শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বেনজেমায় সেভিয়া গেরো কাটাল রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

র‌্যামন সানচেজ পিজুয়ান দীর্ঘ দিন ধরেই রিয়াল মাদ্রিদের জন্যে হয়ে ছিল এক আতঙ্কের নাম। দীর্ঘ চার বছর ধরে সেভিয়ার এই মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারছিল না স্প্যানিশ জায়ান্টরা। অবশেষে রিয়ালের হয়ে সেই গোরো কাটালেন করিম বেনজেমা। সঙ্গে দল তো বটেই, কোচ জিনেদিন জিদানের জন্যেই এই জয় এসেছে স্বস্তির পরশ হয়ে।

পরশু সেভিয়ার মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরে স্পেনের সফলতম দলটি। সাবেক ক্লাবের কাছে এসে মৌসুমে প্রথম হারের স্বাদ পেয়েছেন সেভিয়া কোচ হুলেন লোপেতেগি। সাড়ে চার মাস দায়ীত্ব পালনের পর গত অক্টোবরে রিয়াল থেকে বরখাস্ত হয়েছিলেন লোপেতেগি।
নিজেদের মাঠে রিয়ালের বিপক্ষে আগের ১৭ ম্যাচের প্রতিটিতে জালের দেখা পাওয়া সেভিয়া এদিন লক্ষ্যে কোনো শটই রাখতে পারেনি। রিয়ালও ভালো ফুটবল খেলেছে বলা যাবে না। তবে আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির মাঠে ৩-০ গোলের হতাশাজনক হারের পর চাপে থাকা জিদানের জন্য এই জয় ছিল স্বস্তির। ম্যাচ শেষে তা স্বীকারও করেন ফরাসি কোচ, ‘আমরা বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু আজ খেলোয়াড়রা সাধ্যমত চেষ্টা করেছে।’

পিএসজির কাছে হারের পর বার্নাব্যুতে জিদানের টিকে থাকা নিয়ে শুরু হয় সমালোচনা। এর জবাবে জিদান বলেন, ‘সবাই যে অনেক প্রশ্ন তুলছে এতে আমি দারুণ খুশী। কিন্তু আমরা এসব নিয়ে খুব বেশি চিন্তা করতে চাই না। কঠিন একটি স্টেডিয়ামে আমরা পুরো ৯০ মিনিট ম্যাচ ধরে রেখেছিলাম। এজন্য আমি সকল খেলোয়াড়কে ধন্যবাদ জানাতে চাই।’

প্রথমার্ধে রিয়ালের দুটি সুযোগ রুখে দেন সেভিয়া গোলরক্ষক টমাস ভাসিলিক। কিন্তু ম্যাচের ৬৫তম মিনিটে বেনজেমাকে রুখতে পারেনি তিনি। ডান প্রান্ত থেকে দানি কারবাহালের উঁচু করে বাড়ানো কাট ব্যাক নিঁখুত হেডে জালে পাঠান ফরাসি ফরোয়ার্ড। লিগ মৌসুমের পাঁচ ম্যাচেই একবার করে জালের দেখা পেলেন বেনজেমা। শেষ দিকে অফসাইডের কারণে সেভিয়ার একটি গোল বাতিল হয়। লিগে টানা আট ম্যাচ পর নিজেদের জাল অক্ষত রাখে রিয়াল।

দিনের আরেক ম্যাচে নিজেদের মাঠে আলাভেজকে ২-০ গোলে হারিয়ে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে আসে অ্যাথলেটিক বিলবাও। সমান পাঁচ ম্যাচে তৃতীয় জয়ে একই পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে রিয়াল। ১০ পয়েন্ট নিয়ে সেভিয়া আছে পাঁচ নম্বরে। আগের দিন গ্রানাডার মাঠে ২-০ গোলে হেরে যাওয়া বার্সেলোনা সাত পয়েন্ট নিয়ে তালিকার আটে। একই দিন নিজেদের মাঠে সেল্টা ভিগোর বিপক্ষে গোলশূন্য ড্র করা অ্যাটলেটিকো মাদ্রিদ ১০ পয়েন্ট নিয়ে আছে ছয় নম্বরে।

চেলসিকে হারিয়ে লিভারপুলের রেকর্ড
চেলসিকে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ের ধারা অব্যহত রেখেছে লিভারপুল। গতবারের মতো এবারও মৌসুমের শুরুতে টানা জয়ে অনন্য এক রেকর্ডও গড়েছে ইয়ুর্গুন ক্লপের দলটি।

পরশু লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দলকে ২-১ গোলে হারায় লিভারপুল। প্রথমার্ধে আলেক্সান্ডার অরনল্ড ও রবার্তো ফিরমিনোর গোলে এগিয়ে যায় সফরকারীরা। দ্বিতীয়ার্ধে একক নৈপুন্যে দর্শনীয় গোলে স্বাগতিকদের হয়ে ব্যবধান কমানো গোলটি করেন এনগলো কঁতে।
মৌমুমের ছয় ম্যাচেই জয় পাওয়া লিভারপুল গত মৌসুমেও শুরুর ছয় ম্যাচে জয় পেয়েছিল। ইংলিশ লিগে টানা দুই মৌসুম এমন কীর্তি গড়তে পারেনি আর কোনো দল। এই জয়ে দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে পাঁচ পয়েন্টের ব্যবধান ধরে রেখেছে ‘অল রেডস’ খ্যাত দলটি। পূর্ণ ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। মৌমুমে দ্বিতীয় হারের স্বাদ পাওয়া চেলসি ৮ পয়েন্ট নিয়ে আছে ১১ নম্বরে। দিনের আরেক ম্যাচে ওয়েস্ট হামের মাঠে ২-০ গোলে হারা ম্যানচেস্টার ইউনাইটেড ৮ পয়েন্ট নিয়ে আছে তালিকার সাতে।


আবারো পিএসজির ত্রাতা নেইমার
ফ্রেঞ্চ লিগ ওয়ানে আগের ম্যাচের মতো আবারও হোঁচট খেতে বসেছিল পিএসজি। এবারও শেষ সময়ে গোল করে দলকে জয় এনে দিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। তার একমাত্র গোলেই পরশু লিঁওকে ১-০ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

লিঁওর গ্রæপমা স্টেডিয়ামে ম্যাচের ৮৭তম মিনিটে স্বাগতিক গোলরক্ষক অ্যান্থনী লোপেজকে পরাস্ত করতে সমর্থ হন নেইমার। পুরো ম্যাচে বেশ কয়েকবার লোপেজের দক্ষতায় গোল হজম করা থেকে বেঁচে গেছে লিঁও। স্ট্রার্সবার্গের বিপক্ষে লিগের আগের ম্যাচেও ইনজুরি টাইমে নেইমারের একমাত্র গোলেই জয় পেয়েছিল পিএসজি। ট্রান্সফার মার্কেটে বার্সেলোনায় ফিরে যাবার বিষয়ে নেইমারকে নিয়ে জোর গুজব ছিল। কিন্তু সব শঙ্কাকে পিছনে ফেলে পুনরায় দলে ফিরে নিজেকে দারুণভাবে প্রমাণ করে চলেছেন এই নেইমার। পিএসজি কোচ থমাস টুখেল মনে করেন এর থেকে ভাল খেলার ক্ষমতা আছে নেইমারের, ‘গত চার মাসে এটি তার দ্বিতীয় কিংবা তৃতীয় ম্যাচ। এখনো সে শতভাগ দিতে পারছে না। তার মধ্যে কোন সীমবদ্ধতা নেই। অবশ্যই আরো ভাল খেলার যোগ্যতা তার আছে।’ ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে পিএসজি। তিন পয়েন্ট পিছিয়ে দুইয়ে অ্যাঙ্গার ও তিনে নিস। ৮ পয়েন্ট নিয়ে নয়ে লিঁও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন