রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অধিগ্রহণের অনুমোদন ৩০০ একর জমি একশ’ কোটি টাকা ছাড়

শেখ হাসিনা নকশি পল্লী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

 নকশি শিল্পী ও শিল্প পুনর্বাসনে জামালপুর জেলায় নির্মাণাধীন শেখ হাসিনা নকশি পল্লীর জন্য ৩০০ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের আওতায় জামালপুর জেলার সদর উপজেলায় প্রায় ২০৫ একর ও মেলান্দহ উপজেলায় প্রায় ৯৫ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। ৭২২ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পে ইতোমধ্যে ১০০ কোটি টাকা ছাড় করা হয়েছে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মির্জা আজম। বৈঠকে কমিটির সদস্য বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, শাহীন আক্তার, আব্দুল মমিন মÐল, খাদিজাতুল আনোয়ার ও তামান্না নুসরাত (বুবলী) এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে উত্থাপিত কার্যপত্রে বলা হয়েছে, প্রায় ৭৭২ কোটি টাকার শেখ হাসিনা নকশি পল্লী স্থাপন প্রকল্পটি গত বছরের ১২ ডিসেম্বর অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন হয়। এরপর পরিকল্পনা বিভাগ চলতি বছরের ১৪ মে প্রকল্পটির জিও (সরকারি আদেশ) জারি করে এবং ২১ মে বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রশাসনিক অনুমোদন দেয়। ইতোমধ্যে প্রকল্প পরিচালক নিয়োগ করা হয়েছে।
বৈঠক শেষে কমিটির সভাপতি মির্জা আজম সাংবাদিকদের বলেন, পুনর্বাসনের অভাবে হারিয়ে যাচ্ছে দেশের ঐতিহ্যবাহী তাঁত শিল্পী ও শিল্প। তাই ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব শিল্পীকে একই ছাদের নিচে আনার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য শেখ হাসিনা নকশি পল্লী স্থাপনের প্রকল্প নেয়া হয়েছে। কমিটির পক্ষ থেকে এই প্রকল্পটির কাজ দ্রæত শেষ করার তাগিদ দেয়া হয়েছে।
কমিটি সূত্র জানায়, বৈঠকে শেখ হাসিনা নকশি পল্লী ছাড়াও শেখ হাসিনা বিশেষায়িত জুটমিল, শেখ হাসিনা সোনালি আঁশ ভবন, শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, সোনালি ব্যাগ প্রকল্প ও ভিসকস প্রকল্পের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। কমিটির পক্ষ থেকে প্রকল্পগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Aminur Islam Saddam ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৪ এএম says : 0
এগিয়ে যাউ জামালপুর
Total Reply(0)
Saiful Haque ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৫ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ তাঁত বোর্ডের মেগা প্রকল্প পাশ করার জন্য।
Total Reply(0)
Md Najrul ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৬ এএম says : 0
জামালপুর জেলার সবকিছু পাল্টে যাচ্ছে একজন মানুষের নিরন্তর পরিশ্রমে। তিনি একজন স্বপ্নদ্রষ্টা রাজনীতিক মির্জা আজম এমপি। তিনি শুধু নিজের নির্বাচনী এলাকার উন্নয়ন নয়, নিজের প্রিয় শহরটিকেও বদলে দিতে কাজ করছেন নিরন্তর।
Total Reply(0)
Nasima Easmin ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৬ এএম says : 0
আমরা সবাই গর্বিত ।
Total Reply(0)
Yousuf Ali Shohel ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৬ এএম says : 0
শেখ হাসিনা নকশি পল্লী কোথায় স্থাপিত হবে?
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
ধন্যবাদ আওয়ামী লীগ সরকারকে। শুভ কামনা রইলো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন