ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আন্তর্জাতিক আইন ভঙ্গের পথে ব্রিটেন

সঙ্কটে ব্রেক্সিট আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

এ বছরের শুরুতে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নকে যে প্রতিশ্রæতি দিয়েছিল, তা ভঙ্গ করার জন্য নতুন পরিকল্পনা গ্রহন করেছে দেশটি। এর ফলে সঙ্কটের মুখে পড়েছে ব্রেক্সিট আলোচনা। ইউরোপীয় কমিশনের হেড অফ টাস্ক ফোর্স ফর রিলেশনস উইথ দ্য ইউনাইটেড কিংডম মিশেল বার্নিয়ার গেল বুধবার বলেছেন যে, যুক্তরাজ্য ইংলিশ চ্যানেলের বন্দর সংক্রান্ত চুক্তির মাত্র চার সপ্তাহ বাকি থাকতেই একটি নতুন ‘সঙ্কট’ তৈরি করেছে। তিনি বলেন যে, এপদক্ষেপের কারণে ব্রিটেনের প্রতি আস্থা ভেঙে যাচ্ছে। পাশাপাশি, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে আন্তর্জাতিক আইন ভঙ্গ বন্ধ করতে বা সেজাতীয় কোনও চুক্তি না করতে জন্য সতর্ক করে দেন তিনি।

ইউ২৭ এর রাষ্ট্রদূতদের সাথে নিয়মিত আলোচনায় বার্নিয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, আইরিশ পাবলিক ব্রডকাস্টার আরটিই অনুসারে ব্রিটেনের এপদক্ষেপ বিশ্বাসের বিপর্যয় ঘটাচ্ছে। বুধবার বিকেলে প্রকাশ্যে বক্তব্য রেখে আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভনি বার্নিয়ারের মতো একইরকম অনুভ‚তির প্রকাশ করে বলেন, ‘নীতিমালার দ্বিতীয় অংশটি প্রত্যাহার চুক্তিটির লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইন ভাঙ্গার বিষয়টি সংকেত হিসাবে নেওয়া হবে যে যুক্তরাজ্য কোনও চুক্তি চায় না।’ সাইমন বলেন যে, যুক্তরাজ্য যদি প্রাথমিক স্তরের আস্থা ও সদিচ্ছা না দেখায় তবে কোনও চুক্তি হবে না।
বুধবার ওয়েস্টমিনস্টারে বক্তব্য রাখার সময় বরিসের সরকারী মুখপাত্র নিশ্চিত করেছেন যে, পরের সপ্তাহে ব্রিটেনের অভ্যন্তরীণ বাজার নীতিমালা যখন হাউজ অফ কমন্সে উত্থাপিত হবে, তখন হাউস অফ লর্ডস কর্তৃক অপসারণকৃত ধারাগুলি পুনরুদ্ধার করা সরকারের উদ্দেশ্য। এই ধারাগুলি নর্দার্ন আয়ারল্যান্ড প্রটোকলকে পরিবর্তন করবে যা, উত্তর আয়ারল্যান্ড থেকে গ্রেট ব্রিটেনে যাওয়া পণ্যগুলির ওপর নতুন নিয়ন্ত্রণ নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অনুমতি দেবে।
ইউরোপীয় ইউনিয়নের সমস্ত সদস্য দেশ এবং ইউরোপীয় সংসদে আগামী ৩১ ডিসেম্বরের আগে এই চুক্তি অনুমোদন করতে হবে বলে বার্নিয়ার ক‚টনীতিকদের জানিয়েছেন। ব্রাসেলসে পরের সপ্তাহে নির্ধারিত ইউরোপীয় কাউন্সিলের শীর্ষ সম্মেলনেও বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার সম্ভবনা রয়েছে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Abdus Salam Patwary ৪ ডিসেম্বর, ২০২০, ২:৫১ এএম says : 0
ব্রেক্সিট-এর সমাধান যে কবে হবে ?
Total Reply(0)
রোদেলা ৪ ডিসেম্বর, ২০২০, ২:৫২ এএম says : 0
বিষয়টি আমার কাছে খুব ভালো মনে হয় নি
Total Reply(0)
কিরন ৪ ডিসেম্বর, ২০২০, ২:৫২ এএম says : 0
ব্রিটেনের এপদক্ষেপ বিশ্বাসের বিপর্যয় ঘটাচ্ছে।
Total Reply(0)
গোলাম ফারুক ৪ ডিসেম্বর, ২০২০, ১:৩০ এএম says : 0
তারা আন্তর্জাতিক আইন ভঙ্গ করলে কোন সমস্যা নেই!
Total Reply(0)
মেহেদী ৪ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
আসলে আেইন সবসময় দুর্বলদের জন্য!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন