বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

চোখের কারণে মাথাব্যথা

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

বেশীর ভাগ মানুষই মনে করেন শুধুমাত্র ব্রেনের সমস্যার কারণেই মাথা ব্যথা হয়। আসলে এ ধারনা ঠিক নয়। চোখ, কান, নাক, দাঁত এসবের সমস্যার কারণেও কিন্তু মাথা ব্যথা দেখা দিতে পারে। আমাদের দেশের রোগীরা মাথা ব্যথা হলেই নিউরোলোজিস্ট বা নিউরোসার্জনের কাছে ছুটে যান। কিন্তু চোখের সমস্যার কারণে যে মাথা ব্যথা হতে পারে তার কোন চিন্তাও অনেকে করেন না। ফলে এসব রোগীর সময় এবং অর্থ দু’ই নষ্ট হয়। মাথা ব্যথা হলে চোখের সমস্যার কথা অবশ্যই মাথায় রাখা উচিত। মায়োপিয়া বা হ্রস্ব দৃষ্টি খুব পরিচিত। এ কারণে কিন্তু সচরাচরই মাথা ব্যথা হয়।
সঠিক পাওয়ারের চশমা ব্যবহার করলেই এই মাথা ব্যথা ভাল হয়ে যায়। কিন্তু অনেক সময় চশমা না নিয়ে বা চোখের ত্রুটি সংশোধন না করে রোগীরা প্যারাসিটামল, প্রপানলল, এমিট্রিপটাইলিন, টলফেনামিক এসিড ইত্যাদি খেয়ে যান। এর ফলে রোগী সামায়িক আরাম পেলেও কষ্ট কিন্তু চলতেই থাকে। আর প্রত্যেক ওষুধেরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই রোগ নির্ণয়ের জন্য সঠিক ডায়াগনসিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আবার অনেক শিশুদের ট্যারা চোখের জন্যও মাথা ব্যথা হতে পারে। অথচ অপারেশন করলে ট্যারা চোখ ভাল করা সম্ভব। তখন চিরস্থায়ী ভাবে মাথাব্যথার সমাধান হয়।
মাথাব্যথার অন্যতম প্রধান কারণ চোখের ত্রুটি। তাই মাথাব্যথা হলে অবশ্যই চোখের কথাও মনে রাখতে হবে এবং ডাক্তারের পরামর্শে একজন চক্ষু ডাক্তারের পরামর্শ নেয়া যেতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
সবুজ রানা ২৫ জুলাই, ২০২০, ১২:০৬ পিএম says : 0
প্যায় 4 মাস ধরে আমার মাথা ব্যথা মাইগান বা প্যারাসিটামল খাইলে ভালো থাকি পরে আবার মাথা ব্যাথা সুরু হয়।এটা কি আমার চখের সমসার কারনে হতে পারে।বলে রাকি আমার চখের সমসা আগের থেকে চখ চুলকাতো খচ খচ করত
Total Reply(0)
ওসমান ২৭ জুলাই, ২০২০, ১২:৩৯ পিএম says : 0
বিগত চারমাস আগে হঠাৎ করেই মাথা ব্যাথা শুরু হয়, তারপর ডাক্তারের পরামর্শ নিই ওনি বললেন চোখের সমস্যা থেকে এরা হচ্ছে, ঔষধ দিলেন,,, Ciprozen, Paracetamo.. এসব টেবলেটে সেরে যায়, আবার একই রকম মাথা ব্যাথা আবার মাথা ঘোরে, ব্লাড টেস্ট পেসার সব নরমাল আছে।
Total Reply(0)
Abu talib ১৭ অক্টোবর, ২০২০, ২:১৪ পিএম says : 0
কোন একটি বিষয় নিয়ে যদি অনেক সময় চিন্তা করি, তাহলে পরবর্তীতে অনেক মাথা জ্বালা করে এবং এটা ১০/১৫ দিন পর্যন্ত স্থায়ী হয়, এটার কি কেউ সমাধান দিতে পারবে।
Total Reply(0)
মো মাকসুদ ইকবাল চৌধুরী ১৫ ডিসেম্বর, ২০২০, ১১:১৪ পিএম says : 0
প্রায় আট মাস যাবৎ আমার সব সময় মাথা ব্যাথা করে নাকের উপরিভাগে ও কপালের মাঝামাঝি জয়গায় অর্থাৎ টি জয়েন্টে এখন কী করণীয়/??
Total Reply(0)
মনি ৫ জানুয়ারি, ২০২১, ১১:৪৫ পিএম says : 0
আমার কয়েক মাস যাবত চোখ ব‍্যথা করে এবং এর সাথে মাথা ব‍্যথা শুরু হয় এর কারণ কী??
Total Reply(0)
Md Hossain ৬ জানুয়ারি, ২০২১, ৯:০১ পিএম says : 0
প্রায় ১০ বৎসরধরে আম্মুর প্রথমে কপাল চিনচিনকরে ব্যথা এবং নাকে। নিয়মিত মেডিসিন খাচ্ছে, খেলে ভালো না খেলে ব্যথা করে।নিউরোলজি প্রফেসর ডক্টর কাজী দীন মোহাম্মদ স্যার হতে মেডিসিন খাচ্ছে।কিছুবুঝা যাচ্ছেনা
Total Reply(0)
মাহি ৮ এপ্রিল, ২০২১, ৮:১৭ পিএম says : 0
আমি ১৪ আমার মাথা ব্যাথা এক পাশ হইতে শুরু এর সাথে চোখের ব্যাথা হয় আমি কোন ধরনের ডাক্তার দেখাতে পারি দয়া করে বলবেন কি, ধন্যবাদ
Total Reply(0)
Mohammad modasser Elahi ২৬ এপ্রিল, ২০২১, ১১:১২ পিএম says : 0
আমার বাম চোখের উপরে হালকা ব্যথা অনুভব করতেছি।
Total Reply(0)
জয়ন্ত রায় ১৮ মে, ২০২১, ৪:৪৫ পিএম says : 0
বই পড়লে অথবা মাথা নাড়ালে মাথা ব্যাথা করে , এখন আমার কি করা উচিত হবে
Total Reply(0)
জয়ন্ত রায় ১৮ মে, ২০২১, ৪:৪৫ পিএম says : 0
বই পড়লে অথবা মাথা নাড়ালে মাথা ব্যাথা করে , এখন আমার কি করা উচিত হবে
Total Reply(0)
Omar F Shimul ১২ ডিসেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
আমার মাঝে মধ্যে মাথা ব্যাথা করে, চোখে ঠান্ডা ঠান্ডা অনুভব হয় তখন তাকাতে সমস্যা হয় আর তারপর পানি পড়ে! এখন এর জন্য কি কোনো চোশমার প্রয়োজন আছে? থাকলে তা কত পাওয়ারের হতে হবে?
Total Reply(0)
Paulomi Bose ১৪ জানুয়ারি, ২০২২, ১০:৩৮ পিএম says : 0
Amr 1 week age jor hoy,2 din por jor komar por matha batha suru hoy ar mathar right side ta puro dhore ache er sange kadh,ghar eo batha suru hoy eta kiser karon e hoche??
Total Reply(0)
MST.ROKSANA ISLAM ২৩ এপ্রিল, ২০২২, ৬:৩৬ পিএম says : 0
amr tribbo matha batha hoy na kintu mathar dan pashe var hoye jai kokhono mathar pishone var hoye jai mone hoy kisu te cape die dhorshe balishe matha dile onek kosto hoy eitr karon ki bolben plz.??
Total Reply(0)
MST.ROKSANA ISLAM ২৩ এপ্রিল, ২০২২, ৬:৪৪ পিএম says : 0
আমার তীব্র মাথা ব্যাথা করে না মাথার ডান পাশে অনেক ভাড়ি হয়ে যায় মনে হয় অনেক ওজন কিছু মাথার উপর অনেক সময় মাথার পিছনে হয় একই রকম অনুভূতি পিছনে হলে বালিশ শুয়েতে তো অনেক কষ্ট হয়।
Total Reply(0)
Poran Shakh ১৬ জুলাই, ২০২২, ১:৫২ পিএম says : 0
আমার সমস্যা টা খুবই গুরুতর আমার প্রথমে চোখ যাপসা হইয়া যায় তার পর মাথা ব্যাথা শুরু হয় তারপর বমি হয় তার পর ঠিক হইয়া যাই।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন