মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শুরুতেই সাদমানকে খুইয়ে লাঞ্চে বাংলাদেশ

শূণ্য রানেই ফিরেছেন এই ওপেনার

ইমরান মাহমুদ, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৩ পিএম

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনের খেলা চলছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

মাথার উপর ৩৪২ রানের বিশাল বোঝা। সেই চাপেই কিনা শুরু থেকেই অস্বস্তিতে ভুগছিলেন সাদমান ইসলাম। কয়েকটি বল কঠিন পরিশ্রমে ঠেকাতে পারলেও শেষ রক্ষা হয়নি। দলীয় রানের খাতা খোলার আগেই ইনিংসের চতুর্থ বলে শূণ্য রানে ফিরে গেছেন এই ওপেনার।

ইয়ামিন আহমেদজাইয়ের অফস্টাম্পের অনেক বাইরে রাখা বলে খোঁচা মারতে গিয়েই সর্বনাশটা করেন তিনি। ঝাঁপিয়ে পড়ে দারুণ ক্যাচ লুফে নিয়েছেন উইকেটরক্ষক আফসার জাজাই। ফলে শুরুতে চাপে বাংলাদেশ।

৪ ওভার শেষে ঝুলিতে একটি করে রান ও উইকেট নিয়ে লাঞ্চে গেছে দু’দল। এখনও রানের খাতা খেলা হয়নি সৌম্য সরকারের, লিটন কুমার দাসের ব্যাট থেকে এসেছে ঐ এক রান।

প্রথম ইনিংসে ৩৪২ রান তুলেছে আফগানিস্তান

প্রথম দিনে রহমত শাহর ইতিহাসগড়া সেঞ্চুরি আর আসগর আফগানের দৃঢ় ব্যাটিংয়ের সঙ্গে যুক্ত হয় রশিদ খানের ঝড়ো ফিফটি। আর তাতেই নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান তোলে আফগানিস্তান।

আজ শুক্রবার শুরু হওয়া সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে বাকি ৫ উইকেটে আফগানিস্তান যোগ করতে পারে ৭১ রান।

তাইজুল ইসলাম নিয়েছেন ৪ উইকেট। সাকিব আল হাসান ও নাঈম হাসান নিয়েছেন ২টি করে উইকেট। একটি করে উইকেট মাহমুদউল্লাহ ও মিরাজের।

ঝড়ো ফিফটি তুলে ফিরলেন রশিদ

অবশেষে রশিদ খানকে বিদায় করতে পেরেছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের বলে এগিয়ে এসে চিপ করতে চেয়েছিলেন। ব্যাটে বলে ঠিকভাবে সংযোগ করতে পারেননি। ফলশ্রুতিতে ক্যাচ ধরেছেন বোলার নিজেই। ঝাঁপিয়ে দারুণ ক্যাচ লুফে নিয়েছেন তিনি।

তবে এর আগেই কাজের কাজটি করে নিয়েছেন রশিদ। নিজেদের ইনিংসকে পৌঁছে দিয়েছেন প্রায় সাড়ে তিনশ রানের কাছাকাছি। নিজেও করেছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি। ৬১ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৫১ রান আসে তার ব্যাট থেকে।

টেস্ট অধিনায়কত্বের অভিষেকে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করেছেন রশিদ খান। ঠিক ৫০ বলে ফিফটি করতে ২টি চারের সঙ্গে তিনটি ছক্কা হাঁকান আফগান অধিনায়ক। তাইজুল ইসলামকে দুবার ও সাকিব আল হাসানকে একবার ছক্কায় উড়ান তিনি।

কাইস আহমেদের পর ইয়ামিন আহমাদজাইকেও ফিরিয়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশ উইকেটটা পেয়েছে রিভিউ নিয়ে।

বাঁহাতি স্পিনারকে ফরোয়ার্ড ডিফেন্স করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। বল তার ব্যাটের কানা ছুঁয়ে প্যাডে লেগে চলে যায় স্লিপে সৌম্য সরকারের হাতে।

আম্পায়ার শুরুতে আউট না দিলেও সাকিব রিভিউ নিলে পাল্টে সিদ্ধান্ত। তখন আফগানিস্তানের সংগ্রহ ছিল ৯ উইকেটে ৩২৭ রান। সেখান থেকে আর বেশিদূর এগোতে পারেনি সফরকারীরা, থামে ৩৪২-এ।

সংক্ষিপ্ত স্কোর :

আফগানিস্তান প্রথম ইনিংস : ১১৭ ওভারে ৩৪২ (ইব্রাহিম ২১, ইহসানউল্লাহ ৯, রহমত ১০২, হাসমতউল্লাহ ১৪, আসগর ৯২, নবি ০, আফসার ৪১, রশিদ ৫১, কায়েস ৯, আহমেদজাই ০, জহির ০; তাইজুল ৪/১১৬, সাকিব ২/৬৪, মিরাজ ১/৭৩, নাঈম ২/৪৩, মাহমুদউল্লাহ ১/৯, সৌম্য ০/২৬, মুমিনুল ০/৯, মোসাদ্দেক ০/১)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন