শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘স্বপ্নের নির্মাণ’ না ‘আরেক ট্র্যাজেডি’?

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্বকাপে রানার্সআপের স্বাদ পাওয়াই নিউজিল্যান্ডের সবচেয়ে বড় কীর্তি। ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে উঠলেও চ্যাম্পিয়ন হতে পারেনি নিউজিল্যান্ড। প্রতিবেশী অস্ট্রেলিয়ার কাছে হেরে বর্তমানে রানার্স আপ ব্ল্যাক ক্যাপসরা। তার আগ পর্যন্ত ছয়বার সেমিফাইনাল খেলেছে কিউইরা। গত বিশ্বকাপের ধারাবাহিকতায় এবারও দলটি পৌছে গেছে শেষচারে। বিশ্বকাপের আগে থেকেই ছন্দে থাকা দলটির আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবস্থান চার।

গত বিশ্বকাপের (২০১৫) ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়ে স্বপ্নভঙ্গ হয় দলটির। কিন্তু এবার সব ভুলে নতুন করে শুরু করেছে কেন উইলিয়ামসনের দল। দুর্দান্ত প্রতাপে বিশ্বকাপের প্রথম পাঁচটি ম্যাচে ব্ল্যাক ক্যাপসরা ছিল অপরাজিত। কিন্তু নিজেদের ছষ্ঠ ম্যাচে পাকিস্তানের কাছে হেরে তাদের অপরাজিত থাকার তকমাটি ঘুঁচে যায়। এবারের আসরের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে নিজেদের শক্তিমত্তার জানান দেয় উইলিয়ামসনের দল। পরের ম্যাচগুলোতে বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিন আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিজেদের অধিকারে নেয় কিউইরা। মাঝে ভারতের বিপক্ষের ম্যাচটি বৃষ্টির বাধায় পরিত্যক্ত হয়। নিশ্চিত সেমি খেলছে কিউইরা, এমন সমীকরন হঠাৎ উল্টে যায় টানা তিন হারে (পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড)। কিন্তু শেষ পর্যন্ত পয়েন্ট টেবিল বিভিন্ন সমীকরণে ঘুরপাক করলে ভাগ্য সুপ্রসন্ন হয় ব্ল্যাক ক্যাপসদের। পয়েন্ট টেবিলের চারে থেকে শেষ করেছে কেন উইলিয়ামসনের দল।

গ্রুপ পর্বের বৈতরণী পেরিয়ে গেলেও কিউইদের ব্যাটিং দুর্বলতা চোখে পড়ার মতো। কেন উইলিয়ামসন ও রস টেইলর ছাড়া অন্য ব্যাটসম্যানরা নিজেদের শেলে ধরতে পারছেন না। এবারের আসরে ব্ল্যাক ক্যাপসদের সর্বোচ্চ রান সংগ্রহক উইলিয়ামসন ৮ ম্যাচে করেছেন ৪৮১ রান। সেঞ্চুরি দুটি, হাফ সেঞ্চুরি ১টি। দুই ফিফটিতে টেইলরের রান ২৬১। এছাড়া নিসামের ২০১ ও গ্রান্ডহোমের ১৫৮ রান ছাড়া উল্লেখ করার মতো রান করতে পারেননি কেউ।

বিদুৎ ঝড়ানো বোলিং করেছেন এবারের আসরে কিউই বোলাররা। ১৭ উইকেট নিয়ে লোকি ফার্গুসন আছেন দলের মধ্যে সবার উপরে। শীর্ষ দশে থাকা ট্রেন্ট বোল্টের ঝুলিতে আছে ১৫টি উইকেট। এছাড়া জেমস নিসাম ১১টি উইকেট নিয়ে ম্যাচে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছেন। ম্যাট হেনরিও নিজের নামের পাশে যুক্ত করেছেন ১০টি উইকেট।
বিশ্বকাপের আগে থেকেই নিউজিল্যান্ডের বর্তমান দলটিকে ডার্ক হর্স বলা হয়েছে। তবে এবার হবেকি ‘স্বপ্নের নির্মান’ না রচিত হবে ‘আরেকটি ট্র্যাজেডি’র, তা জানতে অপেক্ষা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন