রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে পুরান, অ্যালেন ও থমাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ৬:২৪ পিএম

২০১৯-২০ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভূক্ত হয়েছেন নিকোলাস পুরান, ফাবিয়ান অ্যালেন ও ওশানে থমাস। এর সাথে ১৫জন নারী ক্রিকেটারকেও নতুন করে চুক্তির আওতায় আনা হয়েছে।
ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) চুক্তিতে পুরুষ ক্রিকেটারদের বিভিন্ন ফর্মেটে আলাদা আলাদা ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে ড্যারেন ব্র্যাভো, জেসন হোল্ডার, শিমরন হেটমায়ার, কিমো পল, শাই হোপ, আলজারি জোসেফ ও কেমার রোচকে সব ফর্মেটের চুক্তিতেই রাখা হয়েছে। গত বছর সব ফর্মেটের চুক্তিতে মাত্র চারজন খেলোয়াড় অন্তর্ভূক্ত ছিলেন।
অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৪৩ রান সংগ্রহের পুরস্কার হিসেবে প্রথমবারের মত পুরান সকলের দৃষ্টি আকর্ষণ করেন। এবারের বিশ্বকাপেও তিনি দারুণ ফর্মে ছিলেন। ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে পুরান বিশ্বকাপ শেষ করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ১০৩ বলে ১১৮ রানেই ইনিংসটি ছিল অসাধারণ।
এদিকে ২০১৬ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হওয়া অ্যালেন গত বছর কানাডার গ্লোবাল টি-২০ টুর্নামেন্টে নিজেকে প্রমাণ করেন। ১৮০ স্ট্রাইক রেট নিয়ে তিনি টুর্নামেন্ট শেষ করেছিলেন। ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া এই অল রাউন্ডার ইতোমধ্যেই ১০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। আর থমাস ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫০ ওভারের ফর্মেটে এ পর্যন্ত ২৪টি উইকেট দখল করেছেন।
চলতি বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের মাধ্যমে অভিষিক্ত জন ক্যাম্পবেল অভিষেকেই ১৭৬ রানের ইনিংস উপহার দিয়ে সকলকে অবাক করেছিলেন। চলতি বছর তাকে লাল-বলের চুক্তিতে অন্তর্ভূক্ত করা হয়েছে। বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিকানও চুক্তিভূক্ত হয়েছেন। অন্যদিকে মিগুয়েল কামিন্স, অ্যাশলে নার্স, কাইরন পাওয়েল , রেমন রেইফার, সুনিল আমব্রিস ও দেবেন্দ্র বিশুকে আগামী মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হয়েছে।
নারী ক্রিকেটারদের মধ্যে রিনেস বয়েস, আনিসা মোহাম্মদ আকেইরা পিটার্স ও অবসরে যাওয়া মেরিনা আগুলিয়েরাকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।
নতুন চুক্তি প্রসঙ্গে ক্যারিবীয় ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেলের অন্তর্বর্তীকালীন প্রধান রবার্ট হেইন্স বলেন, ‘আমরা বিশ্বাস করি ২০১৯-২০ মৌসুমকে সামনে রেখে চুক্তির যে তালিকা চূড়ান্ত করা হয়েছে সেখানে পুরুষ ও নারী বিভাগে সব ধরনের ফর্মেটে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় রয়েছেন। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খেলোয়াড় বাছাই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। গত বছর নিজেদের পারফরমেন্স দিয়ে যারা দলকে সহযোগিতা করার চেষ্টা করেছে তাদেরকেই চুক্তির আওতায় আনা হয়েছে।’
সিডব্লিউআই ক্রিকেট পরিচালক জিমি অ্যাডামন বলেছেন, নুন্যতম ফিটসেন যারা বজায় রেখেছে তাদেরকেই এখানে আনা হয়েছে। আসন্ন মৌসুমে নতুন করে ফিটনেসের ওপর বেশী গুরুত্ব দেয়া হবে। ২০২০-২১ মৌসুমে রিজিওনাল ফ্র্যাঞ্চাইজি চুক্তি ও নারী ক্রিকেটারদের চুক্তিতেও এই নীতি অনুসরণ করা হবে।
সিডব্লিউআই চুক্তিবদ্ধ খেলোয়াড় :
সব ফর্মেট : আলজারি জোসেফ, কিমো পল, কেমার রোচ, ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ।
লাল-বল : শেন ডরউইচ, শ্যানন গাব্রিয়েল, জোমেল ওয়ারিকান, ক্রেইগ ব্র্যাথওয়েইট, জন ক্যাম্পবেল, রোস্টন চেজ।
সাদা-বল : শেল্ডন কটরেল, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, ওশানে থমাস, ফাবিয়ান অ্যালেস, কার্লোস ব্র্যাথওয়েইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন