সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেভারিটদের স্বস্তির জয়

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রীতি ম্যাচে একের পর এক হারের পর এবারের ইউরোতে জার্মানিকে নিয়ে যারা শঙ্কায় ছিলেন তারা হয়ত একটু বাড়াবাড়িই করেছিলেন। দলটির নাম যে জার্মানি! পরশু রাতে আসরের প্রথম ম্যাচে অবশ্য ঠিক চেনা ছন্দে ছিল না বিশ্বচ্যাম্পিয়নরা। তা হলে কি হবে, ইউক্রেনকে ঠিকই ২-০ গোলে হারিয়েছে জোয়াকিম লো’র দল।
স্কোর-লাইন সহজ জয়ের কথা বললেও জার্মানির জন্য কাজটা অতটা সহজ ছিল না। লিলিতে শুরুটা অবশ্য ভালোই করেছিল তারা। রিয়াল মিডফিল্ডার টনি ক্রুসের ফ্রি-কিক থেকে দুর্দান্ত হেডে ম্যাচের ১৯তম মিনিটে দলকে এগিয়েও নেন শোকোদ্রান মুস্তাফি। জাতীয় দলের হয়ে এটি তার প্রথম গোল। অথচ এই মুস্তাফিই নাকি ছিলেন কোচর চতুর্থ পছন্দ। ম্যাট হামেলস ও রুদিগারের চোটই দলে সুযোগ করে দেয় মুস্তাফিকে। মুস্তাফির এই গোলের পরই খেই হারিয়ে ফেলে জার্মানরা। ইউক্রেনিয়ানদের আক্রমণে গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার দেয়াল হয়ে না দাঁড়ালে ম্যাচের চিত্রটা ভিন্নও হতে পারত। দ্বিতীয়ার্ধে অবশ্য নিজেদের গুছিয়ে নেয় তিন বারের চ্যাম্পিয়নরা। সামি খেদিরা, মেসুদ ওজিলরা সুযোগও পেয়েছিলেন। কিন্তু তাদেরকে হতাশ করেন ইউক্রেনিয়ান গোলরক্ষক পিয়াতভ। ম্যাচের একেবারে যোগ করা সময়ে দারুণ এক পালাটা আক্রমণে বাম প্রান্ত থেকে ওজিলের ভাসিয়ে দেয়া বল অসাধারণ এক টোকায় জালে পাঠিয়ে দেন বদলি হিসেবে নামা বাস্তিয়ান শোয়েস্টাইগার। এ নিয়ে ১১বার আসরের প্রথম ম্যাচেই জয় পেল জার্মানি।
নয়্যার ঠিকই স্বীকার করেছেন নিজেদের দুর্দশার কথা। ‘এটা ঠিক যে, আমরা যা পারি তা ঠিকঠাকভাবে করে দেখাতে পারিনি। তবে সময়ের সাথে আমরা আরো উন্নতি করব।’ বলেন বায়ার্ন গোলরক্ষক। একই সুর দিয়েছন ম্যাচসেরা টনি ক্রুসও, ‘এই ম্যাচ থেকে আমরা অনেক শিখেছি। যে পর্যায়ে নিজেদের নেয়া দরকার সেখানে নিতে পানিনি আমরা। তারপরও আমাদের শুরুটা ভালোই হয়েছে।’
দিনের আরেক ম্যাচে নর্দান আয়ারল্যান্ডকে একমাত্র গোলে হারিয়ে জয় দিয়ে ইউরো যাত্রা শুরু করেছে রবার্ট লেভান্দভস্কির পোল্যান্ড। টানা ১২ ম্যাচ অপরাজিত থেকে প্রথমবারের মত এবারের ইউরোতে জায়গা করে নেয় নর্দান আয়ারল্যান্ড। খেলছিলও তারা বেশ, কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুর দিকে করা আরকাডিউস মিলিকের একমাত্র গোলে হার মানতে হয় তাদের। মিলিকের করা গোলটি ইউরোতে দেশের হয়ে সর্বকনিষ্ঠ (২২ বছর ১০৪ দিন) গোলের রেকর্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন