বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাছ ধরাতেই আটকে আছে ব্রেক্সিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৩:৩৮ পিএম

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তির জন্য আলোচনার সময় প্রায় শেষ। বাণিজ্য চুক্তি নিয়ে গভীর সংকটের মধ্যে যুক্তরাজ্য। গতকাল রবিবারের আলোচনায় উভয়পক্ষই নিজ নিজ অবস্থান থেকে সর্বোচ্চ সুবিধা আদায়ের চেষ্টা করে। এই চেষ্টাতে উভয়পক্ষই অনেকগুলো অমীমাংসিত বিষয়কে পাশ কাটিয়ে গেলেও যুক্তরাজ্যের সমুদ্রসীমায় মাছ ধরা বিষয়টিতেই আটকে যায় বাণিজ্য চুক্তি মধ্যস্থতা। রবিবারের আলোচনাকেই মধ্যস্থতার শেষ সময়সীমা বলতে চাইছে ইউরোপীয় ইউনিয়ন। এই জোটের পক্ষ থেকেই মূলত রবিবারের মধ্যস্থতা আলোচনার আয়োজন করা হয়েছিল।

এর আগে ব্রাসেলসেও ইউনিয়ন প্রধান উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বৈঠক হয়েছে। বৈঠকে কোনো সমাধান না হলেও, বাণিজ্য চুক্তি নিয়ে যে আরও আলোচনা বা মধ্যস্থতা চলতে পারে এই আভাস দেন উরসুলা। আর জনসনও সেই আশ্বাস নিয়ে লন্ডনে ফিরে যান। খালি হাতে দেশে ফেরার কারণে নিজ পার্টি কনজারভেটিভ শিবিরেও সমালোচনার শিকার হন বরিস।
রবিবারের বৈঠকে জনসন বলেন, ‘বড়দিনকে সামনে রেখে এই মধ্যস্থতা আলোচনা শুভ সূচনা। ইউরোপের অভ্যন্তরীণ বাজারের অবারিত সুবিধা নেওয়ার বিনিময়ে যে মূল্য চোকাতে হবে সে বিষয়ে যুক্তরাজ্য এখনো নিরেট সিদ্ধান্তে আসতে পারেনি। ইউরোপীয় ইউনিয়ন পরিষ্কার যে এই সপ্তাহান্তেই সিদ্ধান্ত নিতে হবে মাছের প্রশ্নে তারা আপস করবে কি না। কাঠামোবদ্ধভাবে ইউরোপিয়ান মৎস্যজীবীদের ব্যবসা থেকে দূরে রাখার ক্ষেত্রে এই সিদ্ধান্তহীনতা খুব কঠিন। এই বিষয়টি নিয়ে উভয়পক্ষের সিদ্ধান্ত নেওয়ার যে সংকীর্ণ রাস্তা ছিল এখন তা আরও সংকীর্ণ হলো।’
ডিসেম্বরের ৩১ তারিখের আগেই যা করার করতে হবে যুক্তরাজ্যকে। উভয়ের মধ্যে কোনো চুক্তি না হলে ইউরোপীয় মৎস্যজীবীরা যুক্তরাজ্যের সমুদ্রসীমায় আর মাছ ধরতে পারবে না, যা বেশ কয়েকটি ইউরোপীয় দেশের জন্য অর্থনৈতিকভাবে ক্ষতিকর। এই ব্যবসার সঙ্গে জড়িত সীমান্তকেন্দ্রিক লরি শিল্পেও ব্যাপক ধাক্কা লাগবে চুক্তি না হলে। ইতিমধ্যেই সেখানে সংকটের শুরু হয়েছে।
যুক্তরাজ্য তাদের জলসীমায় নিজেদের আধিপত্য ধরে রাখতে চাইছে জানুয়ারির ১ তারিখ থেকে। কিন্তু তারা নতুন নিয়মের অধীনে ইউরোপীয় ইউনিয়নকে একটি নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত নিজেদের জলসীমায় মাছ ধরতে দিতে চায়। কোটা অনুসারে ইউরোপ এখন যুক্তরাজ্যের জলসীমা থেকে যে পরিমাণ মাছ শিকার করে, ব্রিটেন সেই পরিমাণ থেকে অর্ধেক ভাগ চাইছে। একই সঙ্গে উভয়ের মধ্যে অন্তর্র্বতীকালীন সময় সাত বছর করার প্রস্তাবও দিয়েছে ব্রিটেন। কিন্তু এখানেই আপত্তি ইউরোপীয় ইউনিয়নের। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন