শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

অস্ট্রেলিয়ায় জার্মান রূপকথা

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টেনিসের ওপেন যুগে সবচেয়ে বেশি গ্র্যান্ড সø্যাম জয়ের সংখ্যায় স্টেফি গ্রাফকে ছোঁয়ার সুযোগটা আরও একবার হাতছাড়া করলেন সেরেনা উইলিয়ামস। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে গিয়েও ইতিহাস থেকে দূরে সরে গেলেন মার্কিন টেনিস তারকা। ফাইনালে জার্মানির অ্যাঞ্জেলিক কারবারের কাছে ৪-৬, ৬-৩, ৪-৬ গেমে হেরে শিরোপা খুইয়েছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সেরেনা। গত বছরের ইউএস ওপেনের পর এই অস্ট্রেলিয়ান ওপেন, টানা দুবার গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠে হেরে গেলেন ২১টি গ্র্যান্ড সø্যাম বিজয়ী। আর মেলবোর্ন পার্কের জ্বলে উঠে ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড সø্যাম জিতলেন কারবার। টেনিসের উন্মুক্ত যুগে মেয়েদের এককে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড সø্যাম জেতা স্টেফিগ্রাফ তার শেষ অস্ট্রেলিয়ান ওপেন শিরোপাটি জিতেছিলেন ১৯৯৪ সালে। এরপর প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে বছরের প্রথম এই গ্র্যান্ড সø্যামে চ্যাম্পিয়ন হলেন কোনো জার্মান। শুধু তাই নয়, এবারই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠেছিলেন কারবার!
শুরু থেকেই নিজের উদ্যম ধরে রেখে খেলছিলেন এই জার্মান। প্রথম সেটটা জিতে নিলেন ৬-৪ এ। অনেক দিন পর একটু ভিন্ন স্বাদ পেলেন সেরেনা। ২০১১ ইউএস ওপেনের পর এই প্রথম কোনো গ্র্যান্ড সø্যাম ফাইনালের প্রথম সেটে হারলেন। একটু কী অহমে আঘাত লাগল সেরেনার? দ্বিতীয় সেটে যে আবারও তিনি টেনিসের অগ্নিকন্যা। পাওয়ার টেনিসের প্রদর্শনীতে বশে নিয়ে এলেন র‌্যাঙ্কিংয়ের ছয়ে থাকা কারবারকে। ৬-৩ এ জিতে নিলেন সেট। দুই সেটে দুই ভিন্ন সেরেনার মধ্যে ব্যবধান গড়ে দিয়েছে আসলে ‘আনফোর্সড এরর’। প্রথম সেটে যেখানে ২৩টি অযাচিত ভুল করেছিলেন, দ্বিতীয় সেটে সেটি কমে এল ৫-এ! সঙ্গে এই সেটে ১৬টি উইনার তো আছেই। টুর্নামেন্টের শেষ ম্যাচে এসে আরেকটা ‘প্রথমে’র দেখা পেলেন সেরেনা। এর আগে টুর্নামেন্টে কোনো ম্যাচেই তিন সেটে যেতে হয়নি শারাপোভা, রাদভান্সকাকে হারানো মার্কিন কৃষ্ণকলির। সবগুলো ম্যাচই জিতেছিলেন সরাসরি সেটে। অবশ্য তৃতীয় সেটের রেকর্ড তাঁর পক্ষে ছিল। তিন সেটে গড়িয়েছে, এর আগে এমন ৮টি টুর্নামেন্টের ফাইনালে হারেননি সেরেনা।
তৃতীয় সেটে এসেই চিত্রনাট্য উলটে গেল। তবে এই সেটেও দুজন মিলে দেখিয়েছেন টেনিসের দুর্দান্ত প্রদর্শনী। সেরেনার সামনে সুযোগ ওপেন যুগে মেয়েদের টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড সø্যাম জেতার সুযোগ (স্টেফি গ্রাফের সমান ২২টি), আর কারবারের প্রথম। জয়ের তাড়না কারোরই কম নয়। সেটটা দুললও পেন্ডুলামের মতো। তবে প্রবাদের এই কল্পিত কাঁটা দুই ঘর করে এগোচ্ছিল। কিন্তু শেষ রক্ষাটা আর হলো না সেরেনার ৪-৬ সেটে জিতে নতুন একজন রাণী পেলো অস্ট্রেলিয়ান ওপেন।
ম্যাচে এত এত ব্রেক হয়েছে, এমন ম্যাচের শেষটাও ব্রেক দিয়েই হবে - সেটি হয়তো নিয়তিই ছিল। সেরেনার সার্ভিসটা ব্রেক হতেই মাটিতে শুয়ে পড়লেন কারবার। মুখে হাত, হাসি-কান্নার মিশ্র অনুভূতি। হয়তো নিজেই বুঝে উঠতে পারছিলেন না, প্রথম গ্র্যান্ড সø্যাম জয়ের অনুভূতি ঠিক কেমন! ম্যাচের পুরস্কারের মঞ্চেই জানা গেল তার উত্তর। প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর কান্নাজড়িত কণ্ঠে তিনি সেরেনাকে তার অনুপ্রেরণা বলে জানান। আর এই শিরোপা জয়ে তার স্বপ্ন পূরণ হয়েছে বলেও জানান, ‘এর জন্য আমি সারাটা জীবন পরিশ্রম করেছি। এখন আমি বলতে পারি, আমি একজন  গ্র্যান্ড সø্যাম চ্যাম্পিয়ন।’ দুই ঘণ্টার বেশি সময় ধরে চলা ফাইনালে হারের পর প্রতিপক্ষকে অভিনন্দন জানাতে সেরেনা বলেন, ‘অভিনন্দন। তুমিই এর যোগ্য, আমি তোমার জন্য খুব খুশি। আমি সত্যিই আশা করি, তুমি মূহূর্তটা উপভোগ করেছ।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন