শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনসনের ভাইয়ের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১৯ এএম

এবার পদত্যাগ করেছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ছোটভাই জো জনসন। গতকাল এক টুইট বার্তায় এমপি ও মন্ত্রী উভয় পদ থেকেই পদত্যাগের ঘোষণা দেন তিনি । পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে যখন তীব্র বিতর্ক চলছে তখনই তার এমন আকস্মিক পদত্যাগের ঘটনা ব্যাপক আলোচিত হচ্ছে দেশটি জুড়ে। ওই টুইটে তিনি একইসঙ্গে রাজনীতি ছেড়ে দেয়ার ঘোষণাও দিয়েছেন। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

টুইটে জো জনসন বলেন, সমপ্রতি কয়েক সপ্তাহ ধরে পারিবারিক বিশ্বস্ততা ও জাতীয় স্বার্থ নিয়ে আমি চাপের মধ্যে ছিলাম। এটি আমার জন্য অসমাধানযোগ্য একটি উদ্বেগ। এখন সময় এসেছে অন্য কারো আমার এমপি ও মন্ত্রী পদ গ্রহণ করার। তিনি আরো বলেন, তিনজন প্রধানমন্ত্রীর অধীনে দীর্ঘ ৯ বছর মন্ত্রী হিসেবে কাজ করার সুযোগ পেয়ে আমি সম্মানিত।


উল্লেখ্য, জো জনসন তার রাজনৈতিক ক্যারিয়ারে অর্পিংটনের টরি এমপি ও বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালের ইউরোপীয় ইউনিয়ন সদস্য থাকা নিয়ে যে গণভোট হয়েছিল তাতে তিনি ব্রেক্সিটের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। যদিও তার বড়ভাই বরিস জনসন ব্রেক্সিট ক্যামেপইনের অন্যতম প্রধান নেতা ছিলেন। গত বছর তিনি তেরেসা মের ব্রেক্সিট চুক্তির প্রতিবাদ জানিয়ে মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছিলেন। কিন্তু কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবে বরিস জনসন নির্বাচিত হওয়ার পর তিনি আবারও সরকারে প্রবেশ করেন।

তার পদত্যাগের পর ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী বরিস জনসন জো জনসনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি যা করেছেন তা ছিলো অসাধারণ, প্রতিভাময়। প্রধানমন্ত্রী ও ভাই হিসেবে বরিস জনসন মনে করেন, এটি জো জনসনের জন্য সহজ হবে না।

তবে বিশ্লেষকরা একে দেখছেন বৃটিশ প্রধানমন্ত্রীর চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরুদ্ধে জো জনসনের প্রতিবাদ হিসেবে। একইসঙ্গে তার কলিগদের ছাঁটাই করা নিয়েও তিনি হতাশ ছিলেন বলে মনে করছেন তারা। লেবার নেতা অ্যাঙ্গেলা রায়নার বলেন, বরিস জনসন এত বড় হুমকিতে পরিণত হয়েছেন যে তার ভাইও তাকে বিশ্বাস করতে পারছেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন