শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেটিং পয়েন্ট বাড়ানোর সুযোগ বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৪:০৯ পিএম

বিশ্বকাপের হতাশা ভুলে শ্রীলঙ্কা সফরে মনযোগী বাংলাদেশ দল। আজ থেকে শুরু হচ্ছে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। আসন্ন এ সিরিজের আগে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৯০ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বর অবস্থানে।
র‌্যাঙ্কিংয়ে টাইগারদের আগে এবং পরে স্থান করে আছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। ৯৭ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান ছয়। অন্যদিকে লঙ্কানরা ৭৯ রেটিং পয়েন্ট নিয়ে আছে আট নম্বরে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের ফলাফল যাইহোক না কেন, র‌্যাঙ্কিংয়ে পরিবর্তনের কোন সুযোগ নেই। কিন্তু ভালো ফল অর্জণ করতে পারলে পাকিস্তানের সঙ্গে রেটিং পয়েন্টে কাছাকাছি চলে আসার সুযোগ থাকবে টাইগারদের সামনে।
বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের ফল নিয়ে র‌্যাঙ্কিংয়ে কিভাবে পরিবর্তন আসতে পারে, তারই একটি বাস্তবভিত্তিক কল্পনা তুলে ধরা হলো।
বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতলে
শ্রীরঙ্কার মাটিতে বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে স্বাগতিকদের হারায় সেক্ষেত্রে প্রাপ্তির খাতায় মিলবে ৩ পয়েন্ট। সক্ষেত্রে ১ রেটিং পয়েন্ট হারাবে স্বাগতিকরা। অর্থাৎ সিরিজ শেষে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৯৩ পয়েন্টে। অন্যদিকে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট কমে আসবে ৭৭ পয়েন্টে।
বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতলে
স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জিতে তাহলে সিরিজ শুরুর আগের রেটিং নিয়েই শেষ হবে টাইগারদের মিশন। র‌্যাঙ্কিংয়ের উপরের সারিতে থাকা বাংলাদেশকে এক ম্যাচে হারাতে পারলেও কাজের কাজ হবে না শ্রীলঙ্কার। ঠিকই ১ রেটিং পয়েন্ট হারাতে হবে স্বাগতিকদের। সেক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯০ আর শ্রীলঙ্কার ৭৮।
শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে জিতলে
নিজেদের সেরা ক্রিকেট খেলে সিরিজ জিতলে পারলে ২ রেটিং পয়েন্ট বাড়বে শ্রীলঙ্কার। অন্যদিকে সমান পয়েন্ট হারাবে বাংলাদেশ। সেক্ষেত্রে সিরিজ শেষে শ্রীলঙ্কার পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৮০ পয়েন্টে আর বাংলাদেশের ৮৮।
শ্রীলঙ্কা ৩-০ ব্যবধানে জিতলে
লাসিথ মালিঙ্গার বিদায়ী সিরিজের লঙ্কানরা যদি এমন উড়ন্ত জয় পায় তাহলে একইসাথে রেটিং পয়েন্ট বাড়ানোর পাশাপাশি র‌্যাঙ্কিংয়ের উপরে ওঠার পথে আরও এক ধাপ এগিয়ে যাবে দলটি। এক্ষেত্রে সিরিজ শেষে স্বাগতিকদের পয়েন্ট বেড়ে হবে ৮২ আর সফরকারীদেরও কমে আসবে ৮২ পয়েন্টে। অবশ্য তখনও ভগ্নাংশের হিসেবে এগিয়ে থাকবে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন