শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোয় ভরসা নেই সান্তোসের

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো, ফুটবল ক্যারিয়ারে দুজনারই অর্জনের পাল্লা সম্পর্কে কারো অজানা নয়। আরো এক জায়গায় মিল আছে বর্তমানের সেরা দুই খেলোয়াড়ের মধ্যে। কেউই জাতীয় দলের হয়ে কোনো শিরোপা জেতেননি। আর্জেন্টিনাকে একবার অলিম্পিক স্বর্ণ জিতেছিলেন মেসি। এটা অবশ্য অনূর্ধ্ব-২৩ দলের অর্জন, জাতীয় দলের নয়। এ ছাড়া বিশ্বকাপ ও কোপা আমেরিকার ফাইনালে গিয়েও শিরোপা ছুঁয়ে না দেখতে পারার ক্ষতটাও এখনো পোড়ায় মেসিকে। রোনালদো অবশ্য এটুকুরও ধারেকাছে যেতে পারেনি। জাতীয় দলে পর্তুগিজ তারকার শুধুই ব্যর্থতার গল্প। ব্রাজিল বিশ্বকাপে তো গ্রæপ পর্বই পেরুতে পারল না তার দল। গত ইউরোতে অবশ্য সেমিফাইনালে থামতে হয়েছিল পর্তুগালকে। এবার মেসির সামনে যেমন এই দুঃখ ঘোচানোর উপলক্ষ হয়ে এসেছে কোপা আমেরিকার শতবর্ষী আসর, ঠিক তেমনি রোনালদোর সামনেও হাজির ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপের ১৬তম আসর।
কোপার যাত্রা শুরু হয়েছে আগেই। চোটের কারনে প্রথম ম্যাচে খেলতে না পারলেও শুভসূচনা করেছে মেসির আর্জেন্টিনা। ইউরো শুরু হতে বাকি আর মাত্র ২ দিন। এরও চারদিন পর আইসল্যান্ডের বিপক্ষে প্রথম মাঠে নামবে রোনালদোর পর্তুগাল। রিয়াল মাদ্রিদ তারকা কি পারবেন দলের শিরোপা ক্ষরা কাটাতে? বার্নাব্যুর দলকে রোনালদো এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। মৌসুমে করেছেন পঞ্চাশেরও বেশি গোল। ক্লাবের হয়ে এমন দুর্দান্ত সময় কাটানো তারকার কাছে এটুকু তো আশা করাই যায়। আসরে পর্তুগালের সর্বোচ্চ সাফল্য ২০০৪ সালের রানার্স-আপ। সেবার পর্তুগিজদের হারিয়ে ইতিহাস গড়েছিল গ্রিস। রোনালদোর হাত ধরেই হোক না পর্তুগালের ইতিহাস রচনা।
দলের কোচ অবশ্য তেমনটা মনে করেন না। রিয়ালের হয়ে রোনালদো সফল একটা মৌসুম কাটালেও পর্তুগালকে তিনি একা ইউরো এনে দিতে পারবেন না বলে জানিয়েছেন তার জাতীয় দলের কোচ ফার্নান্দো সান্তোস। এটাও ঠিক যে আসরে ফেভারিটদের তালিকায় নেই তারা। এরপরও হিসাব পাল্টে যদি কিছু করতেও হয় সেক্ষেত্রে রোনালদোই তো সান্তোসের মূল ভরসা। সান্তোস এটাও জানেন, ‘রোনালদো রিয়াল মাদ্রিদের জন্য যেমন মূল ভরসা। তেমনি পর্তুগালের জন্যেও সে সমান গুরুত্বপূর্ণ। মৌসুমে যে ৫০ বা ৬০টি গোল করে, যে কোন সময়ে যে অপ্রত্যাশিত গোল করতে পারে, এমন কেউ সব সময়ই গুরুত্বপূর্ণ। সে কতটা গুরুত্বপূর্ণ তা মাপা অসম্ভব।’ তবে স্প্যানিশ ক্রীড়া পত্রিকা মার্কাকে সান্তোস এটাও বলেন, ‘একা কেই ম্যাচ জিততে পারে না। আপনাকে সব সময়ই সতীর্থদের সাহায্য লাগবে।’
ইউরোর প্রস্তুতি হিসেবে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশ নেয় পর্তুগাল। নরওয়ের বিপক্ষে ৩-০ গোলে জিতলেও ইংল্যান্ডের কাছে ১-০ গোলে হারের ক্ষত নিয়েই যাত্রা শুরু করতে হবে তাদের। রোনালদো অবশ্য এসময় ছিলেন বিশ্রামে। পরশু প্রীতি ম্যাচে লিচেনস্টেইনকে ৪-০ গোলে হারিয়েছে আসরে পর্তুগালের প্রথম প্রতিপক্ষ আইসল্যান্ড। একই দিনে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে শেষ প্রস্তুতি নিয়ে রেখেছে ইতালি। অন্যান্য দলগুলোরও গতকাল শেষ হয়েছে প্রস্তুতিমূলক ম্যাচের ব্যস্ততা। অধিকাংশ দলই ইতোমধ্যে পা রেখেছে আয়োজক দেশ ফ্রান্সে। পরশু বাংলাদেশ সময় রাত ১টায় ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম স্টেডি ডি ফ্রান্সে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে এবারের আসরের। প্রথম দিনে স্বাগতিকদের বিপক্ষে খেলবে রোমানিয়া। ঠিক এক মাসের লড়াই শেষে ১০ জুলাই একই স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে ইউরো ২০১৬’র। মোট ২৪টি দল অংশ নেবে এবারের লড়াইয়ে। আসরের সবচেয়ে বড় ট্রাজেডি হল, ইউরোপের অন্যতম সেরা দল ও গেল বিশ্বকাপের সেমি-ফাইনালিস্ট নেদারল্যান্ডের মূল পর্বে সুযোগ না পাওয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন