বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিরীক্ষার চড়া মূল্য দিল কলম্বিয়া

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ আট নিশ্চিত হয়েছিল আগেই। এজন্যেই হয়তো কোস্টারিকার বিপক্ষে নিয়মিত একাদশের দশজন খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিলেন কলম্বিয়া কোচ হোসে পেকারম্যান। সম্ভবত ভুলেই গিয়েছিলেন ম্যাচটি হেরে গেলে সেটি শুধু একটি পরাজয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। সেক্ষেত্রে শেষ আটে মুখোমুখী হওয়া লাগতে পারে আসরের অন্যতম ফেভারিট ব্রাজিলের। শেষ পর্যন্ত হলও তাই। পেকারম্যানের দল ম্যাচটি হেরেছে ৩-২ গোলে। এর আগে গ্রæপের অন্য ম্যাচে প্যারাগুয়েকে ১-০ গোলে হারানোয় গ্রæপ চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্র। ফলে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া-ব্রাজিল মুখোমুখী হয়েছে কি-না তা হয়তো জেনে গেছেন ইতোমধ্যেই। আজ সকালেই দুর্বল পেরুর বিপক্ষে মাঠে নামার কথা ব্রাজিলের। ‘বি’ গ্রæপে দুঙ্গার দল চ্যাম্পিয়ন হলেই ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখী হতে হবে কলম্বিয়াকে।
হোসে পেকারম্যান বলেই হয়তো এমন ভুল করলেন। নামটি উচ্চরণ হওয়ার সাথে সাথে ফুটবল প্রেমীদের মনপটে একটি দৃশ্য ভেসে উঠার কথাÑ ২০০৬ বিশ্বকাপ। কোয়ার্টার ফাইনাল থেকে সেবার আর্জেন্টিনার বিদায়ের অন্যতম কারণ ছিলেন এই পেকারম্যান। আগের ম্যাচে দুর্দান্ত খেলে দলকে শেষ আটে তুলেছিলেন সেই সময়ের টগবগে তরুণ লিওনেল মেসি। অথচ জার্মানীর বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো সেই ম্যাচে মেসিকে সেদিন মাঠেই নামাননি তৎকালীন আর্জেন্টাইন কোচ পেকারম্যান। সেই পেকারম্যানই এবার কলম্বিয়ার দায়িত্বে। ভুল তো তিনি একটু করতেই পারেন।
বিরতির পর অবশ্য হামেস রদ্রিগুয়েজকে মাঠে নামিয়েছিলেন পেকারম্যান। কিন্তু ততক্ষণে ২-১ গোলে পিছিয়ে কলম্বিয়া। ম্যাচের দ্বিতীয় মিনিটেই জোহান ভেনেগাসের গোলে পিছিয়ে পড়ে তারা। এর চার মিনিট পর ডিফেন্ডার ফ্রাঙ্ক ফাব্রার গোলে সমতাই ফিরলেও আঘা ঘণ্টা পর এই ফাব্রারই আত্মঘাতি গোলে আবার পিছিয়ে পড়ে কলম্বিয়া। বিরতির পর মিডফিল্ডার সেলসো বোর্গেসের গোলে ব্যবধান আরো বাড়ায় কোস্টারিকা (৩-১)। ৭৩তম মিনিটে স্ট্রাইকার মার্লোস মরেনোর গোলে ব্যবধান কমালেও শেষ হাসি হাসতে পারেনি রদ্রিগুয়েজ বাহিনী। ড্র করতে পারলেও গ্রæপ চ্যাম্পিয়ন হত তারা। সেক্ষেত্রে অন্তত ব্রাজিলকে তো এড়ানো জেতো। গেল বার একই পর্বে এই ব্রাজিলের কাছে হেরেই যে থামতে হয়েছিল কলম্বিয়াকে।
ওদিকে নিজেদের প্রথম ম্যাচে হারলেও শেষ পর্যন্ত নক-আউট পর্বে পা রাখতে পারায় স্বস্তিতে স্বাগতিকরা। নইলে কিছুটা হলেও যে রঙ হারানো কোপা আমেরিকার এই শতবর্ষী আসর। প্যারাগুয়ের জালে একমাত্র জয়সূচক গোলটি করেন ক্লিন্ট ডেম্পসি। কলম্বিয়ার সমান দুটি জয় হলেও গোল ব্যবধানে এগিয়ে গ্রæপ চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন