ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

অ্যাথলেটিক্সের নির্বাচন ৩ আগস্ট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ৯:৩৮ পিএম

বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচন আগামী ৩ আগস্ট। ইতোমধ্যে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এই নির্বাচনকে সামনে রেখে তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী ২১ ও ২২ জুলাই মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৩ জুলাই মনোনয়নপত্র দাখিলের পর ২৯ জুলাই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। ৩ আগস্ট সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত এনএসসি’র পুরাতন ভবনের সভাকক্ষে চলবে ভোটগ্রহণ। এবার অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচনে ৫ জন সহ-সভাপতি, ১ জন সাধারণ সম্পাদক, ২ জন যুগ্ম সম্পাদক, ১ জন কোষাধ্যক্ষ ও ১৯ জন সদস্য পদের জন্য লড়বেন প্রার্থীরা। অন্য কোন পদের জন্য লবিং-গ্রুপিংয়ের আভাস না মিললেও এখন জোর আলোচনা চলছে সাধারণ সম্পাদক পদ নিয়ে। ক্রীড়াঙ্গনের এখন অন্যতম গরম আলোচনা, কে হচ্ছেন অ্যাথলেটিক্সের পরবর্তী সাধারণ সম্পাদক। বর্তমান অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টুই থাকবেন? নাকি তাকে হটিয়ে সাধারণ সম্পাদকের চেয়ারে বসছেন অন্য কেউ? এবার এই পদে মন্টু ছাড়াও সাবেক দুই সাধারণ সম্পাদক মো: ইব্রাহিম চেঙ্গিস ও মোহাম্মদ শাহ আলম নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

তাই আভাস পাওয়া যাচ্ছে অ্যাথলেটিক্সের এবারের নির্বাচনে হতে পারে ত্রিমুখী লড়াই। এখন পর্যন্ত যে নির্বাচনী হাওয়া তাতে তিনজনই অনঢ় সাধারণ সম্পাদক পদে নির্বাচন করার ক্ষেত্রে।

অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচনকে সামনে রেখে এনএসসি গঠিত কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশের মধ্যে দিয়ে নতুন নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে। তফসিল অনুযায়ী ৭ জুন ছিল খসড়া ভোটার তালিকা প্রকাশের দিন। নির্বাচন কমিশন ১২০ জন কাউন্সিলরের নাম প্রকাশ করেছে। যারা অ্যাথলেটিক্স ফেডারেশনের আসন্ন নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন।

১২০ কাউন্সিলরের মধ্যে সবচেয়ে বেশি ৬৮ জন জেলা ও বিভাগের। বাকি কাউন্সিলররা হচ্ছেন বিভিন্ন সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের। তবে অন্যসব ক্রীড়া ফেডারেশনের মতোই অ্যাথলেটিক্সের নির্বাচনেও বড় ভূমিকা রাখবেন জেলা ও বিভাগের ভোটাররা। কারণ, জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের (ফোরাম) ব্যানারে তাদের ঐক্য খুবই মজবুত। নির্বাচনের সময় ঘনিয়ে আসলেই তারা নাড়েন কলকাঠি। যে কারণে তিন সাধারণ সম্পাদক প্রার্থীই ফোরামের আশীর্বাদ নেয়ার চেষ্টা করে যাচ্ছেন।

বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৩ সালে। সেই নির্বাচিত কমিটির মেয়াদ শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল এনএসসি। ২০১৭ সালের ২৯ মার্চ ভোটের দিন ঠিক হলেও শেষ পর্যন্ত নির্বাচন আর হয়নি। পরে ২০১৭ সালের ১৫ মার্চ অ্যাডহক কমিটি গঠন করে এনএসসি। অ্যাডহক কমিটিকে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা দেয়া হলেও সময় পার হয়ে গেছে প্রায় আড়াই বছর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন