শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘সেফটি সবার জন্য’ নিয়ে এলো সহজ রাইড, রানারের সাথে ৩ হাজার হেলমেট বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৬:৫৩ পিএম

সড়ক নিরাপত্তা নিয়ে রাইডার ও যাত্রী সবার জন্য নিরাপত্তা সচেতনতা বৃদ্ধিতে ‘সেফটি সবার জন্য’ প্রচারণার উদ্বোধন করেছে সহজ রাইড। এরই অংশ হিসাবে রানার অটোমোবাইলসের সাথে একাত্ম হয়ে সহজ রাইডারদের মধ্যে ৩ হাজার হেলমেট বিতরণ শুরু হয়েছে।

রাজধানীতে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে যানবাহনের সংখ্যা, এ অবস্থায় সড়ক নিরাপত্তার বিষয়ে সবাইকে সচেতন করে তোলা অনেক অত্যন্ত গুরুত্বপূর্ণ। সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তাই, সামাজিকভাবে দায়বদ্ধ প্রতিষ্ঠান হিসেবে সহজ এর যাত্রার শুরু থেকেই সড়ক নিরাপত্তা নিয়ে ইতিবাচক প্রভাব ফেলতে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। আর এবার এ যাত্রায় যোগ দিলো রানার অটোমোবাইলস।

সহজের লিড মার্কেটিং ম্যানেজার মুহাইমেন সিদ্দিকী বলেন, রাইডার থেকে শুরু করে যাত্রী এমনকি পথচারীদেরও সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা থাকা উচিৎ। আমাদের ট্রাফিক আইন এবং নিরাপদ চালনার উপায় নিয়ে জানতে হবে এবং সর্বোপরি আমাদের আইন মেনে চলতে হবে। চলতে গিয়ে জীবনের ক্ষতি মেনে নেয়া যায় না। তাই, সড়ক নিরাপত্তা উন্নয়নে আমাদের টেকসই প্রভাব ফেলতে হবে।

সড়ক নিরাপদ করে তুলতে সবার সক্রিয় অংশগ্রহণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, সহজে আমরা আমাদের রাইডারদের সঠিক প্রশিক্ষণ দেই এবং সড়ক আচরণ বিষয়েও সচেতন করে তুলি। সড়ক দুর্ঘটনা কমাতে আমরা সড়ক নিরাপত্তা বিষয়ে সবাইকে সচেতন করে তুলতে অনেক মাষের কাছে পৌঁছাতে চাই। এজন্যই আমরা ‘সেফটি সবার জন্য’ ক্যাম্পেইন নিয়ে এসেছি।

গণসচেতনতা বৃদ্ধিতে কাজ করবে ‘সেফটি সবার জন্য’। আর এটা শুরুই হয়েছে সহজের নিজেদের রাইডারদের সচেতন ও প্রশিক্ষিত করে তোলার মাধ্যমে। ক্যাম্পেইনের শুরুতেই কর্মশালার মাধ্যমে নিরাপত্তা প্রটোকল, আত্মরক্ষামূলক ড্রাইভিং, নিরাপদ ওভারটেকিং, লেন শৃঙ্খলাসহ নানা বিষয় সচেতন করা হয়। এছাড়া, তাদের ট্রাফিক নিয়ম ও বিধি, পুলিশি বিষয় এবং ট্রাফিক আইন লঙ্ঘনে শাস্তি সহ অন্যান্য বিষয় নিয়েও জানানো হয়।

রাইডারদের জন্য কর্মশালার পাশাপাশি, যাত্রী ও পথচারীদের জন্যও ক্যাম্পেইনজুড়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করা হবে জোর দেওয়া হবে মানসম্পন্ন হেলমেট ব্যবহারে। প্রচারণার প্রথম পর্যায়ে রাজধানীর গুলশান, বনানী, এয়ারপোর্ট রোড, হাতিরঝিল, ধানমন্ডি, ঢাকা বিশ্ববিবিদ্যালয় এলাকা, নীলক্ষেত, তেজগাঁও এবং কমলাপুর এ ১০টি ব্যস্ত একালায় ১৬ দিনব্যাপী এই ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

রানার অটোমোবাইলসের মার্কেটিং ডিরেক্টর আমিদ সাকিফ খান বলেন, রানার মোটরসাইকেল সব সময়ই মোটরসাইকেল চালক এবং যাত্রীর নিরাপত্তা ও সেবাকে সামনে রেখে কাজ করে চলেছে। তারই ধারাবাহিকতায় সবাইকে সচেতন করার লক্ষে আমরা রানার মোটরসাইকেল ও সহজ একসাথে শুরু করেছি হেলমেট বিতরণ কর্মসূচি।

এ ক্যাম্পেইনের অধীনে যাত্রী ও রাইডারদের সড়ক নিরাপত্তায় করণীয় বিষয় যেমন ট্রাফিক আইন মানা, আইন মেনে গাড়ি চালানো সহ নানা বিষয় সচেতন করা হবে। এছাড়াও, যাত্রী ও রাইডার উভয়েরই হেলমেট পরিধানের গুরুত্ব তুলে ধরা হবে।

পুলিশের একটি প্রতিবেদন অনুযায়ী, গত বছরের প্রথম ১০ মাসে সারাদেশে ২ হাজার ২৩৭টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ২৬৫ জন নিহত এবং ১ হাজার ৬৫৯ জন আহত হয়েছেন। এসব দুর্ঘটনা ঘটার মূল কারণ হিসেবে ছিলো দায়িত্বহীন চালনা, চলাচলে অযোগ্য বাহন এবং সচেতনতার অভাব। আর সে কারণেই সবার জন্য নিরাপদ সড়ক করতে সহজের এই ক্যাম্পেইন ‘সেফটি সবার জন্য’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন