শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনুচ্ছেদ ৩৭০ বাতিল, জম্মু-কাশ্মিরের আলাদা কোনো পতাকা থাকবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ৩:০৭ পিএম

উত্তেজনাপূর্ণ জম্মু-কাশ্মিরের আলাদা কোনো পতাকা থাকবে না। সেখানে এখন থেকে ভারতের অন্যান্য রাজ্যের মতো নিয়মকানুন অনুসরণ করতে হবে। এ ছাড়া সেখানে জমিজমা কিনতে পারবেন যেকোনো ভারতীয়। আজ সোমবার ভারতের পার্লামেন্টে এ ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, নির্বাচনে দেয়া প্রতিশ্রুতি পূরণ করে সরকার সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বাতিল করেছে। এই অনুচ্ছেদের মাধ্যমে জম্মু-কাশ্মির বিশেষ মর্যাদা পেতো। ফলে এর মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে গেল। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।



এতে বলা হয়, অনুচ্ছেদ ৩৭০ বাতিল ঘোষণা করে অমিত শাহ পার্লামেন্টে বক্তব্যে বলেছেন, বাস্তব অর্থেই জম্মু-কাশ্মির হবে ভারতের অংশ। দেশের ভিতরে অন্য অংশে যেসব আইন প্রয়োগ হয় তা প্রযোজ্য হবে জম্মু, কাশ্মির ও লাদাখে। ওই তিনটি স্থানে যেকোনো ভারতীয় জমি কিনতে ও বিক্রি করতে পারবেন। অন্য রাজ্য থেকে যাওয়া ভারতীয় নাগরিকরা ওই অঞ্চলে সরকারি চাকরি পেতে পারবেন। জম্মু, কাশ্মির বা লাদাখের বাইরে কারো সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হলে একজন নারীর অধিকার প্রত্যাখ্যান করা যাবে না। আর জম্মু-কাশ্মিরে আলাদা কোনো পতাকা থাকবে না। জম্মু, কাশ্মির ও লাদাখে প্রতিরক্ষা, পররাষ্ট্র বিষয়ক, অর্থনৈতিক ও যোগাযোগ বিষয়ক যেকোনো সিদ্ধান্ত নিতে পারবে ভারতের কেন্দ্রীয় সরকার। ওই অঞ্চলে অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণা করতে পারবে কেন্দ্রীয় সরকার। 

উল্লেখ্য, এই অনুচ্ছেদ বাতিল ঘোষণা করার আগে ভারত সরকার পূর্ব সতর্কতামুলক ব্যবস্থা গ্রহণ করে জম্মু ও কাশ্মিরে। এর মধ্যে সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়। সাবেক দু’জন মুখ্যমন্ত্রী  মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের গৃহবন্দি বা গ্রেপ্তার করা হয়। পর্যটক ও হিন্দু উপাসকদের অবিলম্বে কাশ্মির ছাড়তে বলা হয়। কিন্তু শুরুতে কাশ্মিরে অমরনাথ যাত্রায় সন্ত্রাসী হামলার ঝুঁকির কথা বলে এমন সতর্কতা দেয়া হয়। পরে আস্তে আস্তে স্পষ্ট হয় কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন