ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

নো বল নিয়ে নতুন নিয়ম করছে আইসিসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১১:০৪ এএম

নো বল নিয়ে নতুন নিয়ম প্রণয়ন করছে আইসিসি! এখন থেকে নো বলের কোনো সিদ্ধান্ত অনফিল্ড আম্পায়ার দেবেন না। তা প্রদান করবেন টিভি আম্পায়ার। আপাতত পরীক্ষামূলকভাবে এটি চালু করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

বর্তমানে আম্পায়ারিং নিয়ে চলছে তুমুল বিতর্ক। অনেকের মতে, আম্পায়ারিংয়ের মান দিন দিন খারাপ হচ্ছে। বিশ্বকাপে বাজে আম্পায়ারিংয়ের বহু নমুনা দেখা গেছে। ফাইনালে ধর্মসেনার ভুলের কারণে শিরোপাবঞ্চিত হয়েছে নিউজিল্যান্ড।

সদ্য শুরু হওয়া অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টেও দেখা গেছে ভুলে ভরা আম্পায়ারিং। দুই আম্পায়ার আলিম দার ও জো উইলসন মিলে ১৫টি ভুল সিদ্ধান্ত দিয়েছেন। তাই খেলাটিকে আরেকটু নির্ভুল করতে এ উদ্যোগ নিচ্ছে আইসিসি।

ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট অপারেশনস) জিওফ অ্যালারডাইস বলেন, ২০১৬ সালে নো বল নিয়ে একটি পদ্ধতি চালু করা হয়েছিল। সেটি আবার ফিরিয়ে আনা যায় কিনা তা দেখা হচ্ছে। নো বলের ক্ষেত্রে বোলারের পায়ের দিকে নজর রাখবেন তৃতীয় আম্পায়ার। বোলিংয়ের সময় তার পা পড়ার ছবি কয়েক সেকেন্ডের মধ্যে টিভি আম্পায়ারের কাছে চলে যাবে। মাঠের আম্পায়ারকে তিনি জানাবেন সেটি নো বল ছিল কিনা।

২০১৬ সালে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচে এ নিয়ম পরীক্ষা করা হয়। পরিসংখ্যান বলছে, কেবল ২০১৮ সালে পুরুষদের ক্রিকেটে ৮৪ হাজার বল করা হয়েছে। এ বিপুলসংখ্যক ডেলিভেরি নজরে রাখা কঠিন। তাই আইসিসি আপাতত পরীক্ষামূলকভাবে কিছু ম্যাচে এ নিয়ম যাচাই করে দেখবে। সফল হলে স্থায়ীভাবে চালু করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন