ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

অতিরিক্ত ওজনও দমাতে পারেনি

ক্যারিবিয়ান টেস্ট দলে নতুন মুখ কর্নওয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

শারীরিক গঠন যে সাফল্যের পথে কখনও বাধা হয়ে দাঁড়াতে পারে না, তার উৎকৃষ্ট উদাহরণ রাকিম কর্নওয়াল। ১৪০ কেজি ওজনের শরীর নিয়ে তিনি দিব্যি খেলে চলেছেন ক্রিকেট। শুধু খেলছেন না, নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়ে যাচ্ছেন প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে। যে সাফল্য খুলে দিলো তার ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলের দরজা।

এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ সফরে আছে ভারত। চলমান ওয়ানডে সিরিজের পর দল দুটি মুখোমুখি হবে দুই ম্যাচের টেস্ট সিরিজে। ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এই সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজের ঘোষণা করা ১৩ সদস্যের দলে সুযোগ পেয়েছেন অলরাউন্ডার কর্নওয়াল। অফ স্পিনের সঙ্গে ব্যাটিংয়েও বেশ কার্যকরী তিনি।

অ্যান্টিগায় জন্ম নেওয়া ২৬ বছর বয়সী কর্নওয়াল অনেক আগে থেকেই আলোচনায় ক্রিকেট বিশ্বে। তবে যতটা না ক্রিকেট প্রতিভার জন্য, তার চেয়ে বেশি সামনে এসেছে তার শারীরিক গঠন। ১৪০ কেজি ওজনের সঙ্গে ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতা নিয়ে দানবীয় শরীর তার। এই শরীর নিয়েও ২২ গজকে রাঙিয়ে যাওয়া কর্নওয়াল ‘আদর্শ’ হয়ে উঠেছেন অনেক তরুণ ক্রিকেটারের কাছে। ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে প্রথমবার ডাক পেয়ে নিজেকে আরও ছড়িয়ে দেওয়ার অপেক্ষায় তিনি।

২০১৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পর কর্নওয়াল নিয়মিত মুখ লিওয়ার্ডস আইল্যান্ডস দলে। এ বছর তো দলটির নেতৃত্বও দিয়েছেন তিনি। প্রথম শ্রেণির ৫৫ ম্যাচে তার উইকেট সংখ্যা ২৬০। লোয়ার অর্ডারে ব্যাটিংয়েও দক্ষ এই অলরাউন্ডার ১ সেঞ্চুরি ও ১৩ হাফসেঞ্চুরিতে করেছেন ২ হাজার ২২৪ রান।

গত মাসে ভারত ‘এ’ দলের বিপক্ষেও দারুণ পারফরম্যান্স ছিল কর্নওয়ালের। দুই হাফসেঞ্চুরির সঙ্গে পেয়েছিলেন ৪ উইকেট। ধারাবাহিক পারফর্ম করলেও ফিটনেসের কারণে বিবেচনায় ছিলেন না, তবে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে এবার তাকে সুযোগ দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। অন্তঃবর্তীকালীন নির্বাচক কমিটির প্রধান রবার্ট হেইন্স বলেছেন, ‘দীর্ঘদিন ধরে রাকিম ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছে। নিজেকে ম্যাচ জেতানো খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছে সে, তাই আমরা তাকে টেস্ট স্কোয়াডে রেখেছি। তার স্পিনের বাড়তি বাউন্স ও লোয়ার অর্ডারে ব্যাটিং করার সামর্থ্য আমাদের শক্তি বৃদ্ধি করবে।’

উইন্ডিজ দল : জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রেইগ ব্র্যাথওয়েট, ড্যারেন ব্রাভো, শামার ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেস, রাকিম কর্নওয়াল, শেন ডাওরিচ (উইকেটরক্ষক), শ্যানন গ্যাব্রিয়েল, শিমরন হেটমায়ার, শাই হোপ, কিমো পল, কেমার রোচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
জাহিদ ১১ আগস্ট, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
বাপরে দেখলেই তো ভয় করে
Total Reply(0)
নাবিল ১১ আগস্ট, ২০১৯, ৯:৩৪ এএম says : 0
তার জন্য শুভ কামনা রইলো
Total Reply(0)
রিমন ১১ আগস্ট, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
প্রচণ্ড ইচ্ছে শক্তি থাকলে কোন বাধাই মানুষকে দমাতে পারে না
Total Reply(0)
Md. Mofazzal Hossain ১১ আগস্ট, ২০১৯, ৯:২৯ এএম says : 0
শারীরিক গঠন যে সাফল্যের পথে কখনও বাধা হয়ে দাঁড়াতে পারে না
Total Reply(0)
সাইফুল ইসলাম ১১ আগস্ট, ২০১৯, ৯:৩১ এএম says : 0
আরেক ইনজামাম
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন