বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পিয়েতের শটে স্বস্তিতে ফ্রান্স

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নীল-সাদা-লাল রঙের ধোয়া ছাড়তে ছাড়তে স্টেডি ডি ফ্রান্সের ওপর দিয়ে উড়ে গেল সাতটি বিমান। ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামেও সব মঞ্চ প্রস্তুত। রাজধানী প্যারিসে ঘটে যাওয়া এই রঙিন আয়োজনের কারণটাও সবার জানা। উয়েফা ইউরোপিয়ান চ্যাপিয়ন্সশিপের উদ্বোধনী ম্যাচ। স্টেডিয়ামও তাই ছিল কানায় কানায় পূর্ণ। এমনই উৎসাহ আর উদ্দিপনার মধ্যদিয়ে পর্দা ওঠল এবারের ইউরো চ্যাম্পিয়ন্সশিপের। তবে ম্যাচের আগের এই উত্তেজনা ম্যাচের বাঁশি বাজা’র সাথে সাথেই যেন উধাও। রোমানিয়ার বিপক্ষে স্বগতিকদের উত্তেজনা ততক্ষণে রূপ নিয়েছে উৎকন্ঠায়। স্বাগতিক দর্শকদের এই উৎকন্ঠা কাটতে সময় লাগে ৮৯ মিনিট। এসময় দিমিত্রি পিয়েতের দুরপাল্লার শট স্বাগতিক দর্শকদের হাফ ছেড়ে বাঁচার উপলক্ষ এনে দেয়। শিরোপা প্রত্যাশি ফ্রান্সের যাত্রা শুরু হয় ২-১ গোলের জয় দিয়ে।
পুরো ম্যাচেই ছিল দুর্দান্ত আক্রমণ, পাল্টা আক্রমণের প্রদর্শনী। ছিল গোল মিসের হতাশাও। ৫৭তম মিনিটে অবসান ঘটে স্বাগতিকদের অপেক্ষার। পায়েতোর ক্রস থেকে দুর্দান্ত হেডে ফরাসিদের এগিয়ে নেন অলিভার জিরুদ। জাতীয় দলের জার্সি গায়ে গত ছয় ম্যাচে এটি আর্সেনাল ফরোয়ার্ডের অষ্টম গোল। অবশ্য এগিয়ে থাকার এই স্বস্থি বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৭ মিনিট বাদেই এভরার ফাউল থেকে পেনাল্টি পায় রোমানিয়া। তা থেকে দলকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি স্টানচু। সময় গড়ানোর সাথে সাথে উত্তেজনার পারদও যেন বাড়তে থাকে সমান তালে। গোলের জন্যে মরিয়া ফরাসিদের একাধিক আক্রমণ রোনানিয়ানরা প্রতিহত করেন অসামান্য দক্ষতায়। কিন্তু ৮৯তম মিনিটে দিমিত্রি পায়েতের ২০ গজ দুর থেকে নেওয়া শটে বাধ সাধতে পারেনি তারা।
ফুটবলের বৈশ্বিক টুর্নামেন্টে ফ্রান্সের সর্বশেষ দু’টি অর্জনের সাথেই জড়িয়ে আছে ‘স্বাগতিক’ নামটি। ইউরো ১৯৮৪ ও বিশ্বকাপ ১৯৯৮ দুটিই ফরাসিরা দখলে নিয়েছিল স্বাগতিক হিসেবে। ৩২ বছর পর আবারো উয়েফার আয়োজক দেশ হয়েছে তারা। তরুণ আর অভিজ্ঞতার মিশেলে গড়া বর্তমান দলটাও আছে বেশ ফর্মে। স্বাগতিক হিসেবে আবারো শিরোপা জয়ের আশা তাই করতেই পারে ফ্রান্স।
গতকাল আরেক হাইভোল্টেজ ম্যাচে ম্যাচের শুরুতেই হফেনহেইম ডিফেন্ডার ফেবিয়ান শায়ারের একমাত্র গোলে ১০ জনের আলবেনিয়াকে হারিয়েছে সুইজারল্যান্ড। ৩৭তম মিনিটে ইচ্ছাকৃত হ্যান্ডবল করায় দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন আলবেনিয়া অধিনায়ক লরিক কানা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন