শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশের সাম্প্রতিক বিষয়ে চবি শিক্ষক সমিতি উদ্বেগ প্রকাশ

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ২:৪৯ পিএম | আপডেট : ২:৫৩ পিএম, ২৮ জুলাই, ২০১৯

দেশের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। আজ (রবিবার) দুপুর ১ টার দিকে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মো: জাকির হোসেন এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী স্বাক্ষরিত এক গণমাধ্যম ববিৃতিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পাস্তুরিত দুধের উপর করা গবেষণার ফল প্রকাশের পর ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গবেষণা-বিশ্লেষণকে ভুল এবং তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দেন। শিক্ষক সমিতি এ আচরণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে। শিক্ষক সমিতি মনে করে, অধ্যপক ফারুক জনস্বার্থে এ গবেষণা করেছেন, তাকে হুমকি দিয়ে শুধু একজন অধ্যাপক ফারুককেই অসম্মানিত করা হয়নি, বরং সমগ্র শিক্ষক সমাজকেই অসম্মানিত করা হয়েছে। এ ধরণের হুমকি গবেষকের স্বাধীনতায় হস্তক্ষেপের পাশাপাশি ভবিষ্যতে গবেষণাকে নিরুৎসাহিত করতে পারে যা দেশের উন্নয়ন, অগ্রযাত্রার জন্য অশনি সংকেত।

আরও বলা হয়েছে, পদ্মা সেতু নির্মাণ করতে মানুষের মাথা লাগবে বলে একটি কুচক্রী মহল গুজব ছড়াচ্ছে। এবং সাম্প্রতিক সময়ে ধর্ষণ ও যৌন নির্যাতন এবং নির্যাতনের পর হত্যা ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। চবি শিক্ষক সমিতি দেশবিরোধী এসব পরিকিল্পিত গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য ও আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য জনসাধারণের প্রতি উদাত্ত আহ্বান জনিয়েছে। এবং ধর্ষণ মামলার দ্রুত নিষ্পত্তিতে প্রচলিত বিচার ব্যবস্থার ত্রুটি দূর করতে ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করতে সরকারকে আইনগত ও বিচারিক সংস্কারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য শিক্ষক সমিতি আহ্বান জানিয়েছে। সাথে সাথে দেশের সকল শিক্ষক-শিক্ষার্থীর প্রতি নিজ অবস্থানে থেকে গুজবের বিরুদ্ধে ও আইন নিজের হাতে তুলে না নিতে জনসচেনতা তৈরি এবং ধর্ষণবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে আহ্বান জানিয়েছে ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন