ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

বার্সাকে বাঁচালেন টের স্টেগেন

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৪৮ এএম | আপডেট : ৫:০৬ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে দারুণ কিছু ‘সেভ’ করে বার্সেলোনাকে হারের হাত থেকে বাঁচালেন মার্ক আন্দ্রে-টের স্টেগেন। আক্রমণে আধিপত্য দেখিয়েও হতাশা নিয়ে মাঠ ছাড়তে হলো বরুশিয়া ডর্টমুন্ডকে।

চোট কাটিয়ে ফিরে দলকে জয় এনে দিতে পারেননি লিওনেল মেসি। মঙ্গলবার রাতে ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে ‘এফ’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

গ্রুপের অপর ম্যাচে নিকোলো বারেলার করা যোগ করা সময়ের গোলে নিজেদের মাঠে রেড স্লাভিয়া প্রাগের বিপক্ষে হার এড়ায় ইন্টার মিলান। মিলানের সান সিরো স্টেডিয়ামের ম্যাচটি ১-১ ড্র হয়।

ম্যাচজুড়ে গতিময় ফুটবল খেলে বার্সার রক্ষণে ভীতি ছড়ায় ডর্টমুন্ড। বেশ কয়েকটি ভালো সুযোগ্ তৈরি করেছিল তারা, পেয়েছিল একটি পেনাল্টিও। কিন্তু সাফল্যের দেখা মেলেনি। একবার তাদের গোলবঞ্চিত করে ক্রসবার। বিপরীতে স্বভাবসুলভ বলের দখল রেখে খেললেও আক্রমণে সুবিধা করতে পারেনি আর্নেস্তো ভালভার্দের দল।

শুরুর একাদশে এদিন মাঠে নেমে বার্সার ইতিহাসে চ্যাম্পিয়ন্স লিগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় বনে যান ১৬ বছর বয়সী ফরোয়ার্ড ফাতি। তবে দিনটাকে তিনি রাঙাতে পারেননি।

ম্যাচের ২৫তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় ডর্টমুন্ড। কিন্তু কাছ থেকে নেওয়া রয়েসের শট ক্ষিপ্র গতিতে এগিয়ে এসে রুখে দেন টের স্টেগেন। ৩৯তম মিনিটে বার্সার সাবেক খেলোয়াড় আলকাসেরের কাট ব্যাক ডি বক্সে ফাঁকায় পেয়ে উড়িয়ে মারেন জেডন স্যানচো।

বিরতির পাঁচ মিনিট আগে বড় ধরনের ধাক্কা খায় বার্সা। চোট নিয়ে মাঠ ছাড়েন জর্ডি আলবা। তার বদলি নামের সার্জিও রবের্তো।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে বাম প্রান্ত দিয়ে ভিতরে ঢুকে কাছ থেকে শট নিয়েছিলেন সুয়ারেজ। কিন্তু উরুগুয়া তারকার শট বাঁ-হাত দিয়ে প্রতিহত করেন গোলরক্ষক।

৫৫তম মিনিটে ডি বক্সে নেলসন সেমেদো সানচোকে ফাউল করলে পেনাল্টি পায় ডর্টমুন্ড। কিন্তু রয়েসের নেওয়া স্পটকিক বাম দিকে ঝাঁপিয়ে রুখে দেন টের স্টেগেন।

৬০তম মিনিটে ফাতির বদলি নামেন মেসি। একই সময়ে সার্জিও বুসকেতসকে তুলে ইভান রাকিটিচকে নামান কোচ।

৭৫তম মিনিটে অনেকটা ফাঁকায় বল পেয়ে ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন রিউস। দুই মিনিট বাদে ইউলিয়ান ব্রান্ডটের দূরপাল্লার আচমকা শট ক্রসবার কাঁপিয়ে ফিরে আসলে হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় ডর্টমুন্ডকে। প্রতিযোগিতার গ্রুপ পর্বে এ নিয়ে টানা ১৫ ম্যাচ অপরাজিত রইল বার্সেলোনা।

একই সময়ে ‘ই’ গ্রুপের ম্যাচে নাপোলির মাঠে ২-০ গোলের হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ মিশন শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল।

‘এইচ’ গ্রুপে নিজেদের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হেরেছে চেলসি। গ্রুপের অপর ম্যাচে লিলকে ৩-০ গোলে হারায় গতবারের সেমি-ফাইনালিস্ট আয়াক্স।

এক নজরে ফল

ইন্টার মিলান ১-১ স্লাভিয়া প্রাগ

লিঁও ১-১ জেনিত

স্লাজবুর্গ ৬-২ হেঙ্ক

নাপোলি ২-০ লিভারপুল

ডর্টমুন্ড ০-০ বার্সেলোনা

বেনফিকা ১-২ লাইপজিগ

আয়াক্স ৩-০ লিল

চেলসি ০-১ ভ্যালেন্সিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন