শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হোঁচটে শুরু ইংলিশ যাত্রা

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এবারের ইউরোতে ইংল্যান্ডই একমাত্র দল যারা বাছাইপর্বে শতভাগ জয় নিয়ে মূল পর্বে জায়গা করে নেয়। এরপর প্রস্তুতি ম্যাচেও প্রতাপ দেখিয়েছে রয় হজসনের দল। তরুণ আর অভিজ্ঞতার মিশেলে গড়া দলটি এবারের ইউরোর অন্যতম ফেভারিট তকমাও সেঁটে নিয়েছিল গায়ে। ফেভারিট তারা এখনও আছে, কিন্তু বড় কোনো আসর মানেই যে ইংল্যান্ডের ব্যর্থতার গল্প। এবারো এর ব্যত্যয় ঘটেনি। নিজেদের প্রথম ম্যাচে রাশিয়ার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকেও যোগ করা সময়ের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইংলিশদের।
তবে মার্সেইয়ের মাঠে অনুষ্ঠিত ম্যাচটি মানুষ মনে রাখবে অন্য কারণে। ম্যাচের শুরু থেকেই গ্যালারিতে ছড়াতে থাকা উত্তেজনা ধীরে ধীরে রূপ নেয় সংঘর্ষে। পরস্পরের দিকে বোতল আর বিয়ারের ক্যান নিক্ষেপ তো ছিলই শারীরিকভাবেও আক্রান্ত হতে হয়েছে অনেক উগ্র ভক্তদের। ম্যাচ শেষে সংঘর্ষ ছড়িয়ে পড়ে স্টেডিয়ামের বাইরে। দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয় রাশিয়া ও ইংল্যান্ডের সমর্থকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জল কামান ও টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। এ পর্যন্ত ৩১ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে, এর মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক। ৬ জনকে আটক করেছে পুলিশ।
ইংলিশদের শুরুর একাদশে এদিন খেলোয়াড়দের বয়সের গড় ছিল ২৬ বছরেরও কম। এমন একঝাঁক দুর্দান্ত তরুণ খেলোয়াড়ে গড়া দলটি ভালো কিছুর আভাস দিচ্ছিল শুরু থেকেই। ওয়েন রুনি, কাইল ওয়াকার ও ড্যানি রোজরাও ছিলেন আক্রমণে দুর্দান্ত। তবে গোলমুখে গিয়ে আক্রমণ মুখ থুবড়ে পড়েছে বার বার। অবশেষে ৭৩তম মিনিটে এরিক ডায়ার ফ্রি-কিক স্বস্তি এনেছিল ইংলিশ শিবিরে। কিন্তু ৯২তম মিনিটে রাশিয়ান অধিনায়ক ভ্যালিরি বেরেজুটক্সির হেড পাল্টে দেয় ম্যাচের গল্প। শেষ সময়ে এসে এভাবে হার বঞ্চিত হওয়াটা মেনে নেয়াটা আসলেই কঠিন। মেনে নিতে পারছেন না দলের কোচ হজসনও, ‘এক মিনিট বাকি থাকতে যখন আপনি হেরে বসেন তখন সেটা হয়ে যায় তিক্ত হতাশা। ম্যাচের ফল ১-০ হওয়াই উচিত ছিল। এভাবে ড্র করে মাঠ ছাড়ার ব্যাপারটা মেনে নেয়া কঠিন।’ দলের অধিনায়ক ওয়েন রুনিও বলেছেন ‘এভাবে জয় বঞ্চিত হওয়ায় ছেলেরা হতাশ।’ তবে অধিনায়ককে তো আর ভেঙে পড়লে চলে না। তাই প্রত্যয়ের বাণীই শোনোলেন ম্যানচেস্টার অধিনায়ক, ‘আমরা এক পয়েন্ট পেয়েছি এবং এটা নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।’
ইংল্যান্ড না পারলেও দুর্দান্ত শুরু করেছে তাদেরই স্বজাতি ওয়েলস। দীর্ঘ ৫৮ বছর পর বড় কোনো আসরে সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই ¯েøাভাকিয়াকে ২-১ গোলে হারিয়েছে তারা। ওয়েলসের এই দলের সাথে যে নামটি সমর্থক সেই গ্যারেথ বেল এই ম্যাচেও ছিলেন প্রাণপ্রদীপসম। দশম মিনিটে গোল বরাবর নিজের প্রথম শট থেকেই দলকে এগিয়ে নেন রিয়াল মাদ্রিদ তারকা। বলের দখলে এগিয়ে থাকলেও উপযুক্ত ফরোয়ার্ডের অভাবে ভুগতে হয়েছে ¯েøাভাকিয়াকে। দাঁতে দাঁত চেপে লড়তে থাকা দলটি গোলও পেয়ে যায় দ্বিতীয়ার্ধে। রবার্ট মার্কের সহায়তায় দলকে সমতায় ফেরান অন্দ্রেজ দুদা। কিন্তু ৮১তম মিনিটে অ্যারোন রামসির বাড়ানো বলে ওয়েলস সমর্থকদের শেষ হাসি উপহার দেন হ্যাল রবসন কানু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন