সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মাথাপিছু শহরে ১১২১, গ্রামে ৫৫ টাকা বরাদ্দ বাজেটে পানি ও স্যানিটেশন খাতে অসমতা কমানোর দাবি

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে শহরাঞ্চলে মাথাপিছু ১১২১ টাকা বরাদ্দের বিপরিতে গ্রামাঞ্চলে বরাদ্দ মাত্র ৫৫ টাকা। এতে করে এ খাতে বাজেট বরাদ্দের ৮৬ ভাগই চলে গেছে বড় শহরে। অপর সামগ্রিকভাবে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে ৩০৩ টাকা বরাদ্দ করা হলেও যা এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনের এক-তৃতীয়াংশ। যদিও এ খাতে নতুনভাবে এসডিজি লক্ষ্যমাত্রা নির্ধারণের পরিমাণ এখনো ঠিক করা হয়নি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে বক্তারা এ খাতে শহর ও গ্রামের অসমতা কমানোর দাবি তুলে ধরেন। পানি ও স্যানিটেশন খাত নিয়ে কর্মরত নয়টি নেটওয়ার্ক প্রতিষ্ঠান যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।
সংবাদ সম্মেলনে মূল বক্তব্যে এন্ড ওয়াটার প্রভার্টির বাংলাদেশ প্রতিনিধি ও ডরপ এর গবেষণা প্রধান মোহাম্মদ যোবায়ের হাসান বলেন, উন্নয়ন বাজেটে পানি ও স্যানিটেশন খাতে ৪টি প্রকল্প তালিকাভুক্ত করা হলেও তার জন্য বাজেট বরাদ্দ করা হয়নি। তবে বাজেটে দুর্গম এলাকার জনগণের পানি ও স্যানিটেশনের জন্য ৫শ’ কোটি টাকার একটি প্রকল্প রাখা হয়েছে, যা অত্যন্ত আশাব্যঞ্জক।
তিনি আরো বলেন, প্রস্তাবিত বাজেটে আর্সেনিক আক্রান্ত এলাকার জন্য গৃহীত বিশেষ প্রকল্পের বরাদ্দ নিশ্চিত করা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের চাহিদা মেটানোর জন্য বাজেটে পৃথক বরাদ্দ, সেক্টর উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী সুনির্দিষ্ট ও দীর্ঘমেয়াদি বাজেট বরাদ্দ করাসহ বাজেট বাস্তবায়ন মনিটরিংকে গুরুত্ব দিতে হবে।
দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী প্রধান ডা. দিবালোক সিংহার পরিচালনায় সংবাদ সম্মেলনে ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. খায়রুল ইসলাম, ইউনিসেফের মনিরুল আলম, ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন কোলাবোরেটিভ কাউন্সিলের শাহ আনোয়ার কামাল, ফ্রেশ ওয়াটার অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার ইয়াকুব হোসেন, বাংলাদেশ ওয়াস অ্যালায়েন্সের অলক কুমার মজুমদার, বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের রেজওয়ারুল আলম ও এনজিও ফোরামের জোসেফ হালদার মতামত তুলে ধরেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন