সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মরা ম্যাচে রানের ফোয়ারা

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

পয়েন্ট তালিকার তলানীতে থাকা দুই দল আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ মধ্যকার ম্যাচের রং হারিয়েছিল আগেই। যা একটু আগ্রহ ছিল ক্রিস গেইলকে ঘিরে। বিশ্বকাপে নিজের বিদায় ক্ষনটা কত ভাবেই না দিনটাকে রাঙাতে পারতেন স্বঘোষিত ‘ইউনিভার্স বস’। কিন্তু বিশ্ব মঞ্চে নিজের শেষ ম্যাচেও ভক্তদের হতাশা করলেন ক্যারিবীয় ওপেনার।

গতকাল লিডসের হেডিংলি ক্রিকেট গ্রাউন্ডে ব্যাটে এসে কমপক্ষে একটি করে ছক্কা হাঁকিয়েছেন উইন্ডিজ ব্যাটসম্যানরা, কেবল গেইল বাদে। বাকি ব্যাটসম্যানদের মিলিত প্রচেষ্টায় আফগানদের সামনে ৩১২ রানের রেকর্ড লক্ষ্য ছুড়ে দেয় জেসন হোল্ডারের দল। এক দিনের ক্রিকেটে আফগানিস্তানের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ২৭৬, ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। এবারের বিশ্বকাপে আড়াইশোর বেশি রান তাড়া করে জিতেছে কেবল একটি দল, বাংলাদেশ।

উইন্ডিজ ইনিংসের শুরু আর শেষটা ছিল বিপরীত। শুরুতে গেইলকে হারানোর পর শাই হোপ ও ইভিন লুইস ভালো ভীত গড়ে দিযে যান। তার উপর দাঁড়িযে শেষ দিকে ঝড় তোলেন নিকোলাস পুরান ও জেসন হোল্ডার।
দলীয় ২১ রানে দৌলাত জদরানকে হাঁকাতে গিয়ে উইকেটের পিছনে ধরা পড়েন গেইল। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রহক ব্রায়ান লারাকে (১০৩৪৮) ছাড়িয়ে যেতে এদিন ১৮ রান করতে হত গেইলকে। আর বিশ্বকাপে লারাকে (১২২৫) ছাড়াতে করতে হত ৪৭। বিশ্বকাপে ক্যারিয়ারের শেষ ম্যাচে ক্যারিবীয় ব্যাটিং দানব করলেন ১৮ বলে ৭।

গেইলের বিদায়ের পর ধীরে চলা নীতি মেনে ৮৮ রান যোগ করে হোপ-লুইস জুটি। রশিদ খানকে ছক্কা হাঁকাতে গিয়ে ৫৮ রান করে ফেরেন লুইস। তৃতীয় উইকেটে হোপ-হেটমায়ার জুটি থেকে আসে ৬৫। হেটমায়ারের পর ৫ রানে রশিদকে সহজ ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া হোপ ফেরেন ৯২ বলে ৬ চার ও ২ ছয়ে ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ৭৭ রানে। পঞ্চম উইকেটে ৬৯ বলে পাঁচটি করে ছক্কা-চারে ১০৫ রান করেন পুরান-হোল্ডার জুটি। শেষ চার বলে ১৪ রান আদায় করে দলীয় সংগ্রহ ৬ উইকেটে ৩১১ তে নিয়ে যান কার্লোস ব্রাথওয়েট। শেষ দশ ওভারে আসে ১১১ রান।

জবাবে এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রতিপক্ষের বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে ভালোই লড়ছিল আফগানিস্তান। দ্বিতীয় ওভারেই গুলবাদিন নাইবকে হারানোর পর দুজনে গড়েন ১১৯ রানের অবিচ্ছিন্ন জুটি। ২৪ ওভারে তখন দলীয় সংগ্রহ ১ উইকেটে ১২৪। ৫৮ রানে ব্যাট করছিলেন ইকরাম আলি খিল, ৫৭ রানে রাহমত শাহ।

আগের আট ম্যাচের একটিতেও জেতেনি পয়েন্ট তালিকার তলানীতে থাকা আফগানিস্তান। তাদের ঠিক উপরে থাকা উইন্ডিজের পাশে কেবল একটি জয়।

ওয়েস্ট ইন্ডিজ : ৫০ ওভারে ৩১১/৬ (গেইল ৭, লুইস ৫৮, হোপ ৭৭, হেটমায়ার ৩৯, পুরান ৫৮, হোল্ডার ৪৫, ব্র্যাথওয়েট ১৪*, অ্যালেন ০*; মুজিব ১০-০-৫২-০, দৌলত ৯-১-৭৩-২, শিরজাদ ৮-০-৫৬-১, গুলবাদিন ৩-০-১৮-০, নবি ১০-০-৫৬-১, রশিদ ১০-০-৫২-১)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন