শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চলে গেলেন স্টিফেন কেশি

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্টিফেন কেশিনাইজেরিয়ার সাবেক কোচ ও খেলোয়াড় স্টিফেন কেশি মারা গেছেন। তার পারিবারিক সূত্র জানিয়েছে, হঠাৎ হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ হয়ে কেশির মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর। আফ্রিকার ফুটবলের সবচেয়ে পরিচিত মুখের একজন কেশি। ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় ও কোচ দুই ভূমিকায় তিনি আফ্রিকান কাপ অব নেশন্স জিতেছিলেন। খেলোয়াড়ি জীবনে ১৯৯৪ সালে নাইজেরিয়া দলের সঙ্গে আফ্রিকান নেশন্স কাপ জেতেন কেশি। এরপর কোচ হিসেবে সুপার ঈগলদের জিতিয়েছেন ২০১৩ সালে।
খেলোয়াড়ি জীবনে তিনি ডিফেন্ডার হিসেবে ৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। এরপর কোচিং পেশায়ও সফলতার স্বাক্ষর রাখেন তিনি। ২০১১ সালে নাইজেরিয়ার জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব নেন কেশি। তার অধীনে ২০১৩ আসরের আফ্রিকান নেশনস কাপে বুরকিনা ফাসোকে ১-০ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা উল্লাসে মাতে নাইজেরিয়ানরা। ওই বছরই আফ্রিকার বর্ষসেরা কোচের অ্যাওয়ার্ড জেতেন কেশি। গত বছরের জুলাইয়ে তিনি কোচের পদ থেকে সরে দাঁড়ান।

ঢাকায় কাটার মাস্টার
মুস্তাফিজের ইফতারে ৬ হাজার রোজাদার
স্পোর্টস রিপোর্টার : অভিষেক আইপিএলেই বাজিমাত। বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সের সঙ্গে শিরোপাও জিতেছেন হায়দরাবাদের হয়ে। রাজসিক অভিষেকের পর দেশে ফেরার প্রক্রিয়াটাও ছিল বর্ণিল। ঢাকায় অবশ্য এক রাত থেকেই চলে যান নিজ জেলা সাতক্ষীরার। সেখানে নয়দিন বিশ্রামের পর গতকালই আবার ঢাকায় ফিরছেন বাংলাদেশের পেস সেনসেশন মুস্তাফিজুর রহমান। এই নয়দিন নিজ গ্রাম তেঁতুলিয়ায় খুব একটা বিশ্রাম পাননি। তারকা খ্যাতির বিড়ম্বনায় অস্থির ছিলেন তিনি। সারাক্ষণই বাড়ীতে জমে উঠত ভক্ততের আনাগোনা। প্রথম রোযার দিনে প্রায় ছয় হাজার মানুষের ইফতারি করিয়েছেন মুস্তাফিজের বাবা। যে দিনটিতে বেশ ব্যস্ত ছিলেন মুস্তাফিজ। এলাকার পার্শ্ববর্তী ৬টি মসজিদে ইফতারের ব্যবস্থা করেন মুস্তাফিজ। এতে প্রায় ৬ হাজার মানুষ ইফতার করেন। ইফতারির এ আয়োজনে ছিল খেজুর, গরুর গোশত আর খিচুড়ি। ইফতার করানোর জন্য এক লাখ টাকা মূল্যের একটি গরু কেনেন মুস্তাফিজ। সব মিলিয়ে প্রায় আড়াই লাখ টাকা খরচ করেছেন তিনি। ইফতারির আয়োজনে শরীক হওয়া তেঁতুলিয়াবাসী মুস্তাফিজের জন্য দোয়া করেন এবং সামনে তার আরো উজ্জ্বল দিনের প্রত্যাশা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন