শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোটের গুরুত্ব বাড়িয়ে দিলেন রবার্ট মিলার

মহসিন রাজু | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

আজ অনুষ্ঠিতব্য বগুড়া-৬ সদর আসন উপ-নির্বাচনের গুরুত্ব যেন আরো বাড়িয়ে দিলেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার। গতকাল রোববার দুপুর পৌনে ২টায় বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে পৌঁছেই জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদের কক্ষে বসলেন আলোচনায়। আলোচনা শেষে অপেক্ষমান ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন কর্মীদের মুখোমুখি হন। স্মিত হাস্যে প্রাথমিক শুভেচ্ছা বিনিময় শেষে দুই থেকে আড়াই মিনিটে শেষ করলেন নিজের ক‚টনৈতিক ভাষার বক্তব্য। তারপর রওনা দিলেন নির্ধারিত গন্তব্য রংপুরে। যেখানে বিমানবাহিনীর এয়ারবেসে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-আমেরিকার যৌথ মহড়া।

তবে সংক্ষিপ্ত বক্তব্যে রবার্ট আর্ল মিলার বললেন, যাচ্ছি রংপুরে, পথে যেহেতু বগুড়া তাই থামলাম। কথা বলে ভাল লাগলো আপনাদের সাথে। শুনেছি সোমবার নির্বাচন, আশাকরি ভালো নির্বাচন দেখতে পাবো।

তার সফরসঙ্গী মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের প্রেস স্পেশালিস্ট রিকি সালমিনা বললেন, নির্বাচনের আগের দিন রাষ্ট্রদূতের বগুড়ায় আসাটা নির্বাচন কেন্দ্রিক নয়। ঢাকায় রবার্ট মিলারের নিযুক্তির পর বগুড়া তথা উত্তরাঞ্চলে এটাই তার প্রথম সফর। বগুড়া জেলা প্রশাসকের সাথে তার নিতান্তই সৌজন্য সাক্ষাৎ হয়েছে। বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রদূত বগুড়ার আর্থ-সামাজিক উন্নতি অগ্রগতি বিশেষ করে ঐতিহাসিক মহাস্থান গড় তথা পুন্ড্রবর্ধন সম্পর্কে আগ্রহভরে জানতে চেয়েছেন।

আজ অনুষ্ঠিতব্য এই নির্বাচন সম্পন্ন করতে গতকাল রোববার শহীদ চান্দু স্টেডিয়াম এলাকায় স্থাপিত অস্থায়ী নির্বাচনী ক্যাম্প থেকে ১৪১টি কেন্দ্রে ইভিএম মেশিনসহ প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানোর কাজ শেষ হয়েছে। প্রতিটি বুথে ইভিএম বিষয়ে অভিজ্ঞ সশস্ত্র বাহিনীর ২ জন সদস্য থাকবে জানিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া ২৬ সদস্য বিশিষ্ট ইভিএম সংক্রান্ত ভ্রাম্যমাণ টেকনিক্যাল টিম থাকবে। কোথাও ইভিএম-এ সমস্য দেখা দিলে ভ্রাম্যমাণ টেকনিক্যাল টিমের সাহায্য নেয়া যাবে বলেও জানানো হয়।

একাদশ জাতীয় নির্বাচনে এই আসনে বিএনপির প্রার্থী দলটির মহাসচিব মির্জা ফখরুল ইমলাম আলমগীর নির্বাচিত হন। তিনি শপথ না নিলে আসনটি শূন্য হয়। এই আসনে বিএনপি থেকে গোলাম মোহাম্মদ সিরাজ, আওয়ামী লীগ থেকে এস এম টি জামান নিকেতা, জাতীয় পার্টি (এরশাদ) থেকে নুরুল ইসলাম ওমর প্রার্থী হিসাবে প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন। এছাড়া প্রার্থী আছেন মুসলিম লীগ থেকে মুফতি রফিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেস থেকে ড. মুনছুর রহমান ও একজন স্বতন্ত্র।
বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ড ও ১১টি ইউনিয়ন নিয়ে বগুড়া-৬ আসন গঠিত। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৭ হাজার ৪শ’ ৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ৬শ’ ৬৮ জন এবং নারী ১ লাখ ৯৫ হাজার ৭শ’ ৯০ জন।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকছে পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সমন্বয়ে সাড়ে ৩ হাজার সদস্য। এছাড়া থাকবে ১৫ প্লাটুন বিজিবি সদস্য। ১৪১টি কেন্দ্রের মধ্যে রয়েছে ১১১টি অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্র ও ৩০টি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এসব কেন্দ্রে পুলিশের ৫ ও আনসার বাহিনীর ১২ জন সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া থাকছে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে থাকছে ভ্রাম্যমাণ আদালত।

আজ বগুড়ায় ব্যাংক বন্ধ
জাতীয় সংসদের বগুড়া-৬ শূন্য আসনের নির্বাচন উপলক্ষে সোমবার নির্বাচনী এলাকায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত পৃথক দুটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
সার্কুলারে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনার প্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদের বগুড়া-৬ আসন ও হবিগঞ্জ পৌরসভার মেয়রের শূন্য পদের নির্বাচনে কর্মকর্তা কর্মচারীদের স্ব স্ব ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় অবস্থিত সব অফসিলি ব্যাংকমূহের সব শাখা বন্ধ থাকবে। অপর এক সার্কুলারে আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে বলে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Nurur Rahman ২৪ জুন, ২০১৯, ১:০৬ এএম says : 0
"যুক্তরাষ্ট্র সব সময় অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনকে উৎসাহিত করে"------- ইনি মনে হয় বিমুর্ত ভাবধারায় অবগাহন করছেন।
Total Reply(0)
ahmed ২৪ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
আমাদের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে ।।
Total Reply(0)
আশা করি ২৪ জুন, ২০১৯, ১:০৮ এএম says : 0
ভালো হলেই কি আর না হলেই কি আসলটাতো হয়েই গেছে দ্রুত জাতীয় নির্বাচন হবে
Total Reply(0)
Moyen Uddin ২৪ জুন, ২০১৯, ১:০৮ এএম says : 0
Hope the Election will be properly happen, NO MORE MIDD NIGHT VOTES
Total Reply(0)
Kamal Hasan ২৪ জুন, ২০১৯, ১০:২০ এএম says : 0
ভোট বা ইলেকশন বলে কি দেশে আদৌ কিছু আছে ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন