ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

পারটেক্স গ্রুপসহ বিভিন্ন ভবন মালিককে জরিমানা

এডিস মশার লার্ভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় রাজধানীর নয়টি ভবনের মালিককে জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। বিভিন্ন অংকে এসব মালিকদের মোট দুই লাখ ২৮ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়। গতকাল সোমবার ডিএসসিসি পাঁচটি আঞ্চলিক এলাকায় অঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে আলাদা আলাদা অভিযান পরিচালনা করা হয়। এসময় নয়াপল্টন, সেগুনবাগিচা, তোপখানা, ধানমন্ডি, যাত্রাবাড়ী এলাকার এসব ভবনে এডিস মশার লার্ভা ও এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশের সন্ধান পান ডিএসসিসির ম্যাজিস্ট্রেটরা।
কর্পোরেশনের পক্ষ থেকে চলমান এডিস মশার লার্ভা নিধনের অংশ হিসেবে ডিএসসিসির পাঁচটি অঞ্চলে পরিচালিত এ অভিযানে অঞ্চল-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হোসেন ৫০ নয়াপল্টন ইস্টার্ন ভিউকে ৭৫ হাজার টাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ধানমন্ডি ৮/এ (নতুন) সড়কের ৩১৭, ৩১৭/১ এবং ৩১৭/২ হোল্ডিংয়ে লার্ভা পাওয়ায় এস ফার্ম লিমিটেডের নির্মাণাধীন ভবনকে ৫০ হাজার টাকা এবং ২৪/এ/বি তোপখানা রোডের ভবন মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলী ১৭/১ লালবাগ জগন্নাথ সাহা ভবন মালিককে ১০ হাজার টাকা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শহীদ উল্লাহ, আতিকউল্লাহ এবং সোনিয়া হোসেন যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ৫টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় ৫ বাড়ির মালিককে মোট ৪৩ হাজার টাকা জরিমানা করেন।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, নগর জুড়ে ডেঙ্গু মশার লার্ভা ধ্বংসে অভিযান চলছে। সেই অভিযানের অংশ হিসেব গতকাল সোমবার ধানমন্ডি, সেগুনবাগিচা, তোপখানা রোড, যাত্রাবাড়ী এলাকায় ২২৫টি বাড়িতে, ভবনে অভিযান পরিচালনা করা হয়। এছাড়া গত রোববার ধানমন্ডি ১১নং সড়কে (নতুন) সিপিডির নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ডিএসসিসির পক্ষ থেকে ডেঙ্গু মশার লার্ভা নিধনে এ অভিযান অব্যাহত থাকবে।
এদিকে গতকাল সোমবার দুপুরে মহাখালী বাস টার্মিনালের পেছনের খাল ও এডিস মশা জন্মাতে পারে- এমন সম্ভাব্য জায়গাগুলো পরিদর্শন করেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। এ সময় একটি টায়ারে মশার ওষুধ স্প্রে করার পর অসংখ্য মশা দেখতে পাওয়ায় টায়ার মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে সাতদিনের কারাদÐ প্রদানের নির্দেশ দেয়া হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে। কিন্তু টায়ার মালিক কে- তা অভিযান পরিচালনা পর্যন্ত নিশ্চিত করা যায়নি। মেয়র আতিকুল ইসলাম বলেন, এসব টায়ার থেকে এডিস মশা জন্মায়। আমি ১৫ দিন আগে এসব টায়ার সরাতে বলেছিলাম। কিন্তু কেউ তা করেনি। এজন্য এ টায়ার মালিককে জরিমানা এবং অনাদায়ে শাস্তি দেয়া হলো। এটি টার্মিনাল এলাকার বাইরে। বাস মালিকরা আমাকে বলেছেন, এটি ওয়াসার জায়গা। এরপর বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, জরিমানা করা টায়ার পরিত্যক্ত। এগুলো কিনে রাবার বের করা হয়। যারা এগুলো কিনেছে তাদের শনাক্ত করে জরিমানা আদায় করা হবে।
এছাড়াও ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় পারটেক্স গ্রæপকে দুই লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মহাখালী ওয়্যারলেস গেটে পারটেক্স গ্রæপের প্রধান কার্যালয়ের পেছনে একটি গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ পরিলক্ষিত হয়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন