শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ত্রোপচারে কিশোরীর পেট থেকে বেরোলো ১ কেজি চুল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১৯ পিএম

অস্ত্রোপচারের মাধ্যমে পেট থেকে পাথর বা টিউমার নয়; বের হলো এক কেজি পরিমাণ চুল! এমন অবাক করা ঘটনাই ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ জানায়, কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের একদল চিকিৎসক এক কিশোরীর পেট থেকে অস্ত্রোপচারের মাধ্যমে প্রায় এক কেজি পরিমাণ চুল বের করেছেন।

১৪ বছর বয়সী ওই কিশোরীর বাড়ি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের মাধবডিহি থানার তৈরালা এলাকায়। পৃথিবীতে এ ধরনের অস্ত্রোপচারের মধ্যে এটি ৪৩তম বলে দাবি করছে ওই হাসপাতাল কর্তৃপক্ষ। এ খবরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

কিশোরীর পেটে কীভাবে গেল এক কেজি চুল সেই প্রশ্নে জানা গেছে- চুল খেয়ে ফেলার অভ্যাস ছিল ওই কিশোরীর। গত তিন বছর ধরে চুল খেয়ে যাচ্ছিল ওই কিশোরী। সেই চুলই তার পেটে জমা হচ্ছিল।

সম্প্রতি প্রচণ্ড পেট ব্যথায় ভুগছিল ওই কিশোরী। তাকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করায় অভিভাবকরা। ঠিক কোন কারণে পেট ব্যথা হচ্ছে জানতে গিয়ে অবাক হন চিকিৎসকরা। বিভিন্ন পরীক্ষা করে তার পেটে চুলের অস্তিত্ব পান।

শেষ পর্যন্ত অস্ত্রোপচার করে তার পেটের ভেতর থেকে চুলগুলো বের করেন তারা। অস্ত্রোপচারের নেতৃত্ব দেন কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে সার্জন সুমন সাহা।

তিনি বলেন, চুল খাওয়া একটি অসুখ। চিকিৎসার পরিভাষায় চুল খাওয়ার এই প্রবণতাকে বলা হয় ‘রেপুনজেল সিনড্রোম’। আর রোগটির নাম ‘ট্রিচোবেজোর’। ওই কিশোরী ‘ট্রিচোবেজোর’ রোগে আক্রান্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন