভাবনা আছে পেরুর। তবে তা নির্ভর করছে অন্য দলগুলোর ফলের উপর।

এক নজরে ফল
ব্রাজিল ৫ : ০ পেরু
ভেনিজুয়েলা ৩ : ১ বলিভিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন