বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দেশের প্রথম আল্ট্রা ম্যারাথন গাজীপুরে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৩:২২ এএম | আপডেট : ৩:২৪ এএম, ২৯ জুন, ২০১৯

বাংলাদেশে আল্ট্রা ম্যারাথনের চর্চ্চা বাড়াতে এবং তরুণ সম্প্রদায়ের মধ্যে ম্যারাথন রান আরো জনপ্রিয় করে তোলার লক্ষ্যে শুক্রবার গাজীপুরে শেষ হলো মতো ৮০ কিঃমিঃ ও ৫০ কিঃমিঃ দূরত্বের দু’টি আল্ট্রা ম্যারাথন। একটি পূর্ন ম্যারাথনের (৪২.২ কিঃমিঃ) অতিরিক্ত দূরত্বের কোন রানই আল্ট্রা ম্যারাথন। দেশে প্রথমবারের মতো এই আল্ট্রা ম্যারাথনের আয়োজন করে ম্যারাথন বাংলাদেশ।

৮০ কিঃমিঃ ও ৫০ কিঃমিঃ দূরত্বের ম্যারাথন দু’টিতে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ২৬জন এবং ভারত থেকেও ২ জন রানার এ ম্যারাথনে অংশগ্রহন করেন। ইভেন্টে দেশের ২ জন নারী রানারও ছিলেন।

৮০ কিঃমিঃ আল্ট্রা ম্যারাথনে মোট ৬জন রানার অংশ নেন। বৃহষ্পতিবার রাত ১০ টায় গাজীপুর রাজবাড়ি মাঠ থেকে এ রান শুরু হয়। ১১ ঘণ্টা ৪৫ মিনিট সময় নিয়ে এতে যৌথভাবে প্রথম হন এম মাহফুজুল হক ও মোঃ সাজ্জাদ হোসেন। এছাড়া এ ক্যাটাগরিতে ১২ ঘন্টা ০৫ মিনিট সময় নিয়ে দ্বিতীয় হন আইনুল ইসলাম মাহাবুব।

আর শুক্রবার ভোর ৪ টায় শুরু হওয়া ৫০কিঃমিঃ আল্ট্রা ম্যারাথনে মোট ২০জন রানার অংশ নেন। একই স্থান থেকে এ রান শুরু হয়। ৬ ঘণ্টা ২৫ মিনিট সময় নিয়ে এতে প্রথম হন কমল কৃষ্ণ রায়। এছাড়া এ ক্যাটাগরিতে ৬ ঘন্টা ৪৩ মিনিট সময় নিয়ে মোঃ ওয়াসিওর রহমান দ্বিতীয় এবং ৬ ঘন্টা ৫৩ মিনিট সময় নিয়ে প্রশান্ত কেরকেটা তৃতীয় হন।

রান শেষে গাজীপুরের হানকাটা ব্রিজ এর পাশে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকল ফিনিশারদের হাতে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেওয়া হয়। এ সময় ‘ম্যারাথন বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম এবং দেশের সিনিয়র রানারবৃন্দ উপস্থিত ছিলেন।

সবধরনের মাদকদ্রব্য থেকে দূরে থেকে শরীরচর্চ্চায় তরুণদের উৎসাহিত করাও এ আয়োজনের অন্যতম লক্ষ্য ছিল। এছাড়াও আয়োজকবৃন্দ এ রান আয়োজনের মাধ্যমে গাজীপুরের আকর্ষনীয় পর্যটন কেন্দ্রগুলো সবার সামনে তুলে ধরতে চেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন