ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

ক্রিকেটে আসছে স্মার্ট বল, পেটে লুকনো থাকবে মাইক্রো চিপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ৫:৫৭ পিএম

দেখতে আর পাঁচটা ক্রিকেট বলের মতোই। কিন্তু খুললেই চমকে উঠতে হবে। সেই বলের পেটে থাকবে মাইক্রোচিপ। প্রযুক্তিগত দিক থেকে ক্রিকেটে কিছু না কিছু পরিবর্তন আসছে। ব্যাট থেকে শুরু করে জার্সি! ক্যামেরা থেকে শুরু করে স্কোরবোর্ড! সবেতেই এখন আধুনিকতার ছাপ স্পষ্ট। আর এবার সেই আধুনিকতার ছোঁয়া পাচ্ছে ক্রিকেট বল। পেটে মাইক্রোচিপ নিয়ে আসছে নতুন ক্রিকেট বল। সাদা ও লাল বলের পরে এসেছে গোলাপী বল। দিন-রাতের টেস্টে গোলাপী বলে ম্যাচ দেখার সাক্ষী থেকেছেন দর্শকরা।

অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কুকাবুরা একটি নতুন বল আনতে চলেছে। সেই বলের পেটে থাকবে মাইক্রোচিপ। পরের মরশুমে বিগ ব্যাশের ম্যাচে এই বলে খেলা হতে পারে। অদূর ভবিষ্যতে টেস্ট ক্রিকেটেও এই বল আনার পরিকল্পনা করছে সংস্থাটি। আপাতত পেটে মাইক্রোচিপ লাগানো এই বল নিয়ে পরীক্ষা চলছে। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, পরীক্ষা প্রায় শেষ। এবার মাঠে এই বল আনার অপেক্ষা! গতির বেশ কিছু পরিসংখ্যান দেবে এই বল। বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি এবং বাউন্স করার পরের গতি, এই সমস্ত তথ্য পাওয়া যাবে।

আম্পায়ারদের দারুন সাহায্য করবে এই স্মার্ট বল। ডিআরএস-এর ক্ষেত্রে আম্পায়ারদের নিখুঁত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে এই বল। এছাড়া এলবিডব্লিউ-এর ক্ষেত্রেও এই বল সঠিক তথ্য দিয়ে সাহায্য করবে। সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রেও আম্পায়াররা সহায়তা পাবেন। জানা গিয়েছে, বিশ্বের একাধিক টি-২০ লিগের ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গেও সংস্থার তরফে কথা বলা হয়েছে। তবে সবার আগে বিগ ব্যাশে এই বল দেখা যেতে পারে বলে খবর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rzl Scottt ১১ আগস্ট, ২০১৯, ১০:২৯ পিএম says : 0
এটা আসলে ভালো হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন