শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবাহনী-দোলেশ্বর ম্যাচ বিসিবি’র কোর্টে

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পূর্ব নির্ধারিত ফিকশ্চার ভেঙ্গে ভেন্যু পরিবর্তন, ফিকশ্চারের ধারাবাহিকতা লংঘন, মাঠকর্মীদের অবহেলায় ম্যাচ পিছিয়ে দেয়া, এক ভেন্যুতে টানা ২ দিন অপেক্ষার পরও মাঠে ম্যাচ না গড়ানোয় এক পয়েন্ট করে ভাগাভাগি করে নেয়াÑ ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ এমনিতেই হাস্যকর আসরে পরিনত হয়েছে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে পক্ষপাত মূলক আম্পায়ারিং নিয়ে অভিযোগের অন্ত নেই। পক্ষপাতমূলক সিদ্ধান্তগুলো হচ্ছে আবাহনীর ম্যাচে, এই অভিযোগও একটার পর একটা তুলছে প্রতিপক্ষ ক্লাবগুলো। মিডিয়ায় প্রচারিত, প্রকাশিত এসব অভিযোগ শুনতে শুনতে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। সুপার লীগে এসব অনিয়ম থেকে বেরিয়ে নিষ্কলুশ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ দেখতে চেয়েছিলেন তিনি। তবে অভিযুক্ত আম্পায়ারদের বাইরে রেখে সেরাদের দিয়ে ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত আম্পায়ার্স অ্যাসোসিয়েশন নিয়েও প্রিমিয়ার ডিভিশনের গায়ে কলঙ্কের দাগ মুছতে পারেনি। যে বিকেএসপিতে গত ২৮ মে আবাহনী-প্রাইম দোলেশ্বর ম্যাচে পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের শিকার দোলেশ্বর, রান আউট হয়েও বেঁচে গেছেন তাসকিন, সেই বিকেএসপিতে গতকাল দু’দলের ফিরতি লড়াইটিও হয়ে গেল কলংকিত।
গতকাল নিরপেক্ষ আম্পায়ারিং করতে যেয়েই বড় ধাক্কা খেতে হয়েছে দুই আম্পায়ারকে। ১৫.৪ ওভারে আবাহনীর বাঁ হাতি স্পিনার সাকলায়েন সজীবের বলে প্রাইম দোলেশ্বরের ব্যাটসম্যান রকিবুলের বিপক্ষে স্ট্যাম্পিংয়ের আবেদনে আম্পায়ার গাজী সোহেল আঙুল না তুলে মহাঅন্যায় করে ফেলেছেন। তেড়ে এসে আবাহনী অধিনায়ক তামীম তার সঙ্গে করেছেন অশোভন আচরণ, তখন থেকেই বিশৃঙ্খল হয়ে উঠেছে বিকেএসপি থ্রি। তামীমের এমন অশোভন আচরণে ম্যাচ পরিচালনা অসম্ভব বলে ম্যাচ রেফারির রুমে আশ্রয় নিয়ে পরবর্তীতে পুনরায় ম্যাচ পরিচালনায় ফিরে এসেছিলেন আম্পায়ার গাজী সোহেল এবং তানভীর হায়দার। তবে ৮ বলের বেশি মাঠে দাঁড়িয়ে থাকা সম্ভব হয়নি তাদের পক্ষে (১৭ ওভারে ৫৯/২)। ওই ৮টি বলের প্রতিটি ডেলিভারির সঙ্গে সঙ্গে আবাহনী ক্রিকেটারদের আম্পয়ারের উদ্দেশ্য করে আজে-বাজে মন্তব্য, উসকে দেয়া আবাহনী সমর্থকদের ক্ষীপ্ত করে তোলায় ম্যাচ পরিচালনা সম্ভব নয় বলে স্ট্যাম্পের বেলস ফেলে নিরাপদ আশ্রয় নিয়েছেন দুই আম্পায়ার। ৪৫ ওভারে নির্ধারিত ম্যাচে আবাহনীকে ১৯১ রানে অল আউট করে যখন ১৭ ওভারে প্রাইম দোলেশ্বরের স্কোর ৫৯/২, তখন কেন বৈরি আবহাওয়া ছাড়া ম্যাচ স্থগিত করা হচ্ছে, তা জানতে চেয়ে ম্যাচ রেফারি মন্টু দত্তের পক্ষ থেকে একটাই উত্তরÑ ‘দুই আম্পায়ার অসুস্থ। তারা ম্যাচ চালাতে পারবেন না বলে জানিয়েছেন।’ আবাহনীর আক্রমণ থেকে বাঁচতে অসুস্থতার ভান করেছেন আম্পায়াররা। তারপরও আম্পায়ার তানভীরের পরিবর্তে রিজার্ভ আম্পায়ার সাইফুল ইসলামকে দিয়ে আম্পায়ারিং করে ম্যাচটি শেষ করার উদ্যোগ নিয়েছিলেন ম্যাচ রেফারি। আবাহনী ক্রিকেটারদের অশোভন আচরণে নিরাপত্তাহীনতায় ভুগে ম্যাচের সময় নষ্ঠ করেছেন আম্পায়াররা, অথচ, ম্যাচ পুনরায় শুরুর উদ্যোগ নিয়ে এক এন্ডের আম্পাায়ার বদলের সঙ্গে ডাকওয়ার্থ-লুইস মেথডে অবশিষ্ট ১৭ ওভারে ১০০’র টার্গেট দেয়া হয়েছিল দোলেশ্বরকে! এই অন্যায় মেনে নিতে পারেনি প্রাইম দোলেশ্বর। এমন অবস্থানের কথাই জানিয়েছেন দলটির ম্যানেজার অনিমেষ দাসÑ ‘এটা কোন ধরনের কথা। আম্পায়ারদের কারণে সময় নষ্ঠ হলো, অথচ পুনরায় ম্যাচ শুরু করতে রিভাইজ টার্গেট দেয়ার প্রস্তাব, এটা কি মেনে নেয়া যায়? আমরা একটা কথাই বলেছি, আম্পায়ার বদল করা যাবে না, এবং যেখানে খেলা শেষ হয়েছে, সেখান থেকেই শুরু করতে হবে খেলা এবং পুরো ৪৫ ওভার খেলার সুযোগ দিতে হবে। কারন, বৃষ্টি বা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগে খেলা থামাননি আম্পায়াররা।’
দু’দলের অধিনায়ক তামীম এবং ফরহাদ রেজাকে নিয়ে আলোচনায় বসে যখন সুরাহা করতে পারেননি ম্যাচ রেফারি, তখন ম্যাচ রেফারির রুম থেকে বেরিয়ে এসে সতীর্থদের উদ্দেশ্য করে তামীম বলেনÑ‘সবাই ড্রেসিং রুমে চলে আয়। আজ আর খেলা হবে না।’ খেলা বন্ধ হয়ে যাওয়ায় ম্যাচ রেফারিও কিছুক্ষণ পর বেরিয়ে এস ম্যাচ রেফারি মন্টু দত্ত বলেনÑ‘আম্পায়াররা অসুস্থ হয়ে পড়েছেন। তাই খেলা চালানো সম্ভব না। সিসিডিএমকে জানানো হয়েছে। আপাতত এটি আমাদের আওতার বাইরে। এ ম্যাচের বিষয়ে তারা সিদ্ধান্ত নিবে।’ তবে সিদ্ধান্ত গ্রহণে ম্যাচ রেফারির অপরাগতায় সিসিডিএমের সদস্য সচিব রকিব হায়দার পাভেল বিস্ময় প্রকাশ করেছেন। ম্যাচের এমন পরিনতির জন্য আম্পায়ারদের দিকে অভিযোগের তীর আবাহনীর কোচ এবং বিসিবি পরিচালক খালেদ মেহমুদ সুজনেরÑ‘দুই দলের খেলোয়াড়রা খেলতে চেয়েছিল। কিন্তু আম্পায়াররা ম্যাচ পরিচালনা করতে রাজি নন। এরকম এর আগে কখনো দেখিনি। মাঠে কিছু করলে শুধুমাত্র খেলোয়াড়দের শাস্তি হয়। আম্পায়ারদের শাস্তি হয় না বলে তারা এরকম বিতর্কিত কাজ করার প্রশ্রয় পায়।’
প্রথম লেগের মতো সুপার লীগের ম্যাচগুলোতে রিজার্ভ ডে থাকায় যেখানে শেষ হয়েছে ম্যাচটি, আজ সেখান থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে এই ম্যাচটির অবশিষ্টাংশ আজ আর গড়াচ্ছে না বলে জানিয়েছেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কো-অর্ডিনেটর আমিন খানÑ‘২ আম্পায়ারের একজনের নাকি মাথা ঘুরছে, অন্যজনের বমি হয়েছে, তাদের পক্ষে এই ম্যাচ করা আর সম্ভব নয় বলে ম্যাচ রেফারি জানিয়েছেন। আমি এখানে কোন দলের দোষ দেখছি না। আম্পায়ারের জন্য তো কোন দল ভুগতে পারে না। তাই এই ম্যাচটি কাল (আজ) আর হচ্ছে না। আমরা ম্যাচ রেফারির রিপোর্ট পেয়ে তা পাঠিয়ে দিব বিসিবিকে। বোর্ড তাদের বিচার বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নিবে। এখানে সিসিডিএম’র করণীয় কিছুই নেই।’ স ং ক্ষি প্ত স্কো র
মোহামেডান-লিজেন্ডস
লিজেন্ডস অব রূপগঞ্জ : ২৩২/৮ (৪৫.০ ওভারে), মিঠুন ৫৯, সৌম্য ৪০, জুনায়েদ ৬, রাতুল ২, সাজ্জাদুল ২৪, মোশাররফ রুবেল ৩২, পাওয়ান নেগি ২৮*, আলাউদ্দিন বাবু ১৭, শুভাশিষ ১/৫৬, তিসারা পেরেরা ২/৩৫, নাইম ৪/৩১, এনামুল জুনি.১/৩৩।
মোহামেডান : ১২৮/১০ (৩১.৫ ওভারে), সৈকত ৬, হিমেল ৩৭, নাইম ০, হাবিবুর ১৪, মুশফিকুর ৩৪, তিসারা পেরেরা ৪, নাজমুল মিলন ৪, এনামুল জুনি. ১৬, আলাউদ্দিন বাবু ২/২২, পাওয়ান নেগি ২/৩০, তাইজুল ১/২৬, মোশাররফ রুবেল ১/১৬, নাহিদুল ২/৭, রাতুল ১/৭।
ফল : লিজেন্ডস অব রূপগঞ্জ ১০৪ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : মিঠুন (লিজেন্ডস)।

প্রাইম ব্যাংক-ভিক্টোরিয়া
ভিক্টোরিয়া : ২৭২/৬ (৪০.০ ওভারে), মজিদ ৭২, ফজলে রাব্বী ১৩, আল আমিন জুনি. ২৮, নাদিফ ৪১, চাতুরঙ্গা ৩৯, ডলার ১৮, আজিম ২/৬৫, শুভাগতহোম ১/৪৫, মুনীর ১/৪৩।
প্রাইম ব্যাংক : ২৪৮/৮ (৪০.০ ওভারে), মেহেদী মারুফ ৫৫, সেহনাজ ১৩, সিহান জয়সুরিয়া ১৫, সোহান ৫২, রুম্মান ২৫, তাইবুর পারভেজ ২৫, শুভাগতহোম ২৬, নাজমুল ১৪, কামরুল রাব্বী ১/৪৭, রবীন ২/৩৭, ডলার ১/৪৮, সোহরাওয়ার্দি শুভ ১/৪০, মুমিনুল ১/১০।
ফল : ভিক্টোরিয়া ২৩ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : মজিদ (ভিক্টোরিয়া)।
আবাহনী- প্রাইম দোলেশ্বর ( অসম্পূর্ন ম্যাচ)
আবাহনী : ১৯১/১০ (৪২.৪ ওভারে), তামীম ৩, অভিষেক ০, শান্ত ৭১, লিটন ৪৮, জসপাল সিং ৯, মোসাদ্দেক সৈকত ৩, সাকিব ১৮, রাজু ০, সাকলায়েন সজীব ১৯, তাসকিন ১০, আল আমিন ৩/৩০, শচীন বেবি ১/৪১, সানজামুল ৩/৩৯, নাসির ২/৩২।
প্রাইম দোলেশ্বর : ৫৯/২ (১৭.০ ওভারে), তান্না ১৯, রনি ৩, রাকিবুল ২৫ (ব্যাটিং), শচীন বেবি ৬ (ব্যাটিং), তাসকিন ১/২১, অমিত ১/১৩।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন