শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২২ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২২। আমার মুখে, বুকে ও নাভীর নিচে অনেক কালো লোম দেখা দিয়েছে। আমি লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করতে চাচ্ছি।
-ইভা, গাজীপুর।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। এর অন্যতম প্রধান কারণ হলো- হরমোনে বৈষম্য। অত্যাধুনিক ‘লেজার’ কসমেটিক সার্জারির মাধ্যমে আপনার লোমগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। এজন্য একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
-মিসেস লুবনা, ধানমণ্ডি, ঢাকা।
উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন ঃ আমি অবিবাহিত। বয়স ২৯। ইতোমধ্যে আমার লিঙ্গ ছোট হয়ে গেছে। মেয়েদের স্পর্শে দেহে উত্তেজনা আসে না। তা ছাড়া দ্রুত বীর্যস্খলন হয়ে যায়। এতে আমি হতাশ। আমার প্রশ্ন আমি কি বিয়ে করতে পারব ?
-আফজাল, ঢাকা ভার্সিটি, ঢাকা।
উত্তর ঃ আপনি সম্ভবত মনোদৈহিক সমস্যায় ভুগছেন। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে আপনাকে সুস্থ করে তুলবেন এবং আপনি বিয়ে করতে পারবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
-আবু বকর। সেগুনবাগিচা, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ডা. একেএম মাহমুদুল হক (খায়ের)
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hk rajel ahmed ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৯:০০ পিএম says : 0
আসসালামু আলাইকুম। আমার প্রশ্ন হচ্ছে স্ত্রী গর্ভবতী হলে তার সাথে কতদিন পর্যন্ত সহবাস করা যাবে??
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন