রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তবুও সেই পুরনো রূপে ইতালি

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দলে নেই আন্দ্রেয়া পিরলো বা বালোতেল্লির মত তারকারা। নেই মুহূর্তের মধ্যে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার মত কোনো খেলোয়াড়। এবারের ইউরো শুরু হওয়ার আগে তাই ফেভারিটদের তালিকায় ছিল না ইতালির নাম। কিন্তু দলের নামটি যে ইতালি। ফেভারিট না হয়েও কি করতে পারে তার প্রমাণ তো গেল আসরেই দিয়েছে তারা। ফাইনালে স্পেন শৈল্পিক ফুটবলের পসরা না সাজালে ফল কি হতে পারত তা হয়তো ফুটবলপ্রেমীদের ভুলে যাওয়ার কথা নয়। আবারো যখন লেখানো হল বাতিলের খাতায়, ঠিকই তখন জ্বলে উঠল তারা। টুর্নার্মেন্টের অন্যতম ফেভারিট বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে ফেভারিটদের মতই সূচনা করেছে অ্যান্তনিও কোন্তের দল। গোল করেছেন এনামুয়েল জাক্কেরিনি ও গ্রাৎসিয়ানো পেল্লে। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপের ইতিহাসে প্রবীণতম (গড় ৩১ বছর ১৬৯ দিন) দল নিয়ে গতকাল মাঠে নামে ইতালি।
ম্যাচ শেষে যথার্থই বলেছেন বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড, ‘লোকে যখনই ইতালিকে বাতিলের খাতায় ফেলে দেয়, তখনই তারা সবচেয়ে ভয়ঙ্কর।’ করতোয়া, ভারমেলন, ফেলাইনি, ডি ব্রæইন, হ্যাচার্ড, লুকাকুদের নিয়ে গড়া আলো ঝলমলে সব ক্লাব তারকাদের নামগুলো ইতালিয়ানরা ¤্রয়িমাণ করে দিলেন সম্মিলিত প্রচেষ্টায়। বার্তাটা অবশ্য আগেই দিয়ে রেখেছিলেন অধিনায়ক জিয়ানলুইজি বুফন, ‘কখনো আপনি কামানের নেহাই হবেন, কখনো হাতুড়ি। আপনারা এখন যা দেখছেন তা কাগজে-কলমে। আগামীকাল মাঠে দেখবেন আসল জিনিস।’
এই না হয় নেতা। স্টেডি ডি লিওনে গতকাল ঠিকই দাঁতে দাঁত চেপে কখনো নেহালের মত আঘাত সহ্য করেছেন, আবার কখনো প্রতিপক্ষকে একের পর এক আঘাত করেছেন হাতুড়ির ন্যায়। তেমনি এক আঘাতে লিওনার্দো বনুচ্চির লম্বা পাস থেকে দলকে প্রথমার্ধেই এগিয়ে নেন জাক্কেরিনি। বেলজিয়ামের একঝাক তারকা গোলের জন্য লড়েছে শেষ মুহুর্ত পর্যন্ত। কিন্তু তারা আবারো বুঝেছে ইতালিয়ান রক্ষণ কি জিনিস। এ নিয়ে আসরে টানা চার ম্যাচ বেলজিয়ানের বিপক্ষে অপরাজিত থাকল ইতালি, (জয় ৩, ড্র ১)। ম্যাচের বেশিভাগ সময় বলের দখল রেখে গোলাভিমুখে ফেলাইনিরা শটও নেয় ১৮ বার। কিন্তু গোলমুখ অনাবিষ্কৃতই থেকে যায়। উল্টো ম্যাচের যোগ করা সময়ে সাউদাম্পটন ফরোয়ার্ড পেল্লের দুর্দান্ত ভলিতে জয় নিশ্চিত করে ইতালিয়ানরা। ইউরোতে গত আট ম্যাচে বেলজিয়ামের এটি ষষ্ঠ হার। যথারীতি এদিনও গোলবারে বুফন ছিলেন অপ্রতিরোর্ধ দেয়ালের ন্যায়। টানা তিন ম্যাচ নিজের গোলবার অক্ষত রাখলেন জুভেন্টাস তারকা। এদিন দেশের হয়ে ইউরোতে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় (৩৮ বছর ১৩৬ দিন) হিসেবে মাঠে নামেন বুফন।
খাতা-কলমও বলছিল এটিই এবারের আসরের প্রথম হাইভোল্টেজ ম্যাচ। ফিফা র‌্যাংকিয়ের দুই নম্বর দল বেলজিয়াম আসরে কখনো শিরোপা না জিতলেও দলের একঝাক তারকা খেলোয়াড়ই ফেভারিটের তকমা আদায় করেছিল। আর ২০০৬ সালের বিশ্বচ্যাম্পিয়নদের নতুনভাবে পরিচয় করে দেওয়ার কি আছে? বাস্তবেও ঘটেছে তাই-ই। দারুণ উত্তপ্ত রাত উপহার দিয়েছে তারা। ঠিক যেমনটা বললেন ইতালি কোচ অ্যান্তোনিও কোন্তে, ‘দুই দল কি অসাধারণ রাতই না উপহার দিল। সুযোগ ছিল উভয় পক্ষেই। এটা প্রমাণ করে ফুটবলে কিছুই আগে থেকে লিখে রাখা যায় না।’ আর বেলজিয়ান গোলরক্ষক থিবাউত কোর্তুইজ পরাজয়ের গøানি মুছে সামনের দিকে তাকাতে চান, ‘এখন আমাদের বাকি দুই ম্যাচে জিততেই হবে।’ গ্রæপের বাকি দুই দল সুইডেন ও রিপাবলিক অব আয়ারল্যান্ড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন