শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আর্জেন্টিনা-ব্রাজিল সেমিফাইনাল

ভেনিজুয়েলার বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়ে কোপার শেষ চারে মেসিরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৩:৫১ এএম | আপডেট : ৪:০১ এএম, ২৯ জুন, ২০১৯

কোপা আমেরিকার শুরুটা হয়েছিল যাচ্ছেতাই। শঙ্কা যেগেছিল গ্রুপ পর্ব থেকেই বিদায়ের। ধীরে ধীরে খোলস ছেড়ে বেরুলেন লিওনেল মেসি, এই পথচলায় দারুণ সঙ্গ দিলেন সার্জিও আগুয়োরো, তবে শেষটায় সবটুকু আলো কেড়ে নিলেন লাউতারো মার্টিনেজ। তাতেই আসরের মাঝ পথে বদলে যাওয়া আর্জেন্টিনা পৌঁছে গেল সেমিফােইনালে। তাও আবার ভেনিজুয়েলার বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়ে!

শেষ আটের ম্যাচটি ২-০ গোলে জেতে টুর্নামেন্টের ১৪ বারের চ্যাম্পিয়নরা। মার্তিনেজ এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন সুপার-সাব জিওভানি লো সেলসো। গ্রুপ পর্বে বাঁচা-মরার লড়াইয়ে কাতারের বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচেও প্রথম গোলটি ছিল মার্টিনেজের।

কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করা ১৪ বারের চ্যাম্পিয়নরা দ্বিতীয় রাউন্ডে প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্র করেছিল।

রিও ডি জেনিরোয় স্থানীয় সময় শুক্রবার বিকালের (বাংলাদেশ সময় রাত দেড়টা) ম্যাচে বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে আধিপত্য করেছে আর্জেন্টিনা। লক্ষ্যে নেওয়া তাদের সাত শটের বিপরীতে ভেনিজুয়েলা নিয়েছে মাত্র একটি।

পরিসংখ্যানের মতোই পারফরম্যান্সেও ছিল এর প্রতিফলন। তাতে ম্যাচের তৃতীয় মিনিটেই গোল পেতে পারতো আর্জেন্টিনা। মার্টিনেজের বুদ্ধিদীপ্ত পাস পেয়ে দুরূহ কোণ থেকে সার্জিও আগুয়েরোর নেওয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান ভেনিজুয়েলার গোলরক্ষক।

সাত মিনিট পর আর্জেন্টিনার এগিয়ে যাওয়া গোলের উৎস লিওনেল মেসির কর্নার। ডিফেন্ডাররা বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে পেয়ে যান আগুয়েরো। তার নেওয়া কোনাকুনি শটে পায়ের পেছন দিক দিয়ে ফ্লিকে জাল খুঁজে নেন ইন্টার মিলান ফরোয়ার্ড মার্টিনেজ।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে আচমকা এক আক্রমণে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে লেয়ান্দ্রো পারেসের উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সের বাইরে থেকে সেই মার্টিনেজের জোরালো শট অল্পের জন্য হয় লক্ষ্যভ্রষ্ট।

বেশ খানিকটা সময় ধরে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে ভেনিজুয়েলা। তবে উল্লেখযোগ্য কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। এরই মধ্যে ৭৪তম মিনিটে তাদের গোলরক্ষকের ভুলে দ্বিতীয় গোল পেয়ে যায় আর্জেন্টিনা।

ডি-বক্সের বাইরে থেকে আগুয়েরোর শট গোলরক্ষক উইলকের ফারিনেস ধরতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন, ছুটে গিয়ে আলগা বল ফাঁকা জালে পাঠান খানিক আগেই বদলি নামা মিডফিল্ডার জিওভানি লো সেলসো। আর তাতেই তিন ম্যাচ পর ভেনিজুয়েলার বিপক্ষে জয়ের দেখা পেল মেসির দল।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দলটির সঙ্গে দুবারের দেখাতেই ড্র করে আর্জেন্টিনা। আর গত মার্চে প্রীতি ম্যাচে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ৩-১ গোলে হারিয়েই দেয় ভেনিজুয়েলা। এবার তার মধুর প্রতিশোধ নিল মেসি-আগুয়েরো-ডি মারিয়ারা।

ফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় আগামী বুধবার সকাল সাড়ে ছয়টায় শুরু হবে দুই চির প্রতিদ্বন্দ্বীর মধ্যে ম্যাচটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
aminul ২৯ জুন, ২০১৯, ৯:০৩ এএম says : 0
খেলা জমবে এবার
Total Reply(0)
Bellal sarder ২৯ জুন, ২০১৯, ১১:২৯ এএম says : 0
We wll see another Fight between Tiger and Lion
Total Reply(0)
naeem ২৯ জুন, ২০১৯, ১:১৫ পিএম says : 0
argentina gitbe
Total Reply(0)
Parbes ২৯ জুন, ২০১৯, ১:৪৮ পিএম says : 0
Arjentina jitbe
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন