শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের দিশেহারা ফিল্ডিং

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির অন্যতম প্রধান কারণ ছিল বাজে ফিল্ডিং। মাশরাফি-সাকিববিহীন শ্রীলঙ্কা সফরে তাই বিশেষ নজর ছিল বাংলাদেশ দলের ফিল্ডিংয়ের উপর। স্থায়ী কোচহীন দলকে মনে হয়েছে আরও দিশেহারা।

সফরে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশ দলকে বেশি ভুগিয়েছে ফিল্ডারদের ঢিলেমো ভাব। হাত গলে পড়েছে সহজ ক্যাচ, সুযোগ হাতছাড়া হয়েছে রান-আউটের, বগলের নিচ দিয়ে বল বেরিয়ে হয়েছে বাউন্ডারি, এক রানের জায়গায় লঙ্কান ব্যাটসম্যানরা অবলীলায় নিয়েছেন ডাবল। প্রতিটা বাজে ফিল্ডিং অসহায়ের দৃষ্টিতে দেখেছেন এই ম্যাচ দিয়েই অধিনায়কত্বের অভিষেক হওয়া তামিম ইকবাল।

তবে কলম্বোর প্রেমাদাস স্টেডিয়ামে গতকালের সবচেয়ে বড় বিজ্ঞাপণ লাসিথ মালিঙ্গা। বিদায়ী ম্যাচ খেলতে নেমে শুরুটা কী দারুণভাবেই না করেন এই পেসার। ক্যারিয়ারের শেষ ম্যাচেও দেখিেেছনন সেই ট্রেডমার্ক ভয়ঙ্কর ইয়োর্কারের শানিত ধার। প্রথম ওভারেই তার ইয়োর্কার সামলাতে গিয়ে হুমড়ি খেয়ে পড়েও রক্ষা পাননি তামিম (০)। লেগ স্টাম্প ছিন্নভিন্ন হয়ে যায় বাংলাদেশ ওপেনারের। মালিঙ্গার পঞ্চম ওভারে একই ডেলিভারিতে আরেক ওপেনার সৌম্য সরকারের (১৫) দশাও হয় একই। ৩১৫ রানের রেকর্ড লক্ষ্য তাড়ায় ৩০ রানে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ তখন ধ্বংসস্তুপে। দুজনের মাঝে তিনে নামা মোহাম্মাদ মিথুনকে (১০) ফেরান নুয়ান প্রদীপ।

প্রেমাদাসে তিনশ তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০১২ সালে সর্বোচ্চ ২৮৬ তাড়া করে লঙ্কানদের হারিয়েছিল ভারত। তাছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে রান তাড়ায় বাংলাদেশের রেকর্ডটা আরো করুণ। সবচেয়ে বড় রান তাড়ার জয়টি এসেছিল ২০০৬ সালে। বগুড়ায় ২১২ রান টপকে জিতেছিল বাংলাদেশ। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১০ ওভারে ৩ উইকেটে ৩৬ রান। ব্যাট করছিলেন দলের দুই আস্থার প্রতীক মুশফিকুর রহিম (৬) ও মাহমুদউল্লাহ রিয়াদ (০)।

ব্যাট হাতে শেষটা ভালো হয়নি টস জয়ী শ্রীলঙ্কার। তবে শুরুটা দুর্দান্ত ছিল বলেই তিনশোর্ধো সংগ্রহ পায় তারা। রান করেছেন তাদের প্রায় সকলেই। তবে স্বাগতিক ইনিংসের প্রাণ ছিল কুসল পেরেরার ঝড়ো সেঞ্চুরি ইনিংসটি। দলীয় ১০ রানে অভিষিকা ফার্নান্ডোকে হারানোর চাপ বুঝতে দেননি ওয়ান ডাউনে নামা এই ব্যাটসম্যান। অধিনায়ক দিমুথ করুনারতœকে নিয়ে ৯৭ রানের জুটি গড়েন কুসল পেরেরা। তার সঙ্গে ইনিংসের সবচেয়ে বড় ১০০ রানের জুটির পথে দুই বার জীবন পান কুসল মেন্ডিস। নিজের বলেই ফিল্ডিং করতে গিয়ে রান-আউটের সুযোগ হাতছাড়া করেন মুস্তাফিজ। মেন্ডিসের রান তখন ৭। ২৮ রানে লং-অনে তার সহজ ক্যাচ ছাড়েন মাহমুদউল্লাহ। সেই মেন্ডিসের ব্যাট থেকে আসে ৪৩ রান।

গ্রাউন্ড ফিল্ডিং ভালো না হওয়ায় বোলাররাও আত্মবিশ্বাসের সঙ্গে লাইন লেন্থও হারিয়ে ফেলেন। তারই সুযোগ নিয়ে ৩০ ওভারেই ২ উইকেটে ১৯৭ রান তুলে ফেলে লঙ্কানরা। তবে শেষ দিকে মুস্তাফিজ-শফিউলরা দারুণভাবে ঘুরে দাঁড়ানোয় স্বাগতিকদের সংগ্রহটা প্রত্যাশার পারদ স্পর্শ করতে পারেননি। সৌম্য সরকারের নিয়ন্ত্রিত বোলিং ফেরায় পেরেরাকে। ৯৯ বলে ১৭ চার ও ১ ছক্কায় ১১১ রানের ইনিংসটি সাজান পেরেরা। এর আগে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিপূর্ণ করেন ৮২ বলে। শেষ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে লঙ্কানরা করতে পারে ১১৭ রান। মিডিল অর্ডারে ম্যাথিউসের দায়ীত্বশীল ইনিংস লঙ্কানদের পথ দেখায়। দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ রান আসে সাবেক অধিনায়কের ব্যাট থেকে।

২১ মাস পর ওয়ানডেতে ফিরে তিন উইকেট নিয়ে দলের সেরা বোলার শফিউল। খরুচে বোলিংয়ে দুই উইকেট নেন মুস্তাফিজ। তবে সৌম্যের বোলিংটা কাজে লাগাতে পারেননি তামিম। রুবেল-শফিউলরা যখন সপাটে মার খেয়েছেন তখনও সৌম্যকে আনেননি দলীয় অধিনায়ক। অন্যরা যেখানে ছিলেন খরুচে সেখানে ৫ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ইনিংসের সবচেয়ে মূল্যবান উইকেটটি নেন সৌম্য।


স্কোর কার্ড
বাংলাদেশ-শ্রীলঙ্কা, ১ম ওয়ানডে
টস : শ্রীলঙ্কা, প্রেমাদাসা (কলম্বো)
শ্রীলঙ্কা ইনিংস রান বল ৪ ৬
ফার্নান্ডো ক সৌম্য ব শফিউল ৭ ১৩ ০ ০
করুণারতেœ ক মুস্তাফিজ ব মিরাজ ৩৬ ৩৭ ৪ ০
কুশল ক মুস্তাফিজ ব সৌম্য ১১১ ৯৯ ১৭ ১
মেন্ডিজ ক মুশফিক ব রুবেল ৪৩ ৪৯ ৪ ০
ম্যাথুউজ ক সাব্বির ব মুস্তাফিজ ৪৮ ৫২ ৩ ০
থিরিমান্নে ক সৌম্য ব মুস্তাফিজ ২৫ ৩০ ১ ০
থিসারা ক সৌম্য ব শফিউল ২ ৩ ০ ০
ধনঞ্জয়া ক সাব্বির ব শফিউল ১৮ ১২ ৩ ০
মালিঙ্গা অপরাজিত ৬ ৬ ০ ০
প্রদীপ অপরাজিত ০ ০ ০ ০
অতিরিক্ত (লেবা ১, নো ১, ও ১৬) ১৮

মোট (৮ উইকেট, ৫০ ওভার) ৩১৪
উইকেট পতন : ১-১০ (ফার্নান্ডো), ২-১০৭ (করুণারতেœ), ৩-২০৭ (কুশল), ৪-২১২ (মেন্ডিজ), ৫-২৭২ (থিরিমান্নে), ৬-২৭৬ (থিসারা), ৭-৩০২ (ম্যাথুউজ), ৮-৩০৯ (ধনঞ্জয়া)।
বোলিং : শফিউল ৯-০-৬২-৩, মিরাজ ৯-০-৫৬-১, রুবেল ৯-০-৫৪-১, মোসাদ্দেক ৭-০-৪৫-০, মুস্তাফিজ ১০-০-৭৫-২, সৌম্য ৫-০-১৭-১, মাহমুদউল্লাহ ১-০-৪-০।
*অসমাপ্ত

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন