বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৮৫ বছর বয়সে অবসর!

খেলেছেন ২০ লাখ ম্যাচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ৪:১৪ পিএম

৬০ বছরের ক্যারিয়ারে খেলেছেন ২০ লাখের বেশি ম্যাচ। ৮৫ বছর বয়সেও দাপটের সঙ্গে ক্রিকেট খেলে যাচ্ছেন। ১২ গজ লম্বা রান আপে পেস বোলিং করছেন। তিনি ক্যারিবিয়ান পেসার সিসিল রাইট। ক্যারিয়ারে তিনি ৭০০০ উইকেট নিয়েছেন। সঙ্গে দাবি করা হচ্ছে এই দীর্ঘ ক্রিকেটীয় ক্যারিয়ারে ২০ লাখেরও বেশি ম্যাচ খেলেছেন সিসিল। তবে আর বেশিদিন নয়, আগামী ৭ সেপ্টেম্বর তিনি লম্বা কেরিয়ারে ইতি টানতে চলেছেন। সেদিন ওল্ডহ্যামে পেনি লিগে আপারমিলের হয়ে স্প্রিংহেডের বিরুদ্ধে খেলবেন ৮৫ বছরের বিস্ময় তরুণ।

গ্যারি সোবার্স, ওয়েস হল, ভিভ রিচার্ডস, ফ্র্যাঙ্ক ওরেলের মতো ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন সিসিল। ক্রিকেট কেরিয়ারে তেমন কোনো বিরাট সাফল্য নেই তবে ইতিহাসে তিনিই সম্ভবত সবচেয়ে বেশি বয়সি ক্রিকেটার। ১৯৫৯ সালে জ্যামাইকার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। ১৯৫৯ সালে তিনি ইংল্যান্ডে পাড়ি জমান। সেখানে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে তার পেশাদারি ক্রিকেট শুরু করেন। বছর তিনেক পর এডিনকে বিয়ে করে তিনি ইংল্যান্ডে স্থায়ীভাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। সত্তরের দশকের শেষ দিকে আর আশির দশকের শুরুর দিকে রিচার্ডস ও জোয়েল গার্নারদের সঙ্গে খেলেছিলেন সিসিল।
একটা সময় পাঁচ মৌসুমে তিনি ৫৩৮টি উইকেট নিয়েছিলেন। গড়ে প্রতি ২৭ বলে ১টি করে উইকেট নেন রাইট। তবে ৮৫ বছর বয়সেও তার ফিটনেস নিয়ে রহস্য রয়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন