শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নকল বই বিক্রির দায়ে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৪ এএম

 বিদেশি বই পাইরেসি করে বেশি বিক্রি হচ্ছে বাজারে। ফটোকপি করা এসব নকল (পাইরেসি) বইয়ের দাম অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি। গতকাল মঙ্গলবার রাজধানীর কলাবাগান এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এ তথ্য বেরিয়ে এসেছে। নকল (পাইরেসি) বই বিক্রির অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলো সাময়িক বন্ধ করে দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এ তথ্য জানান। তিনি বলেন, গতকাল মঙ্গলবার কলাবাগান এলাকার বিভিন্ন বইয়ের দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখানে বিদেশি বই পাইরেসি করে বিক্রি করছে। বিদেশি লেখকের পাইরেসি করা ফটোকপি বই অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি দামে বিক্রি করছে দোকিনারা। এসব অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সাময়িক বন্ধ করা হয়েছে। তাদের আজ বুধবার সকালে অধিদফতরে প্রয়োজনীয় কাগজপত্র আনতে বলা হয়েছে।
জরিমানা করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়ার্ল্ড বিচিত্রাকে ২৫ হাজার টাকা, বই বিচিত্রাকে-১ কে ৫০ হাজার টাকা, বই বিচিত্রা-২ কে ৫০ হাজার টাকা, জ্ঞান বিচিত্রাকে ৫০ হাজার টাকা এবং বিশ্ব বিচিত্রাকে ২৫ হাজার টাকাসহ মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন