রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবযুগের সূচনা

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবযুগের সূচনা হলো। অবয়ব পাল্টে এই লিগকে আকর্ষণীয় ও আরও বেশী জনপ্রিয় করে তুলতে এবার অভিনব উদ্যোগ নিলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তারা বিপিএলকে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে দিতে এর স্বত্ব তুলে দিলো সাইফ গেøাবাল স্পোর্টস লিমিটেডের হাতে। পাঁচবছরের জন্য বিপিএলের স্বত্ব কিনে নিলো নতুন স্থানীয় এই ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানী। স্বত্ব ক্রয় বাবদ সাইফ গেøাবাল স্পোর্টস লিমিটেড বিপিএল আয়োজন করতে প্রতিবছরের জন্য ৪ কোটি করে পাঁচ বছরে মোট ২০ কোটি টাকা দেবে বাফুফেকে। সারাদেশে প্রিমিয়ার লিগকে ছড়িয়ে দেয়ার ধারাবাহিকতায় এবার ঢাকাসহ ছয়টি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে। দেশের ফুটবলে নবযুগের সূচনার লক্ষ্যে বাফুফের সঙ্গে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে সাইফ গেøাবাল স্পোর্টস লিমিটেড। গতকাল রাজধানীর একটি পাঁচতারা হোটেলে এই চুক্তি স্বাক্ষর হয়। নতুন চুক্তি অনুযায়ী ঢাকাসহ সারা দেশের ৬টি ভেন্যুতে প্রিমিয়ার লিগের খেলা মাঠে গড়ানোর লক্ষ্য থাকলেও এখন সাতটি ভেন্যুকে বিবেচনায় নেয়া হয়েছে। পরে একটি ভেন্যু বাদ দেয়া হবে। ভেন্যুগুলো হলো- ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম, সিলেট জেলা স্টেডিয়াম, রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, বরিশাল জেলা স্টেডিয়াম, ময়মনসিংহ জেলা স্টেডিয়াম এবং গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম। প্রথম চার স্টেডিয়ামে ফ্লাডলাইট ব্যবস্থা থাকলেও বাকিগুলোতে নেই। রাজশাহী স্টেডিয়ামের ফ্লাডলাইট ব্যবস্থা তেমন সুবিধাজনক নয়। তবে খুব শিঘ্রই এর সংস্কার কাজ করা হবে বলে জানানো হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুশের্দী, সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি, বাদল রায়, সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, সাইফ গেøাবাল স্পোর্টসের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন ও বিপিএলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর জনপ্রিয় সঙ্গীত শিল্পি মমতাজ বেগম এমপিসহ বাফুফের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
লিগ আয়োজনের জন্য বছরে ৪ কোটি টাকা। বিপিএলের ইতিহাসে এটিই সর্বোচ্চ স্পন্সরশিপ মানি। সবকিছু ঠিক থাকলে আগামী মাসের মাঝামাঝিতে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের অষ্টম আসর। গত বছর ২০১৪-১৫ মৌসুমে ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় এ আসরের টাইটেল স্পন্সর ছিল ফ্যাশন হাউজ মান্যবর।
আসন্ন প্রিমিয়ার লিগের টিকেট বিক্রি থেকে সাইফ পাওয়ারটেক লভ্যাংশ পাবে ৭৫ শতাংশ। বাফুফে, জেলা ফুটবল অ্যাসোসিয়েশন ও জেলা ক্রীড়া সংস্থা পাবে বাকি ২৫ শতাংশ। লিগের মিডিয়া পার্টনারও থাকবে। এ আসরের সিংহভাগ খেলাই হবে ঢাকার বাইরে। যার সবগুলোই বিটিভিতে সরাসরি স¤প্রচারিত হবে। এবার খেলা হবে ২২ রাউন্ডের। সপ্তাহে কমপক্ষে ৬ দিনই খেলা থাকবে। বাফুফে লিগের স্বত্ব বিক্রি করলেও টেকনিক্যাল সাপোর্ট, ম্যাচ কমিশনারসহ ম্যাচ সংক্রান্ত সবকিছুর স্বত্ব থাকছে তাদের হাতেই। এবারের লিগের খেলা হবে একটু ভিন্ন পদ্ধতিতে। এক ভেন্যুতে এক রাউন্ডের খেলা হবে। সেখানে ১২ দলই উপস্থিত থাকবে। এক ভেন্যুর খেলা শেষ হলে দলগুলো অন্য ভেন্যুতে চলে যাবে। এভাবে প্রতিটি ভেন্যুতে পর্যায়ক্রমে মোট ১৩২টি খেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিংহভাগ ১১০টি খেলাই হবে রাজধানীর বাইরে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বলেন,‘সরকার সবসময়ই ফুটবল উন্নয়নের জন্য সহায়তা করতে প্রস্তুত আছেন। যার প্রমাণ ইতোমধ্যে পেয়েছেন সবাই। আমি ব্যক্তিগতভাবে ঢাকার বাইরের ভেন্যুগুলোকে প্রস্তুত করার দায়িত্ব নিলাম।’
বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘আজ বাংলাদেশ ফুটবলের জন্য একটি ঐতিহাসিক দিন। কারণ বাংলাদেশের ফুটবল আজ থেকে একটি আধুনিক অবকাঠামোতে প্রবেশ করলো। এখন থেকে ঢাকার বাইরে বিপিএলের খেলা হবে এবং এর ব্যবস্থাপনা ও আয়োজনে থাকবে আধুনিকতা।’ সাইফ গেøাবাল স্পোর্টস লিমিেিটডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন বলেন, ‘আমি আশা করি অচিরেই দেশের ফুটবল নিয়ে আমরা গর্ব করতে পারবো। আমি মনে করি বাংলদেশ ফুটবলের অগ্রযাত্রার নতুন দিগন্ত আজ থেকে শুরু হল। সুচনা হলো লাল-সবুজ ফুটবলের নবযুগের।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন