ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

জাকসুর দাবিতে সিনেট অধিবেশনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের অবস্থান

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ৫:৩৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে বিশ্ববিদ্যালয়ের ৩৮ তম সিনেট অধিবেশনকে কেন্দ্র করে অবস্থান কর্মসূচী পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভাবনের সামনে এ অবস্থান কর্মসূচী শুরু করেন শিক্ষার্থীরা। এতে বামপন্থী ছাত্র সংগঠন, বাংলাদেশে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সহ সাধারণ শিক্ষার্থীরা অংশ নেয়। অবস্থান কর্মসূচিতে সর্বাত্মক সমর্থসন জানিয়ে শাখা ছাত্রলীগ।

এ সময় শিক্ষার্থীরা সকল বৈধ ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানান। এ দাবিতে সিনেট হলে প্রবেশে সিনেটরদেরকে বাঁধা প্রদান করেন শিক্ষার্থীরা। তবে পরবর্তীতে জাকসুর আশ্বাসে সিনেটরদের হলরুমে প্রবেশ করতে দেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, ‘বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিনেটে ছাত্র প্রতিনিধি থাকার কথা ছিলো। কিন্তু দীর্ঘ সময় ছাত্র-প্রতিনিধিদের মনোনীত সদস্য ছাড়াই সিনেটের অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। আমরা বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের অধিকার ফিরিয়ে দেওয়ার কথা বলেছি কিন্তু তারা আমাদের হতাশ করেছে। আমরা ৩১ জুলায়ের মধ্যে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা চাই।’

অবস্থান কর্মসূচীতে সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘ছাত্র প্রতিনিধি ছাড়া অপূর্ণাঙ্গ সিনেট কখনো ছাত্রবান্ধব হতে পারেনা। এখানে যে বাজেট প্রনয়ণ করা হবে সেটা কখনো ছাত্র বান্ধব হবে না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবী জানাই স্বল্প সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের অধিকার জাকসু বাস্তবায়ণ করে অপূর্ণাঙ্গ সিনেটকে পূর্ণাঙ্গ করবেন।’

অপরদিকে ১৯৭৩ সালের অ্যাক্ট সমুন্নত রাখার জন্য জাকসু নির্বাচনের দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ।


এদিকে এমন অবস্থায় উপাচার্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে। আলোচনা থেতে উপাচার্য শিক্ষাথীদের আশ্বাস দেন আগামী ৩১ জুলাইয়ের আগে জাকসু নি্র্বাচনের জন্য নির্বাচন কমিশন গঠন করা হবে। এই আশ্বাসের পর বিকাল ৫টার দিকে সিনেট অধিবেশন শুরু হয়। এই অধিবেশন থেকে ২লক্ষ ৫৯ হাজার ৯৭ লক্ষ টাকার বাজেট ঘোষণা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন