শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বসে থেকেই বিদায় দেখলেন সুয়ারেজ

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোপার অন্যতম ফেভারিট লিওনেল মেসির আর্জেন্টিনা পরের রাউন্ড নিশ্চিত করতে পারল কিনা তা এতক্ষণে জেনে যাওয়ার কথা। কিন্তু মেসির ক্লাব সতীর্থ ও বন্ধু লুইস সুয়ারেজের সময়টা যে মোটেই ভালো যাচ্ছে না। গেল ২২ মে সেভিয়ার বিপক্ষে কোপা দেল রে’র ফাইনালে উরুতে টান পেয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন বার্সেলোনা স্ট্রাইকার সুয়ারেজ। এর কিছুক্ষণ পর ক্যামেরায় ফুপিয়ে ক্রন্দনরত সুয়ারেজকে দেখা যায়। তখনই আঁচ করা গিয়েছিল উরুগুয়ান তারকার চোট বেশ গুরুতর, আসন্ন কোপায় তাকে নাও দেখা যেতে পারে। হলও তাই। তবে, নক-আউট পর্বের ম্যাচে তাকে পাওয়ার জোর একটা সম্ভবনা ছিল। কিন্তু ততদিনে যে বড্ড দেরি হয়ে গেছে! এর আগেই যে বিদায় নিতে হল তার দলকে।
ভেনিজুয়েলার কাছে ১-০ গোলে হেরে কোপা আমেরিকার শতবর্ষী আসর থেকে বিদায় নিশ্চিত হয় আসরের সফলতম দলটির। ওদিকে দুই ম্যাচ জিতে পরের রাউন্ড নিশ্চিত করেছে ভেনিজুয়েলা। একই গ্রæপে তাদের শেষ আটের সঙ্গী মেক্সিকো। এই মেক্সিকোর কাছেই প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরেছিল উরুগুয়ে। গতকাল জ্যামাইকাকে ২-০ গোলে হারিয়ে নক-আউট পর্বে পা রাখার মাধ্যমে আসরের অন্যতম ফেভারিট হিসেবে আত্মপ্রকাশ করল মেক্সিকো।
কোপায় উরুগয়ের বিপক্ষে নবম ম্যাচে এসে জয়ের দেখা পেল ভেনিজুয়েলা। অথচ ফিলাডেলফিয়ায় সুয়ারেজ না থাকলেও দলে যোগ্য খেলোয়াড়ের অভাব ছিল না। শুরু থেকে তারা খেলছিলও বেশ। মিডফিল্ডার রন্দনের একটি সুযোগ পোস্টে বাধা পেয়ে একবার ফিরেও আসে। কিন্তু ম্যাচের আধ ঘন্টার মাথায় হঠাৎ একটি গোলই পাল্টে দেয় ম্যাচের দৃশ্যপট। উরুগুয়ে গোলরক্ষক ফার্নান্দো মুসলেরাকে গোলপোষ্ট ছেড়ে অনেকটা বের হয়ে আসতে দেখে প্রায় মাঝমাঠ থেকে গোলে শট নেন আলেসান্দ্রা গেররা। মুসলেরার নাগালের বাইরে দিয়ে বল উড়ে ক্রসবারে লেগে ফিরে আসে। ফিরতি বল জালে পাঠান সেখানে ওঁৎ পেতে থাকা স্ট্রাইকার রনদোন টোকা। এই গোলই পরে বাড়তি প্রেরণা দিতে থাকে ভেনিজুয়েলাকে। উরুগুয়ান গোলরক্ষক দুর্দান্ত কিছু সেভ না দিলে ব্যবধান তারা আরো বাড়ত নিশ্চিত। শেষ দিকে সমতায় ফেরার বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল উরুগুয়ের পিএসজি তারকা এডিনসন কাভানিও। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হন তিনি। অগত্যা হারের মাল্য পরেই মাঠ ছাড়তে হয় রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়নদের। ডিয়েগো ফোরলানকে ছাড়িয়ে এদিন জাতীয় দলের হয়ে ১১৩ ম্যাচের রেকর্ড গড়া ম্যাক্সি পেরেইরার দিনটাও হয়ে থাকল বিশাদ মাখা। এখন পর্যন্ত যা আসরের সবচেয়ে বড় অঘটন।
ভেনিজুয়েলা কোচ রাফায়েল দুদামেল অবশ্য এটাকে অঘটন বলতে নারাজ, ‘মানুষ হয়তো এটা বিশ্বাস করবে নাÑ এমনকি আমাদের কিছু প্রতিনিধিও বিশ্বাস করবে না। কিন্তু এটা অঘটন নয়। আমরা এর জন্য অনেক পরিশ্রম করেছি।’ আগামী মঙ্গলবার ভেনিজুয়েলা-মেক্সিকোর লড়াইয়ে নির্ধারণ হবে ‘সি’ গ্রæপের চ্যাম্পিয়ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন