শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফের প্রশ্নবিদ্ধ মাঠের নিরাপত্তা

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

আরও একবার প্রশ্নবিদ্ধ হলো বাংলাদেশের ক্রিকেট মাঠের নিরাপত্তা। নিরাপত্তা বেষ্টনী ডিঙিয়ে আবারও এক দর্শক ঘটাল পাগলাটে কাণ্ড। এবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলাচলাকালীন এক তরুণ ফুলের তোড়া নিয়ে ঢুকে পড়ে মাঠে, জোর করে জড়িয়ে ধরে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে।

১০৭তম ওভারে বল করছিলেন সাকিব। তৃতীয় বলের প্রস্তুতি নিচ্ছিলেন বাংলাদেশ অধিনায়ক। হুট করে পশ্চিম গ্যালারির কাঁটাতারের বেড়া ডিঙিয়ে এক তরুণ ঢুকে পড়ে মাঠে। দৌড়ে গিয়ে সাকিবের সামনে প্রথমে দিলেন স্যালুট এরপর হাঁটু গেড়ে তাকে দিতে চাইলেন ফুলের তোড়া। সাকিব তা তিনবার প্রত্যাখ্যান করেন। নাছোড়বান্দা এই ভক্ত সাকিবকে জোর করে ফুল দিতে চাইলে উপায়ান্তর না দেখে সাকিব তা গ্রহণ করেন। পরে সাকিবকে জোর করে জড়িয়েও ধরে সে। মিনিট দুয়েক ধরে চলতে থাকে এমন ঘটনা। এরপর দুই নিরাপত্তা কর্মী মাঠে প্রবেশ করে বগলদাবা করে বের করে নিয়ে যান তাকে।

জানা গেছে, ২২ বছর বয়সি ঐ তরুণের নাম ফয়সাল আহমেদ। থাকেন চট্টগ্রামের এনায়েত বাজারে। কাকতালীয়ভাবে সাকিবের ডাক নামও ফয়সাল। তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে। বাড়ানো হয়েছে গ্যালারির নিরাপত্তা। নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি দেখে হতাশ বিসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর (অব.) হাসান ইমামও, ‘সে আসলে ক্রেজি দর্শক। একটা গোলাপ ফুল নিয়ে মাঠে ঢুকেছে সে। এই আর নিরাপত্তার ঘাটতি তো রয়েছেই। তা-না হলে মাঠে ঢুকে পড়ল কীভাবে, তাই না?’

মাঠের নিরাপত্তা ডিঙিয়ে দর্শকের ঢুকে পড়ার ঘটনা নতুন নয়। এই নিয়ে বাংলাদেশে এমন ঘটল চতুর্থবার। গতবছর নভেম্বরে সিলেটে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের টেস্ট অভিষেকের দিন জিম্বাবুয়ের বিপক্ষে চলাকালীন দুইবার ঘটে দর্শকের মাঠে ঢুকে পড়ার ঘটনা। দু’বারই মুশফিকুর রহিমকে স্পর্শ করতে এক কিশোর ও এক তরুণ মাঠে ঢুকে চালায় অদ্ভুত কাণ্ড। ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে একটি ওয়ানডেতে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের নিরাপত্তা ভেঙে মাশরাফি বিন মুর্তজার এক ভক্ত ঢুকে পড়েছিলেন মাঠে। সেসময় তাকে ধরে নিয়ে দিয়ে দেওয়া হয়েছিল পুলিশকে। পরে ওয়ানডে অধিনায়কের অনুরোধেই তাকে ছেড়ে দেওয়া হয়।

আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে বিসিবির প্রস্তুতির কমতি থাকে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মীর পাশাপাশি বিসিবি নিয়োগ দেয় নিজস্ব নিরাপত্তা কর্মী। তবে তাদেও যোগ্যতা আর নিষ্ঠার ব্যপারে বরাবরই অসন্তোষ প্রকাশ করতে শোনা যায় সংবাদমাধ্যমকমী থেকে শুরু করে সাধারণ দর্শক এমনকি ভিআইপিদেরও। এবারের এই ঘটনার পর নিশ্চয়ই সময় এসেছে ‘সিকিউরিটি’ ট্যাগধারী যেসব খণ্ডকালীন নিরাপত্তা কর্মী নিয়োগ দেয় বিসিবি, সিরিজ কিংবা টুর্নামেন্টের আকে তাদের নিদেনপক্ষে একটু প্রশিক্ষণ দেবার ববস্থা করার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন